Natural Care

প্রাকৃতিক ময়শ্চারাইজার জোজোবা অয়েল, আপনার ত্বকের জন্য কত প্রয়োজন জানেন?

Indrani BoseIndrani Bose  |  Feb 11, 2021
প্রাকৃতিক ময়শ্চারাইজার জোজোবা অয়েল, আপনার ত্বকের জন্য কত প্রয়োজন জানেন?

সুন্দর ত্বকের ও চুলের অধিকারী কে না হতে চান? সবাই চান। আমি ও আপনি সবাই। কিন্তু তার জন্য প্রয়োজন সঠিক যত্ন। ত্বকের সৌন্দর্য্য ধরে রাখার জন্য আমাদের সঠিকভাবে ত্বকের যত্ন নিতে হয়। তার জন্য বিভিন্ন রাসায়নিক সামগ্রী আমরা ব্যবহার করি। কিন্তু আমাদের মনে রাখা প্রয়োজন, রাসায়নিক সামগ্রীর বদলে আমরা যদি প্রাকৃতিক উপাদান ব্যবহার করি তাও ত্বকের জন্য কিন্তু খুব ভাল।

বরং রাসায়নিক সামগ্রীর বদলে প্রাকৃতিক তেল ব্যবহার করলে তা ত্বকের জন্য অনেক বেশি ভাল। জোজোবা অয়েল ত্বকের (jojoba oil for glowing skin )জন্য খুবই ভাল। এমনকী চুলের জন্যেও জোজোবা অয়েল খুব ভাল। আজ ত্বকের যত্নে জোজোবা অয়েলের গুণ নিয়েই আলোচনা করব।

সোনালি রঙের এক ধরনের তেল

জোজোবা অয়েল কী

জোজোবা নামের একটি গাছ রয়েছে। সেই গাছের বীজ থেকেই এই তেল (jojoba oil for glowing skin )পাওয়া যায়। এই গুল্ম জাতীয় গাছ অ্যারিজোনা, ক্যালিফোর্নিয়া ও মেক্সিকোতে পাওয়া যায়। তেলে আছে ফ্যাটি অ্যাসিড, যা চুল ও ত্বক দুই ভাল রাখে। জোজোবা অয়েলের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল ও অ্যান্টিফাঙ্গাল উপাদানও।

জোজোবা অয়েলের গুণ

জোজোবা অয়েলের অনেক গুণ

অ্যাকনের সমস্যা সমাধান করে

যাঁদের ত্বক তৈলাক্ত, তাঁদের ত্বকে নানা রকম সমস্যা লেগেই থাকে। অ্যাকনের মতো সমস্যাও হয়। এইদিকে কোনওরকম প্রোডাক্ট ব্যবহার করেই অ্যাকনে ঠিক করা যায় না। এই জাতীয় ত্বকের জন্য জোজোবা অয়েল কিন্তু খুবই ভাল। কারণ, জোজোবা অয়েলে আছে অ্যান্টি ব্যাক্টেরিয়াল ও অ্যান্টি ইনফ্ল্যামেটরি উপাদান। অ্যাকনের প্রধান কারণ ব্যাকটেরিয়া ঘটিত। তাই জোজোবা অয়েল ত্বকে ব্যবহার করলে খুব উপকার পাওয়া যায়। অ্যাকনের সমস্যা দূর হয় (jojoba oil for glowing skin )।

ত্বকে পুষ্টি জোগায়

জোজোবা অয়েলে রয়েছে ভিটামিন ই। যা ত্বকের জন্য খুবই ভাল। ত্বককে ভিতর থেকে পুষ্টি জোগায়। ফলে ত্বককে মসৃণ ও মোলায়েম করে এই জোজোবা অয়েল। এমনকী শুধুই ত্বক মোলায়েম রাখে তা নয়, পাশাপাশি ত্বকের দাগ-ছোপ, কাটা দাগও আস্তে আস্তে মলিন করে (jojoba oil for glowing skin )।

ত্বকের যে কোনও সংক্রমণ প্রতিরোধ করে

জোজোবা অয়েলে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল ও অ্যান্টি ফাঙ্গাল উপাদান। ফলে আপনি যদি ত্বকে জোজোবা অয়েল ব্যবহার করেন, তবে যে কোনওরকম ইনফেকশনের আশঙ্কা অনেকাংশেই কম হয়ে যায়। তাই আপনিও ব্যবহার করতে পারেন জোজোবা অয়েল।

ত্বক মোলায়েম রাখে

প্রাকৃতিক ময়শ্চারাইজার

ত্বক মসৃণ রাখার জন্য ও ত্বকে আর্দ্রতা জোগানোর জন্য আমরা বিভিন্ন রকম ময়শ্চারাইজার ব্যবহার করে থাকি। কিন্তু জোজোবা অয়েল হল প্রাকৃতিক ময়শ্চরাইজার। যা ত্বককে ভিতর থেকে আর্দ্রতা জোগায়। জোজোবা অয়েলে রয়েছে ফ্যাটি অ্যাসিড, যা ময়শ্চারাইজারের কাজ করে। তাই চোখ বন্ধ করে ময়শ্চারাইজারের বদলে আপনি জোজোবা অয়েল ব্যবহার করতে পারেন (jojoba oil for glowing skin )।

ত্বকে সরাসরি এই তেল ব্যবহার করতে পারেন

জোজোবা অয়েল কীভাবে ব্যবহার করবেন

  • আপনি সরাসরিও জোজোবা অয়েল আপনার মুখে লাগাতে পারেন। হাতে সামান্য পরিমাণে তেল (jojoba oil for glowing skin )নিয়ে আঙুলে করে মুখে লাগিয়ে নিন। তারপর ভাল করে মাসাজ করে নেবেন।
  • আবার আপনি কোনও তেলের সঙ্গে মিশিয়েও জোজোবা অয়েল মুখে লাগাতে পারেন। আপনার ত্বকের ধরন অনুযায়ী তেল ব্যবহার করুন।
  • আপনার ফেস প্যাকে জোজোবা অয়েল মিশিয়ে নিতে পারেন। এতে আপনার ত্বক যেমন পুষ্টি পাবে। আবার ত্বক আর্দ্র থাকবে।

মূল ছবি- পিক্স্যাবে

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!