home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
এই উপায়ে কোঁকড়া চুলের যত্ন নিলে চুল থাকবে পারফেক্ট

এই উপায়ে কোঁকড়া চুলের যত্ন নিলে চুল থাকবে পারফেক্ট

একমাথা কোঁকড়া চুল দেখতে খুব সুন্দর লাগে। যাদের স্ট্রেট চুল তাদের অনেকেই আফশোস করেন কেন তাদের চুল কোঁকড়া নয়! ভালবেসে কোঁকড়া চুলকে অনেকে বলে নুডলস হেয়ার (how to take care of curly hair woman)। শুনতে বা দেখতে এরকম চুল কিউট লাগলেও কোঁকড়া চুল সামলানোর কি জ্বালা সেটা একমাত্র যাদের সামলাতে হয়, তারাই বোঝেন।

অনেকে তাই চুল পার্মানেন্ট স্ট্রেট করিয়ে নেন। আপনার ইচ্ছা হলে অন্য কথা কিন্তু যদি মেইনটেইন করতে পারছেন না বলে স্ট্রেট করার কথা ভাবছেন তাহলে রিকোয়েস্ট করব তা না করতে। কারণ এই হেয়ার স্টাইলেই আপনাকে খুব মিষ্টি দেখতে লাগে। আমরা বলছি খুব সহজ কিছু জিনিস ফলো করলেই কোঁকড়া চুল খুব ভাল আর হেলদি থাকবে..

কোঁকড়া চুলের প্রবলেম

কঙ্গনা রানাওয়াত

এই চুলের স্ট্রাকচারের জন্য চুলের গোড়ায় যে তেল তৈরি হয় তা ডগা অব্দি যেতে পারে না। তার ফলে স্ট্রেট চুলের থেকে একটু বেশি ড্রাই হয় কোঁকড়া চুল। এরজন্য মাথা গরম বা মনকেমন করে লাভ নেই বরং বাড়তি যত্ন নিন। আপনার চুলের জন্যই সবাই আপনাকে লক্ষ্য করবে (how to take care of curly hair woman)।

শ্যাম্পুর আগে স্পেশাল কেয়ার

মিথিলা পালকার

যেহেতু কোঁকড়া চুল বেশি ড্রাই হয় তাই শ্যাম্পুর পরে আরো ড্রাই হয়ে যায়। প্রতিবার শ্যাম্পুর আগে নিয়ম করে প্রি-কন্ডিশনিং করুন। নাম শুনে ঘাবড়ানোর কিছু নেই, সহজ ভাষায় প্রি-কন্ডিশনিং এর মানে হল শ্যাম্পুর জন্য চুলকে প্রিপেয়ার করা। চুলে খুব ভাল করে তেল মাখুন। কোঁকড়া চুলে যাতে জট না পড়ে যায় তাই চুলগুলিকে কয়েকটি পার্টে ভাগ করে নিন (how to take care of curly hair woman) বেস্ট হয় যদি তেল হালকা গরম থাকে। মিনিমাম এক ঘন্টা রেখে তারপর শ্যাম্পু করুন।

সঠিক শ্যাম্পু বাছুন

স্পেশাল চুলের স্পেশাল যত্ন তো নিতেই হবে। তাই আপনার কোঁকড়া চুলের জন্য কেমিক্যাল, প্যারাবিন আর সালফেট ফ্রি শ্যাম্পু বাছুন। মাইল্ড শ্যাম্পু সবরকমের চুলের জন্য ভাল। কোঁকড়া চুলে তো ম্যান্ডেটরি..

রোজ শ্যাম্পু ভুলেও নয়

চুল ভাল রাখতে রোজ শ্যাম্পু করার দরকার কিন্তু পড়েনা। বরং রোজ শ্যাম্পু করলে চুল আরো ড্রাই হয়ে যায়। তবে কন্ডিশনার মেখে জল দিয়ে ভাল করে ধুয়ে দিতে পারেন। চুল পরিষ্কার হবে..

ঠান্ডা জল ব্যবহার করুন

কঙ্গনা রানাওয়াত

ট্রাস্ট মি এতে ফল পাবেন। চুল ধোওয়ার জন্য হালকা গরম জল বাদ দিন (how to take care of curly hair woman)। ঠান্ডা জলে চুল ধুলে চুলের কিউটিকলের খোলা মুখ বন্ধ হয়ে যায়। তার ফলে কোঁকড়া চুল অনেক হাইড্রেট থাকে..

চুলে হিট দেওয়া বন্ধ করুন

মিথিলা পালকার

কোঁকড়া চুল খোলা রাখলেই অসম্ভব সুন্দর লাগে। চুলকে স্ট্রেট বা শান্ত রাখতে হেয়ার স্প্রে ব্যবহার করে প্লিজ চুলের বারোটা বাজাবেন না। হিট দিলে কোঁকড়া চুল মারাত্মক শুষ্ক হয়ে যায়, দেখতে রুক্ষ আর নিষ্প্রাণ লাগে।

কোঁকড়া চুলের স্পেশাল কেয়ার দরকার আরো যাতে দেখতে সুন্দর লাগে তার জন্য। ছোট্ট কিছু অভ্যাস ফলো করলেই কিন্তু আপনাকেও মিথিলা পালকারের মতই কিউট দেখতে লাগবে..

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

31 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text