home / রূপচর্চা ও বিউটি টিপস
এই শীতে হাতের যত্নে আরও সতর্ক হতে হবে, আপনার হাত থাকবে কোমল

এই শীতে হাতের যত্নে আরও সতর্ক হতে হবে, আপনার হাত থাকবে কোমল

কিছুদিন আগে পর্যন্ত ঘরের সব কাজ অন্তত নিজেকেই করে নিতে হয়েছে। তার উপর অফিসের চাপ তো ছিলই। তার উপর করোনা সংক্রমণের জন্য আরও বাড়তি নিয়ম মানতে হয়েছে। বাসন মাজা, কাপড় ধোওয়া থেকে শুরু করে ঘর পরিষ্কার করাও। সবই গিয়েছে আপনার ওই দুই হাতের উপর দিয়েই। কয়েক মাস আগেও যে হাত সুন্দর ও কোমল ছিল। সেই হাতের ডিটারজেন্ট, বাসন মাজার সাবান , হাত ধোওয়ার সাবান, স্যানিটাইজ়ারের জন্যে কী অবস্থাই না হয়েছে! তার উপর লকডাউন উঠতে না উঠতেই আবার অফিস যাওয়া শুরু হয়েছে অনেকেরই। নিজের যত্ন নেওয়ার সময় কোথায়?

ম্যানিকিওর করা নখে অনেকের যেন হলদে ছাপ পড়ে গিয়েছে, আবার অনেককেই নখ কেটে ফেলতে হয়েছে বাধ্য হয়ে। শীতের রুক্ষতায় হাতও রুক্ষ হয়ে গিয়েছে। এরকম কি চলতে পারে! তাহলে আপনার উচিত হাতের যত্ন নেওয়া। আপনি অফিসের কাজ করুন বা বাড়ির…একইসঙ্গে হাতেরও সমানভাবে যত্ন নিন। কোনওভাবেই কিন্তু হাতের যত্ন নেওয়া বন্ধ করলে চলবে না। হাত দুটো আবার আগের মতো কোমল করে তোলার জন্য কয়েকটি ছোট্ট বিষয় মাথায় রাখলেই হবে। হাতের যত্ন নিতে হবে (care of your hands)নিজেকেই।

 

হাতে নিয়মিত ময়শ্চারাইজ়ার লাগান

একেই তো শীতকাল। তার উপর দীর্ঘ মাস বাসন মেজে ও কাপড় কেচে হাত যেন শক্ত হয়ে গিয়েছে। কাপড় কাচার ডিটারজেন্ট ও বাসন মাজার সাবান হাতকে খুবই রুক্ষ করে দেয়। তার উপর করোনা সংক্রমণ দূর করতে বারবার হাত ধুতে হয় সাবান দিয়ে। স্যানিটাইজ়ার ব্যবহারের জন্য অনেকেরই হাতের তালু থেকে চামড়া উঠতে দেখা গিয়েছে। এসব কিছু এড়াতে একটাই উপায়। যতবার হাত ধোবেন, ততবার হাতে ক্রিম লাগিয়ে নিন। হাত ধুয়ে শুকিয়ে ময়শ্চারাইজ়ার লাগান(care of your hands)। এতে হাতও নরম ও ভাল থাকবে।

বাড়ির কাজ করার সময় গ্লভস পরে নিন

অনেকেরই বাড়িতে কাজের সাহায্যের জন্য কোনও পরিচারিকা নেই। তাঁদের নিজেদেরই বাসন মাজা, কাপড় কাচা ইত্যাদি করতে হয়। এই সাবানের কাজ করার সময় হাতে গ্লভস পরে নিন। এতে হাতে সরাসরি সাবান , জল এসব লাগবে না। এমনকী আপনার যদি গার্ডেনিংয়ের সখ থাকে, তবে সেসময়ও গ্লভস পরে নিন। কোনওভাবেই যেন নখের মধ্যে মাটি ঢুকে না যায়। নখ দুর্বল হয়ে ভেঙে যাওয়ার সম্ভাবনাও কম।

নখে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিতে পারেন

ম্যানিকিওর করিয়ে নিন

দীর্ঘমাস পার্লর বন্ধ ছিল। এদিকে আপনাকেও হয়তো বাধ্য হয়ে নখ কেটে ফেলতে হয়েছিল। কয়েক মাস হল আবার পার্লর খুলেছে। কিন্তু সংক্রমণের আশঙ্কায় আমরা অনেকেই পার্লর যেতে ভরসা পাচ্ছি না। কিন্তু আপনি সবরকম প্রিকশান নিয়েই পার্লর যান। ম্যানিকিওর করিয়ে নিন। এইবার সময় হয়েছে নখেরও যত্ন নেওয়ার। বাড়িতে কিউটিকল অয়েল থাকলে প্রতিটি নখে আর কিউটিকলে লাগিয়ে মাসাজ করুন। যদি আপনার বাড়ি এই তেল না থাকে তবে পেট্রোলিয়াম জেলি দিয়েও একইভাবে কাজ হবে। ঘুমাতে যাওয়ার আগে রোজ নখে আর আঙুলে পেট্রোলিয়াম জেলি মেখে নিন। নখ থাকবে মজবুত (care of your hands)।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

04 Dec 2020

Read More

read more articles like this
good points logo

good points text