Care

চুল খোলা রাখতে ভালবাসেন? যত্নও তো নিতে হবে

Indrani BoseIndrani Bose  |  Feb 26, 2021
চুল খোলা রাখতে ভালবাসেন? যত্নও তো নিতে হবে

চুল তার কবেকার… আহা খোলা চুলের মর্মই আলাদা। অনেকেই এমন আছেন, যাঁরা চুল খোলা রাখতে পছন্দ করেন। লম্বা চুল হলে তো কথাই নেই। লম্বা চুলে পিঠ ছাপিয়ে আসবে। তা দেখতেই ভাল লাগে। তবে যখন আপনি চুল খোলা রাখবেন, সেই সময় চুলের সৌন্দর্য্য বজায় রাখাও কিন্তু প্রয়োজন। আপনার ডগা চেরা, শুষ্ক চুল হলে নিশ্চয়ই কারও সেই চুল দেখতে ভাল লাগবে না। তাই আপনার প্রয়োজন (take care of your hair)হবে সঠিক যত্নের। 

অনেকেই খোলা চুলের স্টাইল করতে গিয়ে ব্লো ড্রাই করেন কিংবা হেয়ার ফিক্সার স্প্রে বা অন্য কোনও প্রোডাক্ট ব্যবহার করেন। তাতে কিন্তু চুলের ক্ষতিই হয়। তাই চুল খোলা রেখে তা মেন্টেন করতে হলে সাধারণ কয়েকটি যত্নের কথা মাথায় রাখতেই হবে। খোলা চুলের যত্ন নেবেন (take care of your hair) কীভাবে।

চুলের ধরন অনুযায়ী যত্ন

আপনার চুলের ধরন আপনাকে বুঝতে হবে। সেই অনুযায়ী আপনাকে চুলের যত্ন নিতে হবে। আপনার চুল পাতলা হলে তা অল্পেই ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকে। সেই জন্য আপনার চুলের গোড়া থেকে পুষ্টি প্রয়োজন হয়। চুল সোজা হলে তা মেন্টেন করা সহজ। কিন্তু একদিন অন্তর একদিন আপনাকে শ্যাম্পু করতেই হবে। এদিকে আপনার চুল যদি কোঁকড়া হয়, সপ্তাহে অন্তত একবার হেয়ার মাস্ক লাগান। পরিমাণ মতো তেল লাগানো প্রয়োজন (take care of your hair)। চুলের ধরন জানা থাকলে যত্ন করাও সহজ হয়।

আপেল সাইডার ভিনিগার ব্যবহার করতে পারেন

এই সময়ে আপেল সাইডার ভিনিগারের ব্যবহার যথেষ্ট বেশি হয়। আপেল সাইডার ভিনিগার লাগালে চুলের খুশকি সহ বিভিন্ন ফাঙ্গাল ইনফেকশন দূর হবে। একইসঙ্গে স্ক্যাল্পে পিএইচের ভারসাম্য বজায় থাকবে। আপেল সাইডার ভিনিগার আপনি হেয়ার মাস্ক, প্যাক ও কন্ডিশনারে মিশিয়ে অ্যাপ্লাই করতে পারেন। না হলে হেয়ার রিন্স হিসেবেও আপনি আপেল সাইডার ভিনিগার ব্যবহার করতে পারেন।

চুলের নিয়মিত ট্রিম করুন

চুল খোলা রাখলে নিশ্চয়ই তা সুন্দর দেখানো জরুরি। চুলের ডগা ফেটে গেলে তা ট্রিম করিয়ে নিন (take care of your hair)। চুল সুন্দর শেপে রাখুন। চুল দেখতে ভাল লাগবে।

নিয়মিত স্পা

চুলের আর্দ্রতা ধরে রাখার জন্য ও চুলকে গোড়া থেকে পুষ্টি জোগানোর জন্য চুলের নিয়মিত স্পায়ের প্রয়োজন। আপনি প্রফেশনালের সঙ্গে কথা বলে স্পা করিয়ে নিন। তাঁরা আপনার চুলের ধরণ বুঝে সঠিকভাবে স্পা করবে (take care of your hair)।

হেয়ার ট্রিটমেন্ট

চুলের যত্নের প্রয়োজন আছে,তাই প্রয়োজন হেয়ার ট্রিটমেন্ট। তাই নিয়মিত ট্রিটমেন্ট করিয়ে নেবেন।

প্রতিদিন যত্ন

চুল ভাল করে আঁচড়াতে হবে আপনাকেই। খোলা চুল রাখলে জট পাকিয়ে যাওয়ার সম্ভবনা থেকে যায়। তাই বাড়ি ফিরে ভাল করে চুল আঁচড়ে নেবেন। চুলের গোড়ায় জমে থাকা ময়লা দূর হবে, তাই চুল পড়ার সম্ভাবনা কম হয়ে যাবে। সবথেকে জরুরি হল, প্রতিদিনের যত্ন। তাহলেই চুলের স্বাস্থ্য ভাল থাকবে। খোলা চুলে বাইরে বেরোতে পারবেন আপনি (take care of your hair)।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!