home / Self Help
সামনের মানুষটি মিথ্যে বলছে বুঝবেন কিভাবে

সামনের মানুষটি মিথ্যে বলছে বুঝবেন কিভাবে

মিথ্যে কথা সারা জীবনে মানুষ কখনও না কখনও বলেইছে। কিন্তু যারা কোনও অপরাধ করে মিথ্যে বলেন তখন তা ক্ষমার যোগ্য থাকে না। দাম্পত্যেও মিথ্যে আসে কিছু সময়। একস্ট্রা ম্যারিটাল অ্যাফেয়ার লুকোনোর জন্য হোক বা অন্য কিছু আপনি বুঝবেন কি করে যে সামনের মানুষটা মিথ্যে বলছেন (how to tell when someone is lying)

সাইকোলজিস্টরা বলছেন একটু চোখ কান খোলা রেখে কিছু বিষয় লক্ষ্য করলেই সামনে যে আছে তার মিথ্যে ধরে ফেলা যায়। কিভাবে জেনে নিন..

চোখ মনের আয়না

এমনিতে দুজন মানুষ কথা বলতে থাকলে মাঝে মাঝেই আই কনট্যাক্ট হয়। যখন কেউ মিথ্যে বলেন তিনি আই কনট্যাক্ট এড়িয়ে যেতে চান। চোখের দিকে সরাসরি না তাকিয়ে মাথা নিচু করে কথা বলেন (how to tell when someone is lying)। কিছু সময় আবার চোখ খুব অস্থির হয়ে ওঠে যারা মিথ্যে বলেন। কয়েক সেকেন্ড অন্তর এদিক ওদিক মণি ঘুরতে থাকে। চোখের পাতা পড়তে থাকে ক্রমাগত। আপনার সামনে এইভাবে কেউ কথা বললে তাকে ধরা খুবই সহজ ব্যাপার!

নিজের কান খোলা রাখুন

মন দিয়ে শোনার অভ্যাস থাকলে কেউ মিথ্যে খুব সহজেই বুঝে যাবেন। কিভাবে? যারা মিথ্যে বলেন তারা ঠিক কিছু না কিছু ক্লু দেন তাদের মিথ্যের (how to tell when someone is lying)। এমন নয় যে খুব জেনেবুঝে দেন কিন্তু গল্প সাজানোর সময় ভুল হয়েই যায়। সেটা মাথায় ঢুকিয়ে নিলে আপনি বুঝে যাবেন কোন কথাটা মিথ্যে।

ছটফট করা

বলে নাকি মিথ্যে বলার সময় রাসায়নিক বিক্রিয়া হয়। যার ফলে শরীর চুলকায়। তাই নাক চোখ কুঁচকে যায়। এর সত্যতা থাকুক বা না থাকুক, এটা ঠিক যে অপরাধ করে মিথ্যে বললে তার বডি ল্যাঙ্গুয়েজে সেটা ধরা পড়ে (how to tell when someone is lying)। চোখ বড় হয়ে যায়, হাতের তালু ঘষতে থাকেন, পা নাড়ান অনেকে অথবা ঢোঁক গিলতে থাকেন বারবার৷ এত রকমের পরিবর্তন আসে তখন এমনিই মনে হয় “কুছ তো বাত হ্যায়”..

গলা খাঁকড়ানো

এটা অনেকে করেন, বিশেষ করে যারা জীবনে প্রথমবার গুরুতর কোনও মিথ্যে বলছেন। তাদের গলার কাছে শ্লেষ্মা এসে জমে যায়। ফলে বারবার গলা খাঁকড়াতে থাকেন।

বডি ল্যাঙ্গুয়েজ 

যারা মিথ্যে বলেন তারা ওপর ব্যক্তির কাছে বিশ্বাসযোগ্য হয়ে ওঠার জন্য মাঝে মাঝেই হেসে ওঠেন বা উৎফুল্ল থাকার চেষ্টা করেন। তাদের দিকে ভাল করে খেয়াল করলে দেখবেন, খুব হাসতে হাসতে কিছু বললেও সারা শরীরে তার ভেতরের টেনশনটা যেন ছড়িয়ে গেছে। তাই তার হাসিটাও কৃত্রিম মনে হবে।

যিনি মিথ্যে বলছেন তিনিও জানেন সেটা অপরাধ। তাই অপরাধীর লক্ষণ তিনি না চাইলেও তার মধ্যে চলে আসে। এর থেকে ভাল এমন কোনও কাজ না করা যার জন্য মিথ্যে বলতে হয়।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

27 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text