Advertisement

ফ্যাশন

শাড়ি ভালবাসেন? জেনে নিন শাড়ির যত্ন করবেন কীভাবে

Indrani BoseIndrani Bose  |  Feb 19, 2021
শাড়ি ভালবাসেন? জেনে নিন শাড়ির যত্ন করবেন কীভাবে

Advertisement

বাঙালি রমণীকে না কি সবথেকে সুন্দর লাগে শাড়িতেই। এই কথা কতটা সত্যি জানি না, কিন্তু আমার শাড়ি পরতেই সবথেকে ভাল লাগে। আমার মতো অনেকেই আছেন, যাঁদের শাড়ি খুবই প্রিয়। তাঁরা কোনও অনুষ্ঠানের অপেক্ষায় থাকেন বা কোনও বিশেষ দিনের অপেক্ষায় থাকেন। যেদিন তাঁরা শাড়ি পরতে পারবেন। এইবার বিষয়টি হচ্ছে , শাড়ি শুধু পরলেই হয় না। শাড়ি পরার সময়টুকু কম। কিন্তু শাড়ির যত্ন নিতে হয় একইভাবে। আর সেই যত্ন নেওয়ার সময়টাই বেশি। 

শাড়ি পরে খুলে ফেলার পর থেকে আবার পরা পর্যন্ত অত্যন্ত যত্নে রাখতে হয় প্রতিটি শাড়ি। শাড়ির যত্ন নিলে সেই শাড়ি অনেকদিন পর্যন্ত পরা যায়। তাই পছন্দের শাড়ি অনেকদিন পরতে গেলে তো সেই শাড়ির যত্ন নিতেই হবে। আজ শাড়ির যত্ন নেওয়ার কয়েকটি টিপস  (take care of your sarees)রইল আপনার জন্য। 

শাড়ির যত্ন নেওয়ার সময় মনে রাখার প্রয়োজন, প্রতিটি শাড়ির একইভাবে যত্ন নেওয়া যায় না। প্রতিটি শাড়ির যত্ন নেওয়ার ধরন আলাদা আলাদা। আপনি জামদানি শাড়ির যেভাবে যত্ন  (take care of your sarees)নেবেন, অবশ্য়ই লিনেন শাড়ির সেভাবে যত্ন নেবেন না। এইটা আপনাকে মাথায় রাখতে হবে।

লিনেন শাড়ির কীভাবে যত্ন নেবেন

আমি বেশিরভাগ সময় সুতির শাড়ি পরি। আর সুতির মধ্যে সবথেকে পছন্দের হল লিনেন শাড়ি। এই শাড়ি এতটাই আরামদায়ক যে সব মরশুমে, সব সময় পরা যায়। তবে লিনেন শাড়ি পরার সময় মনে রাখতে হয় যে লিনেন শাড়ি খুব নরম হয়, অর্থাৎ তার বুননও খুব মজবুত হয় না। তাই এই ধরনের শাড়ি একটু বেশি যত্নে রাখতে হয়। কখনও ভারী ডিটারজেন্টে এই শাড়ি কাচবেন না। মাইল্ড শ্যাম্পু দিয়ে এই শাড়ি কেচে নিন। মেশিনে কাচবেন না। হাতে ধোয়ার চেষ্টা করুন। যদি উজ্জ্বল রঙের শাড়ি হয় তবে কাচার আগে ১৫ মিনিট নুন জলে ভিজিয়ে রাখতে পারেন। কাচার পরে শাড়ি নিংড়াবেন না। কলের উপর রেখে জল ঝরতে দিন। তারপর ছায়ায় শাড়ি শুকিয়ে নিন  (take care of your sarees)। অনেক ভাঁজ করে আলমারিতে তুলে রাখবেন না। বরং হালকা ভাঁজ করে হ্যাঙারে ঝুলিয়ে রাখতে পারেন। এতে আপনার শাড়ি অনেকদিন ভাল থাকবে।

জামদানির ক্ষেত্রে কী করবেন

জামদানি শাড়ি একই ভাঁজে দীর্ঘদিন রাখবেন না। এতে ভাঁজের অংশ থেকে শাড়ি ছিঁড়ে যেতে পারে। কাপড় পেঁচানোর রোলার পাওয়া যায়। তাতে পেঁচিয়ে রাখতে পারেন আপনার জামদানি শাড়ি। মাঝে মাঝে অবশ্যই রোদে দেবেন। কাচার ক্ষেত্রে বাড়িতে এই শাড়ি কাচার চেষ্টা করবেন না, বরং ড্রাই ওয়াশে দিন  (take care of your sarees)। অনেকদিন ব্যবহারে যদি শাড়ি নরম হয়ে যায়, তবে কাটা করিয়ে নিতে পারেন।

জর্জেট বা শিফনের শাড়ির যত্ন

জর্জেট বা শিফনের শাড়িও কখনওই ভারী ডিটারজেন্টে কাচবেন না। এতে শাড়ির ক্ষতি হয়। নরম ডিটারজেন্টে শ্যাম্পু মিশিয়ে হাতে ধুয়ে নিন। কিংবা একান্তই ওয়াশিং মেশিনে কাচার হলে ডেলিকেট মোডে কেচে নিন। তবে নিংড়ে জল ঝরাবেন না। সরাসরি রোদে শুকাবেন না। ছায়ায় দিয়ে এই শাড়ি শুকিয়ে নিন। শিফন ও জর্জেট শাড়িতে সেফটিপিন না লাগানোই ভাল। ছিঁড়ে যাওয়ার সম্ভাবনা থাকে  (take care of your sarees)।

সিল্কের শাড়ির যত্ন

সিল্কের শাড়ি হয়তো আপনি অনেকদিন ধরে পরছেন। এতে শাড়ির ঔজ্জ্বল্য চলে যাওয়ার সম্ভাবনা থাকে। এই সময় পাঁচ লিটার জলে পাঁচ চামচ সাদা ভিনিগার মিশিয়ে রাখুন। সেই মিশ্রণে পাঁচ মিনিট আপনার শাড়ি ভিজিয়ে রাখুন। তারপর হাল্কা হাতে সেই শাড়ি ধুয়ে নিন। শেষে জল ঝরিয়ে ছায়ায় মেলে দিন। কখনওই রোদে দিয়ে শুকাবেন না। এবং শাড়ি নিংড়াবেন না। সিল্কের শাড়ি আলমারিতে ঠেসে রাখবেন না। এতে জরির কাজ বা এমব্রয়ডারি নষ্ট হয়ে যেতে পারে। প্লাস্টিকের ব্যাগেও শাড়ি রাখবেন না। বরং, হালকা সুতির কাপড় দিয়ে আলমারিতেই ঢেকে রাখুন এই শাড়ি। বেনারসি সিল্কের ক্ষেত্রেও এই ভাবে শাড়ি রাখার চেষ্টা করুন (take care of your sarees)।

তাঁতের ও অন্যান্য সুতির শাড়ির ক্ষেত্রে

উজ্জ্বল রঙের শাড়ি হলে প্রথমবার ধোয়ার আগে প্রথমবার ধোয়ার নুন মেশানো জলে পাঁচ মিনিট ভিজিয়ে রাখবেন। তারপর হাল্কা হাতে কেচে নেবেন। যদি ওয়াশিং মেশিনে কাচতেই হয়, তবে ডেলিকেট মোডে কাচবেন। কখনওই শাড়ি নিংড়াবেন না। এরপর শাড়িতে মাড় দিতে হবে। সেই জন্য মাড়ে শাড়ি ডুবিয়েই তুলে নিতে হবে। এরপর জল ঝরতে দিন। জল ঝরার পর ছায়ায় শুকিয়ে নিন। রোদ লাগলে শাড়ির রং নষ্ট হতে পারে। হালকা ভাঁজ করে আলমারিতে হ্যাঙারে ঝুলিয়ে রাখবেন  (take care of your sarees)।

আরও যে কয়েকটি বিষয় মাথায় রাখবেন

  • হ্যাঙারে কখনওই একসঙ্গে দুটি শাড়ি রাখবেন না।
  • শাড়ি আয়রন করার সময় শাড়ির উপর সুতির কাপড় রেখে মাঝারি তাপে আয়রন করবেন।
  • সরাসরি পারফিউম স্প্রে করবেন না।
  • ন্যাফথালিন পাতলা কাপড়ে মুরিয়ে আলমারিতে রাখবেন  (take care of your sarees)।

ছবি সৌজন্য – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!