ফ্যাশন

সাদা পোশাক খুব প্রিয়? যত্ন কীভাবে নেবেন

Indrani BoseIndrani Bose  |  Jan 20, 2021
সাদা পোশাক খুব প্রিয়? যত্ন কীভাবে নেবেন

নয় থেকে নব্বই, সবার উপরেই কিন্তু সাদা রঙের পোশাক দারুণ মানায়! তাই অনেকেরই সাদা পোশাক খুবই প্রিয়। যেমন আমি সাদা শাড়ি পরার সুযোগ পেলে হাত ছাড়া করি না। লিনেন থেকে তাঁত, সিল্ক থেকে সিফন, সাদা শাড়ি হলেই হল! তেমন সাদা রঙের শার্ট বা টপ বা সোয়েটার বা টি-শার্টের ক্ষেত্রেও একইভাবে সতর্ক থাকতে হয়। কারণ সাদা পোশাক শুধু পরলেই চলবে না, সাদা পোশাকের যত্নও নিতে হবে তো। তার জন্য কয়েকটি টিপস মাথায় রেখে চললেই হবে। সাদা পোশাকের যত্ন কীভাবে নেবেন, তার জন্য রইল কয়েকটি টিপস (how to take care of white clothes)। 

সাদা পোশাক আলাদা করে ধোবেন

কখনওই অন্য রঙের পোশাকের সঙ্গে সাদা পোশাক ধোবেন না। যে সাদা পোশাক আপনি কাচবেন, সেটি ঠাণ্ডা জলে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে ফেলুন। অন্য রঙের পোশাকের সঙ্গে কাচলে সেই পোশাকের রঙের ছোপ সাদা পোশাকে লেগে যাওয়ার সম্ভাবনা থাকে। এর ফলে সাদা পোশাক খারাপ (how to take care of white clothes)হয়ে যেতে পারে।

অতিরিক্ত গরম জলে ধোবেন না

সুতি খুবই স্পর্শকাতর হয়, বিশেষ করে সাদা রঙের সুতির পোশাক খুবই স্পর্শকাতর হয়। অতিরিক্ত গরম জলে ধুলে এই সুতো আলগা হয়ে যায় এবং সাদা রঙের পলিশ নষ্ট হয়ে যায়। তাই ঠাণ্ডা জলে ধুয়ে নেওয়ার চেষ্টা করুন, কিংবা হালকা গরম জলে ধুতে পারেন (how to take care of white clothes)।

মাইল্ড শ্যাম্পু দিয়ে কাচতে পারেন

আপনি যদি পারেন তবে মাইল্ড শ্যাম্পু দিয়ে সাদা পোশাক কাচুন। তবে কাচার সময় খুব বেশি ঘষবেন না। কিছুক্ষণ ভিজিয়ে রাখলেই ময়লা উঠে আসবে। তাই কোনও অসুবিধা হবে না (how to take care of white clothes)।

ঘাম হলে তার জন্য় সতর্ক থাকুন

সাদা পোশাকে ঘাম লেগে সেই পোশাক খারাপ হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। ঘাম লেগে পোশাকের সেই জায়গার রং উঠে যেতে পারে। বা সেখানে ঘামের দাগ হয়ে যেতে পারে। তাই এই বিষয় খুব সতর্ক থাকতে হবে। অ্যান্টি সোয়েট ডিও আপনি ব্যবহার করতে পারেন। প্যাডেড ব্রাও ব্যবহার করতে পারেন (how to take care of white clothes)।

সাদা জামা হলুদ হয়ে যায়

সাদা জামা বেশি দিন ব্যবহার করলে তার মধ্যে একটি হলুদ ভাব চলে আসে। বারবার ব্যবহারের জন্য়ই এটা হয়। তাই আপনার সাদা জামা কেচে উল্টো করে কড়া রোদে মেলে দিন। তাহলে এই হলুদ ভাব (how to take care of white clothes)এড়িয়ে চলা যেতে পারে।

ইস্ত্রি করার সময় সতর্ক থাকবেন

সাদা জামায় সরাসরি ইস্ত্রি দেবেন না। এতে ইস্ত্রির দাগ হয়ে যেতে পারে। যে দাগ হয়তো আর কখনও উঠবে না। তাই সাদা জামার উপর কাপড় পেতে নিয়ে তার উপর ইস্ত্রি করুন। ঠিক থাকবে।

নীল না দেওয়াই ভাল

পুরনো পন্থায় অনেকেই সাদা জামায় নীল দেন। কিন্তু এই বিষয়টি এড়িয়ে চলার চেষ্টা করুন। নীল দিলে জামার আসল রং নষ্ট হয়ে যায় এবং তখন সমস্যা হতে পারে। ডিটারজেন্ট কিংবা মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নেওয়ার চেষ্টা করুন (how to take care of white clothes)।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!