home / রূপচর্চা ও বিউটি টিপস
মেকআপ করার পর কেক ফেস হয়ে যায়? বিশেষ কিছু টিপস আপনার জন্য

মেকআপ করার পর কেক ফেস হয়ে যায়? বিশেষ কিছু টিপস আপনার জন্য

মেকআপ করা একটা আর্ট। আমরা সবাই মেকআপ করায় দক্ষ হই না ঠিকই। সেই জন্য আমরা সঠিকভাবে মেকআপ করতেও পারি না। চেষ্টা করি। কিন্তু মুখে একের পর এক মেকআপ প্রোডাক্ট লাগিয়ে গেলেই হয় না। তাতে সঠিক মেকআপ হয় না। অনেকেরই তাই মুখে মেকআপ করার পর মুখ শুষ্ক দেখায় বা চরচর করে। যাকে মেকআপের ভাষায় বলা হয় কেক ফেস মেকআপ(cake face makeup)।

মেকআপের পরেও যাতে কেক ফেস (cake face makeup) না হয়ে যায়, তার জন্য মেকআপ শিল্পীরা সব সময় সতর্ক থাকেন। তাঁদের দক্ষতায় মেকআপের পর মুখ আরও সুন্দর দেখায়, অথচ এও মনে হয় না মুখে আদৌ কোনও মেকআপ রয়েছে। আপনি মেকআপে দক্ষ নন? কিন্তু আপনি কীভাবে কেক ফেস মেকআপ (cake face makeup) এড়িয়ে যাবেন? চিন্তা নেই, প্রয়োজনীয় টিপস দিচ্ছি আমরা।

মেকআপ শুরুর আগে মুখ ময়শ্চারাইজ করে নেবেন (cake face makeup)

বিশেষজ্ঞরা সব সময় পরামর্শ দেন, কখনওই শুষ্ক মুখে মেকআপ করবেন না। তাই আপনি যদি মেকআপের আগে ময়শ্চারাইজার না লাগিয়ে নেন কিংবা অয়েল বেসড মেকআপ ব্যবহার না করেন তবে যত পটু হাতেই মেকআপ করুন কিছুক্ষণ পরেই তা কেক ফেস (cake face makeup) হয়ে যেতে পারে। তাই বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, প্রথমে ময়শ্চারাইজার লাগান। তারপর মেকআপ লাগিয়ে নিন। মেকআপ শুরু করার আগে প্রচুর পরিমাণে জল খান।

ডার্ক সার্কল আছে মানে প্রচুর পরিমাণে কনসিলার নয় (cake face makeup)

কনসিলার এবং ফাউন্ডেশনের কাজ হল মুখের আনইভেন টোন, দাগছোপ, ব্রণ ঢেকে দেওয়া। আপনার মুখে একটি কৃত্রিম পরত তৈরি করা নয়।হতে পারে আপনার চোখের নিচে ডার্ক সার্কল রয়েছে। তা আপনি সহজে ঢেকে ফেলতে চান। তার মানে এই নয় যে, অনেক পরিমাণে কনসিলার-ফাউন্ডেশন কখনওই থুপে-থুপে লাগাবেন। এই ধারণা একদম বাদ দিন। কারণ মেকআপ করার কয়েকঘণ্টা পর থেকেই এগুলি শুকিয়ে যাবে। তাই কেক ফেস তৈরি করতে শুরু করবে। তাই এগুলি খুব সাবধানে লাগান। কনসিলার লাগাবেন দাগছোপ-ব্রণ ঢাকার জন্য এবং ফাউন্ডেশন মুখের আনইভন টোন এক করার জন্য। যেখানে-যেখানে প্রয়োজন সেখানে লাগান, তারপর বিউটি ব্লেন্ডার দিয়ে ভাল করে মিশিয়ে দিন।

অতিরিক্ত ফেস পাউডার নয়

আপনার মুখের মেকআপে একটা ফিনিশিং টাচ হতে পারে ফেস পাউডার। আপনার মুখের কোনও খুঁত ঢাকতে পারে না। তাই প্রচুর পরিমাণে থুপে থুপে ফেস পাউডার (cake face makeup) লাগাবেন না। বরং আপনি ট্রান্সলুসেন্ট পাউডার লাগাতে পারেন। তাহলে কেক ফেস এড়িয়ে যেতে পারবেন।

ফুল কভারেজ ফাউন্ডেশন ভাল

অনেকেই ভাবি, পাতলা ফাউন্ডেশন ব্যবহার করলে ত্বকের উপর আলাদা পরত হয়তো তৈরি হবে না। কিন্তু ভেবে দেখবেন, হালকা ফাউন্ডেশন দারুণ পটু হাত ছাড়া একটা পরতে ত্বকের রং সমান করে উঠতে পারে না। তাই এর বদলে ব্যবহার করুন ফুল কভারেজ ফাউন্ডেশন আর অতি অবশ্যই সেটি বিউটি ব্লেন্ডার বা ফাউন্ডেশন ব্রাশ দিয়ে সমান করে লাগাবেন।

পুরনো প্রোডাক্ট একদম নয়

ফাউন্ডেশন একটু পুরনো হয়ে গেলেই তা ঘন হতে শুরু করে। এমনটা হলে সেটি হয় বাতিল করুন, নয়তো তার মধ্যে একটু ফেস অয়েল ঢেলে সেটিকে আবার সঠিক ঘনত্বে ফিরিয়ে আনুন। এর পর হাতে কিংবা গলায় একটু লাগিয়ে দেখে নিন ভাল ভাবে মিশে যাচ্ছে কিনা, তারপরই সেটি আবার মুখে লাগাবেন। থকথকে ফাউন্ডেশন একদম লাগাবেন না (cake face makeup) । প্রয়োজনে ছোট বিউটি প্রোডাক্ট কিনবেন। এতে আপনার প্রোডাক্ট পুরনো না হওয়ার সম্ভাবনা থাকে। আপনি সব সময় ফ্রেশ প্রোডাক্ট ব্যবহার করতে পারেন। পুরনো হওয়ার আগেই প্রোডাক্ট শেষ হয়ে যায়। আপনি আবার নতুন প্রোডাক্ট ব্যবহার করতে পারেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

25 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text