logo
Logo
User
home / বিবাহ
বিয়ের বেনারসী পরা হয় কম, কিন্তু যত্ন দরকার বেশি; বিশেষ টিপস আপনার জন্য়

বিয়ের বেনারসী পরা হয় কম, কিন্তু যত্ন দরকার বেশি; বিশেষ টিপস আপনার জন্য়

বাঙালি কনের পরনে লাল বেনারসি দেখতে সত্য়িই সুন্দর লাগে। তাই না? এখন অনেকেই বৌভাতের সন্ধ্য়ায় বেনারসি পরেন না। অন্য় সিল্ক কিংবা অন্য ধরনের পোশাক পরেন। কিন্তু বিয়ের দিন বেনারসি (wedding banarasi saree) পরেন প্রায় সবাই। বিয়ের বেনারসি ভারী হয়। তাই বিয়ের সন্ধ্যায় পরা হয়ে গেলে আর সহজে কেউ পরতে চান না। হয়তো খুব কাছের কোনও আত্মীয়র বিয়েতে বেনারসি পরা হয়। তাহলে এই শাড়ি অনেক বছর রাখার জন্য় এর প্রয়োজন বিশেষ যত্ন, তাই না? বেনারসির যত্ন (wedding banarasi saree) কীভাবে নেবেন, তারই টিপস দিচ্ছি আমরা…

বিয়ের বেনারসি (wedding banarasi saree) কাচবেন কীভাবে?

বিয়ের বেনারসি বাড়িতে কাচবেন না। বিয়ের সময় শাড়ি নানারকম কায়দায় পরানোর জন্য় শাড়ির প্রায় দফারফা হয়। তাই শাড়ি ড্রাই ক্লিনিংয়ে দিয়ে দিন। এরপর বাড়িতে যত্ন করে রেখে দিন। বেনারসী ছাড়াও আপনার যদি কোনও সিল্কের শাড়ি থাকে, তা কখনও বাড়িতে কাচবেন না। সিল্কের ফ্যাব্রিক কিন্তু জলে ভিজলেই নষ্ট হয়ে যাবে!

আলমারিতে কীভাবে রাখবেন

বিয়ের বেনারসি (wedding banarasi saree) কিন্তু অন্যান্য পোশাকের মতো ভুলেও হ্যাঙ্গারে করে ঝুলিয়ে রাখবেন না। অনেক সময়ে আমরা এই কাজটি যদিও করে থাকি, তবে এতে বেনারসির সুতো কেটে শাড়ি ছিঁড়ে যাওয়ার আশঙ্কা থাকে। আপনার বিয়ের শাড়ি ছিঁড়ে যাক, নিশ্চয়ই তা চান না! হালকা সুতির কাপড়ে মুড়ে বেনারসি আলমারির তাকে রাখুন। বিয়ের দুটো শাড়ি কিন্তু কখনওই একসঙ্গে রাখবেন না। বেনারসি হোক অথবা অন্য কোনও ভারী সিল্কের শাড়ি – একসঙ্গে দুটো রেশমি কাপড় রাখলে ঘষা লেগে ফ্যাব্রিক নষ্ট হয়ে যেতে পারে। যদি আপনার মনে হয় যে প্লাস্টিকের শাড়ি স্টোরেজ বক্সে আপনি বিয়ের শাড়ি রাখবেন, তা হলে সে চিন্তা মাথা থেকে বার করে দিন। কারণ, প্লাস্টিকের সঙ্গে রেশমের ফ্যাব্রিক ঘষা লেগেও কিন্তু শাড়ি নষ্ট হয়ে যেতে পারে।

যত্ন নেওয়ার আরও কয়েকটি টিপস

  • বিয়ের বেনারসি শাড়ি কখনওই কড়া রোদে দেবেন না। যেহেতু বেনারসি সিল্কের এবং উজ্জ্বল রঙের হয়, কাজেই কড়া রোদে ফ্যাব্রিক ও রঙ, দুই’ই নষ্ট হয়ে যাওয়ার প্রবল আশঙ্কা থাকে।
  • যদি কোনও কারণে বাড়িতে ইস্ত্রি করতে হয় তা হলে সব সময়ে সুতির কাপড়ে বা ধুতিতে মুড়ে তারপর সঠিক তাপমাত্রায় ইস্ত্রি করুন বিয়ের শাড়ি।
  • অসাবধানতাবশত যদি কখনও তেল পড়ে যায় বিয়ের বেনারসিতে (বিয়ের নানা অনুষ্ঠানের মধ্যে হতেই পারে) তা হলে তুলোয় সামান্য নেলপলিশ রিমুভার নিয়ে দাগের উপরে হালকাভাবে ঘষুন। দাগ উঠে যাবে।
  • যদি বিয়ের পর আর বিয়ের শাড়ি পরা না হয়ে থাকে, সেক্ষেত্রে অন্তত প্রতি ছয় মাসে একবার করে বিয়ের শাড়িটি বের করুন, খুলে ভাঁজ বদলান এবং আবার গুছিয়ে তুলে রাখুন।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

02 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text