home / চুলের রং
রঙিন চুলের স্পেশাল যত্ন নিচ্ছেন তো?

রঙিন চুলের স্পেশাল যত্ন নিচ্ছেন তো?

একঝাঁক উৎসব আসছে সামনে। তাই মনে মনে নিজের নতুন লুক নিয়ে ভাবতে শুরু করে ফেলেছেন তাই না? লুকের কথা ভাবলে প্রথমেই মনে আসে চুলে রঙ করার কথা। কিন্তু আপনার শখ হল আর আপনি চুলে পছন্দের রং করিয়ে নিলেন তারপর কয়েক মাস যেতে না যেতেই আপনার চুল হয়ে গেল খড়ের মত! কেন? (how to treat colored hair at home) কারণ চুলে রং করানোর পর যে বাড়তি যত্ন চুলের নিতে হত সেটা তো আপনি নিতে বেমালুম ভুলে গেছেন! আর চুলেরও তাই আপনার ওপর ভীষণ রাগ হয়েছে। 

তাই রং করার পরে যে ছোট ছোট যত্নগুলো নিতে হবে তার সবকিছু এই লেখার মাধ্যমে আমি জানাবো আপনাদের

তেল আপনার রেগুলার ফ্রেন্ড

চুলে কালার করলে চুল অল্প রুক্ষ আর শুষ্ক হয়ে যাবেই কিন্তু তাতে ভয় পাওয়ার কিছু নেই। নিয়মিত তেল মাখলে রুক্ষতা কমবে চুলের। সবথেকে ভালো হয় যদি হালকা গরম ওনিয়ন তেল চুলের গোড়ায় অল্প অল্প করে দিয়ে ম্যাসাজ করতে থাকেন (how to treat colored hair at home)। তবে আপনার খুশি মত তেল ইউজ করলেই হবে। আপনার চুলকে আর্দ্র রাখে এই হালকা গরম তেল।

যে কোনও শ্যাম্পু ব্যবহার করা যাবে না

যে কোনও রকম চুলের জন্যই কেমিক্যাল শ্যাম্পু ব্যবহার করা ঠিক নয়। বিশেষত কালার করা চুলে একদম সালফেট ফ্রি মাইল্ড শ্যাম্পু ব্যবহার করুন। আর শ্যাম্পুও সপ্তাহে দু-তিনবারের বেশি করবেন না। চুলের শুষ্কভাব অনেক কম থাকবে এই টিপস মেনে চললে। তবে চুল রং করানোর পর ৭২ ঘন্টা অব্দি চুলে শ্যাম্পু করবেন না। তাতে চুলে রং দীর্ঘস্থায়ী হবে। 

নো কন্ডিশনার নো শ্যাম্পু

শ্যাম্পুর পরেই কন্ডিশনার ব্যবহার করা মাস্ট। নাহলে চুলের ক্ষতি হয়ে যাবে ভয়ঙ্কর ভাবে (how to treat colored hair at home)। কন্ডিশনার মাখলে চুলের রং বেশিদিন টিকে থাকবে।

ঠান্ডা জলে মাথা ধুয়ে ফেলুন

শুধুমাত্র মাথাটি ঠান্ডা জলে ভালো করে ধুয়ে নেবেন। ময়েশ্চারাইজড হয়ে থাকবে চুল আর রঙেরও কোনও ক্ষতি হবে না। আর নিতান্তই না পারলে অন্তত কন্ডিশনার দেওয়ার পর ঠান্ডা জলে মাথা ধুয়ে নেবেন প্লিজ।

হেয়ার সেরাম ব্যবহার

স্নানের পর হেয়ার সেরাম লাগাতে ভুলবেন না। চুল অনেক নরম থাকে, পুষ্টি পায়, মসৃণ হয়। হেয়ার সেরাম প্রচুর পরিমাণে ব্যবহার করতে নেই। রোজ অল্প করে মাথায় লাগিয়ে নেবেন।

ঘরোয়া হেয়ার প্যাক

ঘরেই স্পা করতে পারেন চুলে নিচের প্যাকটি লাগানোর মাধ্যমে। মাসে দু’বার এই হেয়ার প্যাক লাগানো এনাফ!

আর নিজের লুক পাল্টাতে চাইলে কোনওরকম দ্বিধা রাখবেন না। পছন্দের যে কোনও রঙে রাঙিয়ে নিন নিজেকে। হতে পারে সেটা ট্রাডিশনাল ব্রাউন, রেড, ব্ল্যাক বা বার্গান্ডি কালার। আবার একটু এক্সপেরিমেন্টাল রং যেমন নিয়ন ব্লু, পিংক বা মাল্টিকালারও দারুণ মানাবে আপনাকে। রং করার পর কিভাবে যত্ন নেবেন চুলের তা তো রইলোই আপনার হাতের কাছে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

25 May 2022

Read More

read more articles like this
good points logo

good points text