home / Care
সাদা চুল কালো করুন প্রাকৃতিকভাবে

সাদা চুল কালো করুন প্রাকৃতিকভাবে

বয়সের সাথে সাথে আমরা জানি সবার চুলেই পাক ধরে। কারণ ধীরে ধীরে মেলানিনের উৎপাদন কমে যায়।জেনেটিক গঠনের উপর নির্ভর করে কারও চুল আগে এবং কারও চুল পরে পাকে। তবে চুল পাকার কিছু বাহ্যিক কারণও আছে। যেমন স্ট্রেস, ডায়েট এবং দূষণ। তাছাড়া রাসায়নিকযুক্ত হেয়ার ডাই, শ্যাম্পু, তেল সব কিছুই চুল সময়ের আগে পাকিয়ে দেয়।

অনেক চিকিৎসক এবং গবেষক বলেন, যারা নিয়মিত জাঙ্ক খাবার বা ভাজাভুজি খান তাদের চুল সময়ের অনেক আগে পেকে যাওয়ার একটা প্রবণতা থাকে। যদিও এই মন্তব্য বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত নয়, তবুও শরীর সুস্থ রাখতে জাঙ্ক ফুড যথাসম্ভব এড়িয়ে চলাই মঙ্গল। (how to turn gray hair black naturally)

বাহ্যিক কারণগুলির মধ্যে একটি অবশ্যই রাসায়নিক যুক্ত কৃত্রিম ডাইয়ের ব্যবহার। আগেই বলেছি এই রাসায়নিক বা অ্যামোনিয়া চুল নষ্ট করে দেয়। তার চেয়ে বাড়িতে প্রাকৃতিক উপায়ে আপনার চুলের যত্ন নিন। দেখে নিন কীভাবে সেটা সম্ভব।

নারকেল তেল ও লেবুর রস

সপ্তাহে ২ বার, ২ চামচ নারকেল তেলের সঙ্গে ১ চামচ লেবুর রস মিশিয়ে তৈরি মিশ্রণ চুলে লাগিয়ে ভালো করে মাসাজ করতে হবে। তারপর ৩০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলতে হবে। এইভাবে চুলের যত্ন নিতে শুরু করলে দেখবেন অল্প দিনেই সাদা চুল তো কালো হয়ে যাবেই, সেই সঙ্গে নারকেল তেল এবং লেবুতে উপস্থিত নানাবিধ উপকারী উপাদানের কারণে চুলের স্বাস্থ্য উন্নতি ঘটতেও সময় লাগবে না।

নারকেল তেল ও শুকনো লাউ

লাউয়ের মধ্যে আছে এমন কিছু উপাদান যা আপনার চুলের হারিয়ে যাওয়া মেলানিন উদ্ধার করতে সক্ষম। এটা করতে গেলে আপনার প্রয়োজন টুকরো করে কাটা লাউ আর নারকেল তেল।

লাউয়ের টুকরোগুলো আগে রোদ্দুরে শুকিয়ে নিন। তারপর নারকেল তেলের মধ্যে ওই লাউয়ের শুকনো টুকরোগুলো তিন দিন ধরে ডুবিয়ে রাখুন। তিন দিন পর ওই তেল ফোটান। দেখবেন নারকেল তেল আস্তে আস্তে কালো হতে শুরু করেছে। ঘন কালো হয়ে গেলে আঁচ থেকে নামিয়ে নিন।ঠান্ডা হলে ওই তেল মাথায় মাসাজ করুন।এক ঘণ্টা রেখে ধুয়ে ফেলুন।

পেঁয়াজের রস

পেঁয়াজ হল এমন একটা সব্জি যা সব সময় আপনার রান্নাঘরে মজুত থাকে। পেঁয়াজ বেটে বা পেঁয়াজের রস করে পুরো চুলে মাখুন। মাথায় একটা শাওয়ার ক্যাপ পরে নিন। স্নানের সময় চুল ধুয়ে নিন বা শ্যাম্পু করে নিন।

মনে রাখবেন ৩০ মিনিটের বেশি এই প্যাক মাথায় রাখবেন না। পেঁয়াজের গন্ধে আপনার খুব একটা আপত্তি না থাকলে সপ্তাহে তিন দিন এই প্যাক অনায়াসে চুলে লাগানো যায়। দেখবেন আপনার চুলের রং আস্তে আস্তে ফিরে আসছে। পুরোপুরি ফল পেতে মোটামুটি এক মাস লাগবে।  

ব্ল্যাক কফি

কড়া করে এক কাপ কফি বানিয়ে নিয়ে একটু ঠান্ডা করে নিন। তারপর কফিটা দিয়ে ধীরে ধীরে ধুয়ে ফেলুন চুল। এরপর কম করে ২০ মিনিট অপেক্ষা করার পরে ঠান্ডা জল দিয়ে চুলটা আরেক বার ধুয়ে নিন। তবে ভুলেও শ্যাম্পু করবেন না যেন! সপ্তাহে ২ বার করে এই ভাবে কফির সাহায্যে চুল ধোওয়া শুরু করলে ধীরে ধীরে সব সাদা চুল খয়েরি রং নিতে শুরু করবে। ফলে চুলের সৌন্দর্য বাড়বে চোখে পড়ার মতো।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Dec 2021

Read More

read more articles like this
good points logo

good points text