home / রূপচর্চা ও বিউটি টিপস
প্রতিদিনের স্কিনকেয়ার রুটিনে রাখুন বেকিং সোডা

প্রতিদিনের স্কিনকেয়ার রুটিনে রাখুন বেকিং সোডা

যে উপাদানটি দিয়ে আপনি কেক বানান সেটি যে আপনার মুখের ব্রণ আর অ্যাকনে দূর করতেও সাহায্য করে তা জানেন কি? আমি বলছি বেকিং সোডার কথা! (how to use baking soda for skin care)

ব্ল্যাকহেডস দূর করতে

বেকিং সোডা অ্যাকনে, ব্ল্যাকহেডস দূর করতে বড় ভূমিকা পালন করে। বেকিং সোডা আমাদের ত্বকের মৃত কোশদের সহজেই দূর করে আর পোরস পরিষ্কার করে দেয়। 

কিভাবে মাখবেনঃ বড় চামচের এক চামচ বেকিং সোডা আর এক চামচ জল একসাথে মিশিয়ে নিন (how to use baking soda for skin care)। তারপর প্যাকটি ভাল করে মুখে মেখে হালকা হাতে ম্যাসাজ করুন। সপ্তাহে দু-তিন দিন করলেই ফল পাবেন।

কালো ঘাড় পরিষ্কার করতে

অতিরিক্ত ফ্যাটের কারণে বা শারীরিক কোনও সমস্যার জন্য অনেকের ঘাড়ে ময়লা জমে কালো হয়ে থাকে। বেকিং সোডার মাধ্যমে তা পরিষ্কার করা সম্ভব।

কিভাবে মাখবেনঃ দু চামচ বেকিং সোডার সাথে একটা গোটা লেবুর রস ভাল করে মিশিয়ে নিন। তারপর ঘাড়ে লাগিয়ে কিছুক্ষণ রাখুন। এবার অল্প গরম জলে টাওয়েল ভিজিয়ে ঘাড় পরিষ্কার করে নিন (how to use baking soda for skin care)। সপ্তাহে দু’বার করে করলে পাক্কা একমাস পর আপনার ঘাড়ে আর কোনও দাগ থাকবে না। আর এটি আপনি কালো হয়ে যাওয়া কনুই আর হাঁটুতেও ব্যবহার করতে পারেন।

র‍্যাশ তাড়িয়ে দেয়

খুব গরমে যদি র‍্যাশ বা ঘামাচি বেড়িয়েছে তাহলে দেরি না করে নারকেল তেল আর বেকিং সোডা একটি বাটিতে মিশিয়ে নিয়ে র‍্যাশের জায়গায় লাগিয়ে ফেলুন। যতদিন না সারছে টানা লাগিয়ে যান, একটা দাগ থাকবে না।

ঠোঁট কালো হয়ে গেলে

অতিরিক্ত ধূমপান বা ঠোঁটের যত্ন না নেওয়ার কারণে ঠোঁট কালো হয়ে যায়। সেই কালো ঠোঁটকে পরিষ্কার করতে স্ক্রাবারের কাজ করে বেকিং সোডা। ঠোঁটের মৃত কোশদের সরিয়ে মোলায়েম কড়ে দেয় ঠোঁট।

কিভাবে মাখবেনঃ বেকিং সোডার সাথে মধু মিশিয়ে নিন। সেটিকে রোটেশন করে ঠোঁটে ম্যাসাজ করুন। শুকিয়ে গেলে ভাল করে ধুয়ে লিপ বাম লাগিয়ে নিন।

দাঁত পরিষ্কার করে

বেকিং সোডা এবং জল দিয়ে ঘন পেস্ট বানান তারপর টুথব্রাশে পেস্টটি নিয়ে সেটিকে দাঁতে ঘুরিয়ে ঘুরিয়ে ব্রাশ করতে থাকুন। তারপর ভাল করে মুখ কুলকুচি করে ধুয়ে নিন। বেকিং সোডা দাঁতের হলুদ ছোপ দূর করে দাঁত সাদা করতে সাহায্য করে। প্রথমে একদিন অন্তর ব্রাশ করুন তারপর সপ্তাহে দুদিন করলেই হবে। (how to use baking soda for skin care)

তাহলে বুঝতে পারছেন তো বেকিং সোডার কত গুণ! আমাদের স্কিনকেয়ারে কত গুরুত্বপূর্ণ এটি। এর মাল্টিপারপাস কাজ করার ক্ষমতা আমাদের স্কিনকে ভাল রাখতে সাহায্য করে।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

21 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text