home / ডি আই ওয়াই ফ্যাশন
কীভাবে জামা কাপড় অনেকদিন ভাল রাখবেন? উত্তর লুকিয়ে আছে যত্ন ও পরিচর্যাতেই

কীভাবে জামা কাপড় অনেকদিন ভাল রাখবেন? উত্তর লুকিয়ে আছে যত্ন ও পরিচর্যাতেই

আমার মায়ের মুখে প্রায়ই একটা কথা আমি শুনি। শুধুই ফ্যাশনাবেল পোশাক পরলে হয় না, তার যত্নও নিতে হয় সেভাবে। মা প্রায়ই আমার আলমারি খুলে বলেন, “দেখেছো কতদিন ধরে আলমারিতে জামা কাপড়গুলো রেখে দিয়েছে!” আপনাদের অনেককেও হয়তো এই কথাই শুনতে হয়? কারণ, মায়েদের থেকে আর বেশি কে জানে বলুন? শাড়ি থেকে শুরু করে বিভিন্ন ওয়েস্টার্ন পোশাকের নিয়মিত পরিচর্যার প্রয়োজন হয়। একমাত্র সঠিক যত্ন ও পরিচর্যায় পোশাক দীর্ঘদিন ভাল থাকে (take care of clothes) ।

এখন যেমন শীত এসে পড়েছে। শীতের বিভিন্ন পোশাক হাতের সামনে বেরিয়ে পড়েছে। গরমে সাধারণত যে শাড়ি বা ড্রেস আমরা পরি, সেগুলি এক ধারে যত্ন করে গুছিয়ে রাখা হয়ে আলমারিতে। আবার গরমকালেও এই ছবিটা ঠিক পাল্টে যায়। গরমে আমরা শীতের পোশাকগুলি আলমারিতে যত্ন করে এক সাইডে গুছিয়ে রাখি। এর মধ্যে অনেক শাড়িও থাকে, যেগুলি আমরা গরমকালে পরতে পারি না। বিভিন্ন তসর, সিল্ক, গরদের শাড়ি বছরের অন্যান্য সময় প্রায় পরাই যায় না। কিন্তু শীতের সময় এরাই হয়ে ওঠে প্রকৃত বন্ধু। তাই এই শাড়িগুলি সারা বছর যথেষ্ট রক্ষণাবেক্ষণ করতে হয়। জামা কাপড়ের সঠিক যত্ন (take care of clothes)নিতে হয়।

ভাল জামা কাপড়ের যত্ন নিন…

পোশাকের সবচেয়ে বেশি ক্ষতি হয় বর্ষাকালে । এই মরশুমের স্যাঁতসেঁতে আবহাওয়ায় পোশাকের খুবই ক্ষতি করে। সিন্থেটিক ফেব্রিকে ফাঙ্গাস জন্মায় না। কিন্তু সিল্ক, সুতি বা তসর অনেকদিন নাড়াচাড়া না হয়ে পড়ে থাকলে তার তন্তুর গায়ে জীবাণু জন্মাবে। সিল্কের গায়ে সবথেকে দ্রুত সিলভার ফিশ লাগে। কারণ সিল্কের তন্তুর মধ্যে থাকে প্রাণীজ প্রোটিন। এই ধরনের পোকার প্রিয় খাবার হল এই প্রাণীজ প্রোটিন। তার মানে বুঝতেই পারছেন পোশাকের যত্নের কতটা প্রয়োজন? যেমন পরতেও হবে, একইভাবে জামাকাপড়ের যত্নও সঠিক (take care of clothes) ভাবে নিতে হবে।

কী করবেন

শাড়ির নিয়মিত যত্ন নিন…

জামা কাপড় নিয়মিত রোদে দিতে হবে

শীত আসার পর গরমের পোশাকগুলি ভাল করে রোদে দিয়ে নিন। তারপর সেগুলি আলতো ভাঁজে আলমারিতে তুলে রাখুন। রোদ্দুর অনেকরকম ব্যাকটেরিয়া ধ্বংস করে দেয়। তবে রোদ থেকে তুলে অবশ্যই জামা কাপড় ঠান্ডা করে নেবেন। তারপরই আলমারিতে তুলবেন। মাসে অন্তত একবার সব জামাকাপড় রোদে দিন। এইভাবেই জামা কাপড়ের যত্ন নিন।

জামা কাপড়ের ভাঁজ বদলান

একই ভাঁজে দীর্ঘদিন শাড়ি বা জামা কাপড় রেখে দেওয়া খারাপ। তবে সেই ভাঁজে ভাঁজেই শাড়ি বা জামা কাপড় নষ্ট হয়ে যায়। ফেব্রিক খারাপ হয়ে যায়। সিল্কের শাড়ি দীর্ঘদিন এক ভাঁজে রেখে দিলে শাড়ি সেই ভাঁজে ভাঁজে ছিঁড়ে যায়। তাই আলমারি থেকে পোশাক বের করে তা সম্পূর্ণ ভাবে খুলে নিন। কিছুক্ষণ রোদে দিন। রোদ থেকে তুলে ভাল করে ঝেরে নিন। এরপর ভাঁজ পাল্টে আলমারিতে আবার তুলে রাখুন। জামা কাপড়ের যত্ন (take care of clothes)করুন।

 

ন্যাপথালিন ব্যবহার করুন…

আলমারিতে ব্যবহার করুন কীটনাশক

আলমারিতে ন্যাপথালিন রাখার রীতি অনেক পুরনো। আমার মা আমায় সবসময় এই পরামর্শই দেয়। জামা কাপড়ের ভাঁজে ন্যাপথালিন রেখে দিন। এতে পোকা আসবে না। তবে জামা কাপড়ে ন্যাপথলিনের একটা গন্ধ চলে আসে। তার জন্যই মাঝে মধ্যে রোদ্দুরে দেওয়া প্রয়োজন। আপনিও দিন। এছাড়াও আপনি আলমারির এক কোণে শুকনো লঙ্কা বা নিম পাতা রাখতে পারেন। কীটনাশক হিসেবে এই ঘরোয়া সমাধানও মায়েদের খুবই প্রিয়। এইভাবেই নিয়মিত জামা কাপড়ের যত্ন নিন। আপনার জামা কাপড় ভাল থাকবে। দীর্ঘদিন পরতে পারবেন।

মূল ছবি সৌজন্য – পেক্সেলস

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text