Advertisement

Self Help

পরিবারের সদস্য় করোনা আক্রান্ত? সাবধানতা মেনে বাড়িতেই তাঁর যত্ন নেবেন কীভাবে

Indrani BoseIndrani Bose  |  Jan 7, 2022
পরিবারের সদস্য় করোনা আক্রান্ত? সাবধানতা মেনে বাড়িতেই তাঁর যত্ন নেবেন কীভাবে

Advertisement

করোনার দৈনিক সংক্রমণের হার বেড়েছে। সংক্রমণের হার বাড়লেও অধিকাংশ আক্রান্তই বাড়িতেই সুস্থ হচ্ছেন। তার জন্য প্রয়োজন হচ্ছে সঠিক আইসোলেশন ও যত্ন। অনেকের পরিবারেই এমন দেখা যাচ্ছে, একজন ব্যক্তি করোনা পজিটিভ হলেও বাকিদের মধ্য়ে হয়তো কোনও উপসর্গ নেই। কিন্তু সেই পজিটিভ ব্যক্তির যত্নের ও চিকিৎসার প্রয়োজন। তাহলে বাড়িতে করোনা রোগীর চিকিৎসা (corona patients at home) কীভাবে করবেন কিংবা বাড়িতে করোনা রোগী থাকলে কী কী নিয়ম মেনে চলতে হবে, আসুন সেই নিয়ে আরও একবার আলোচনা করে নেওয়া যাক। এই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(WHO)-এর পরামর্শ কী, সেদিকেও দৃষ্টিপাত করব আমরা।

বাড়িতে করোনা রোগী – কী বলছে WHO

কোভিড-১৯ পজিটিভ হলে কি তার বাড়িতেই যত্ন (corona patients at home)করা যেতে পারে?

যাঁদের মধ্য়ে করোনার কোনও উপসর্গ নেই, তাঁরা বাড়িতে থাকতে পারেন। অবশ্যই চিকিৎসকের পরামর্শ মেনে ও বাকিদের থেকে আইসোলেটেড থাকতে হবে। ৬০-এর নীচে যাঁদের মধ্যে সামান্য উপসর্গ রয়েছে, তাঁরাও বাড়িতেই থাকতে পারেন। তবে এও খেয়াল রাখতে হবে যে, তাঁদের হার্টের কোনও সমস্যা, ফুসফুসজনিত অসুখ, ডায়াবিটিস মেলিটাস, ক্যানসার বা কিডনির সমস্যা নেই।

আপনার বাড়িতে কেউ কোভিড পজিটিভ?

পরিবারের অন্য়ান্য সদস্যকেও দূরত্ব ও সমস্ত কোভিড প্রোটোকল মেনে চলতে হবে। একজন চিকিৎসকের পরামর্শ অনুযায়ী, হাইজিন মানতে হবে। চিকিৎসকের সঙ্গে সবসময়ে যোগাযোগ রাখতে হবে। যদি শারীরিক অবস্থার কোনও অবনতি হয়, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ অনুযায়ী হাসপাতালে নিয়ে যেতে হবে (corona patients at home) ।

যে বাড়িতে করোনা আক্রান্ত রোগী রয়েছেন, সেই বাড়ির অন্যান্য সদস্য কী কী নিয়ম মেনে চলবেন যাতে তাঁরাও আক্রান্ত না হন

  • অসুস্থ ব্যক্তিকে আলাদা ঘরে রাখতে হবে। যদি তা সম্ভব না হয়, তবে তাঁর থেকে অন্তত এক মিটার দূরত্ব রাখতে হবে। সেই অসুস্থ ব্যক্তি ও সেই ঘরের অন্যান্য সদস্যকে মেডিকেল মাস্ক পরে থাকতে হবে।
  • বাতাস চলাচলের ব্যবস্থা রাখতে হবে। যে ঘরে করোনা সংক্রমিত ব্যক্তি থাকবেন, সেই ঘরে ভেন্টিলেশন ব্যবস্থা যেন ভাল হয়। যেন বাতাস চলাচল করতে পারে। প্রয়োজনে জানলা খোলা রাখতে পারেন। কখনও বদ্ধ ঘরে থাকবেন না।
  • অসুস্থ ব্যক্তি যদি একটি ঘরে থাকেন, তবে তাঁকে যতটা সম্ভব মাস্ক পরে থাকতে হবে। সেই ঘরে অন্য কেউ এলে তাঁর থেকে অন্তত এক মিটার দূরত্ব মেনে চলতে হবে।
  • অসুস্থ ব্যক্তিকে দেখতে কেউ ঢুকবেন না। অর্থাৎ, বাইরের কেউ যেন বাড়িতে না আসে (corona patients at home) ।

তথ্য় সৌজন্য় – WHO

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!