logo
Logo
User
home / ফ্যাশন
শীতে সুতির শাড়ি তোলাই থাকে, কীভাবে যত্ন নেবেন আপনি?

শীতে সুতির শাড়ি তোলাই থাকে, কীভাবে যত্ন নেবেন আপনি?

ডিসেম্বর মাস পড়েছে। সঙ্গে নেমেছে তাপমাত্রার পারদও। বিয়ের মরশুম এসেছে। এই সময় আমাদের প্রায় সুতির শাড়ি পরাই হয় না। এখনই আলমারি থেকে বের হয় সিল্কের শাড়ি । কিন্তু সুতির শাড়ি তুলে রাখলেন, যত্ন নেওয়াও তো প্রয়োজন (care of cotton sarees) । সুতির শাড়ির যত্ন কীভাবে নেবেন, টিপস দিচ্ছি আমরা…

যত্ন নেওয়ার বিশেষ কয়েকটি টিপস (care of cotton sarees)

  • সুতির শাড়ি তুলে রাখবেন? সুতির শাড়ির রঙ দীর্ঘদিন ধরে রাখতে চান, তাই শাড়ি ধোয়ার সময় হালকা গরম জলে বিট নুন মিশিয়ে রাখুন। তারপর সেই জলে শাড়ি ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট ওরকম রেখে ঠান্ডা জলে শাড়ি ধুয়ে ফেলুন।
  • শাড়ি ধোওয়ার সময় হালকা মাড় দিয়ে নিন। শুকিয়ে যাওয়ার পর ইস্ত্রি করে নেবেন।
  • সুতির শাড়ি ড্রাই ওয়াশ না করাই ভাল। এতে শাড়ির দৈর্ঘ্য কমে যাওয়ার আশঙ্কা থাকে।
  • শাড়ি আলমারিতে ভাঁজ করে রাখার পরিবর্তে হ্যাঙারে ঝুলিয়ে রাখাই ভাল। এতে শাড়ি অনেকদিন পর্যন্ত ভাল থাকে।
  • শাড়ি যদি ভাঁজ করে রাখেন, তবে অবশ্য়ই কাগজ পেতে তার উপর শাড়ি রাখুন (care of cotton sarees) । শাড়ির ভাঁজে নিম পাতা রাখতে ভুলবেন না।

তাঁত এবং অন্যান্য সুতির শাড়ির যত্ন

উজ্জ্বল রঙের শাড়ি হলে প্রথমবার ধোয়ার আগে প্রথমবার ধোয়ার নুন মেশানো জলে পাঁচ মিনিট ভিজিয়ে রাখবেন। তারপর হাল্কা হাতে কেচে নেবেন। যদি ওয়াশিং মেশিনে কাচতেই হয়, তবে ডেলিকেট মোডে কাচবেন। কখনওই শাড়ি নিংড়াবেন না। এরপর শাড়িতে মাড় দিতে হবে। সেই জন্য মাড়ে শাড়ি ডুবিয়েই তুলে নিতে হবে। এরপর জল ঝরতে দিন। জল ঝরার পর ছায়ায় শুকিয়ে নিন। রোদ লাগলে শাড়ির রং নষ্ট হতে পারে। হালকা ভাঁজ করে আলমারিতে হ্যাঙারে ঝুলিয়ে রাখবেন (care of cotton sarees) ।

লিনেন শাড়ির যত্ন

লিনেন শাড়ি পরার সময় মনে রাখতে হয় যে লিনেন শাড়ি খুব নরম হয়, অর্থাৎ তার বুননও খুব মজবুত হয় না। তাই এই ধরনের শাড়ি একটু বেশি যত্নে রাখতে হয়। কখনও ভারী ডিটারজেন্টে এই শাড়ি কাচবেন না। মাইল্ড শ্যাম্পু দিয়ে এই শাড়ি কেচে নিন। মেশিনে কাচবেন না। হাতে ধোয়ার চেষ্টা করুন। যদি উজ্জ্বল রঙের শাড়ি হয় তবে কাচার আগে ১৫ মিনিট নুন জলে ভিজিয়ে রাখতে পারেন। কাচার পরে শাড়ি নিংড়াবেন না। কলের উপর রেখে জল ঝরতে দিন (care of cotton sarees) । তারপর ছায়ায় শাড়ি শুকিয়ে নিন (take care of your sarees)। অনেক ভাঁজ করে আলমারিতে তুলে রাখবেন না। বরং হালকা ভাঁজ করে হ্যাঙারে ঝুলিয়ে রাখতে পারেন। এতে আপনার শাড়ি অনেকদিন ভাল থাকবে।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

01 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text