ADVERTISEMENT
home / নখের যত্ন নেওয়ার টিপস
সহজেই নখ ভেঙে যায় আপনার? কীভাবে যত্ন নেবেন জেনে নিন

সহজেই নখ ভেঙে যায় আপনার? কীভাবে যত্ন নেবেন জেনে নিন

সুন্দর শেপ করা নখ। তাতে সুন্দর করে নেল পলিশ লাগিয়ে রাখা হয়েছে। এইটা যদি স্বপ্ন হয়, তবে বাস্তবটা ঠিক উল্টোই। কাজ করতে করতে নখ প্রায় খয়ে যায়। নখ ভেঙে যায় সহজেই। আর নেল পলিশ পরা হয় না। কারও কারও শারীরিক সমস্যার কারণে নখ খুব সহজেই ভেঙে যায়। কারও যত্নের অভাবেও (brittle nails)নখ ভেঙে যায়। সেক্ষেত্রে কীভাবে নখের যত্ন নিলে নখ বড় করা সম্ভব তা জেনে নেওয়া প্রয়োজন। তারও আগে জেনে নেওয়া প্রয়োজন, কেন নখ ভেঙে যায়।

নখ সহজেই ভেঙে যাওয়ার (brittle nails) কারণ

বিজ্ঞানের ভাষায় নখ ভেঙে যাওয়াকে (brittle nails) বলা হয় এনাইকোস্কিজিয়া। এমনিতে বারবার জল ব্যবহার, ডিটারজেন্ট ও নেলপলিশ রিমুভার বেশি ব্যবহার করার কারণে নখ ভঙ্গুর হয়ে যেতে থাকে। শুধু তাই নয়, নখ ভাঙার আরও একটা বড় কারণ হচ্ছে শারীরিক সমস্যা। অপুষ্টি, থাইরয়েড, লিভারের সমস্যা, হরমোনজনিত সমস্যার কারণে নখ সহজেই ভেঙে যেতে পারে। পর্যাপ্ত ভিটামিনের অভাবেও হতে পারে। আবার নখে ছত্রাকের আক্রমণ হলেও নখ ভেঙে যায়।

কীভাবে নখের যত্ন নেবেন

প্রাথমিক ভাবে জলের ব্যবহার কম করুন – যাঁরা সব সময় জল ঘাটেন, তাঁরা জলের ব্যবহার কমান। আর সেটা না করা গেলে গ্লাভস ব্যবহার করুন। বাগানে কাজ করার সময় অবশ্যই গ্লাভস পরবেন। এর ফলে আপনার নখে ময়লা লাগবে না এবং নখে চাপও পড়বে না (brittle nails) ।

কিউটিকল অয়েল ব্যবহার – নখ নরম হলে ভেঙে যায় সহজে (brittle nails) । আবার শক্ত হলে শেপ করার সমস্যা থাকে। আপনি বরং কিউটিকল অয়েল ব্যবহার করুন প্রতিদিন। কিউটিকল অয়েল (cuticle oil) কয়েক ফোঁটা নিয়ে নখে মালিশ করুন। যে কোনও ক্রিমের থেকে ভাল কাজ করবে। নখ বড় হবে তাড়াতাড়ি।

ADVERTISEMENT

রিমুভার ব্যবহারে সতর্ক হন – নেলপলিশ তুলে ফেলার জন্য যে কোনও রিমুভার ব্যবহার করা ঠিক নয়। কেনার আগে ভাল করে পড়ে কিনুন। কারণ রিমুভার থেকে অনেক সময় ইনফেকশন হয়ে নখের বৃদ্ধির গতি শ্লথ হয়ে যায়। কীভাবে নখ থেকে নেলপলিশ তুলবেন, সেই পদ্ধতিও জানতে হবে। তাড়াহুড়ো করলে নখের ক্ষতি (brittle nails) ।

নখ পরিষ্কার রাখুন ও যত্ন নিন – নখের যত্ন নেওয়ার অন্যতম শর্ত নখ পরিষ্কার রাখা। নিয়মিত নখ পরিষ্কার করুন। খাবার বা কোনও রকম ময়লা যাতে জমে না থাকে, সেদিকে খেয়াল রাখবেন। নখ কোথাও ঘষবেন না। নখ দিয়ে টেনে কিছু খোলার চেষ্টা করবেন না। এতে নখের বৃদ্ধি ব্যাহত হয়। নখ ভেঙেও যেতে পারে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

ADVERTISEMENT
17 Aug 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT