ওয়েলনেস

অকারণ মন খারাপের নতুন দাওয়াই লাইট থেরাপি! জেনে নিন, লাল-নীল-হলুদ-সবুজ আলোর উপকারিতা

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 10, 2019
অকারণ মন খারাপের নতুন দাওয়াই লাইট থেরাপি! জেনে নিন, লাল-নীল-হলুদ-সবুজ আলোর উপকারিতা

আচ্ছা, কখনও ভেবে দেখেছেন মেঘলা দিনে কেন মন খারাপ হয় অথচ রোদ ঝলমলে দিনে মনটা বেশ খুশি খুশি লাগে;  অথবা অন্ধকারে কেন কখনও ভয় ভয় লাগে অথচ আলো জ্বালালেই আপনি বীরপুরুষ? আসলে আলো আমাদের মন ভাল করে দেয়। ইদানীং মন খারাপের (depression) দাওয়াই হিসেবে কিন্তু লাইট থেরাপি (Light Therapy) বেশ জনপ্রিয়। মনোরোগ বিশেষজ্ঞদের মতে, আলো আমাদের মুড নিয়ন্ত্রণ করতে পারে।

লাইট থেরাপি কী?

আমরা অনেকেই মরসুমি অবসাদে ভুগি, অর্থাৎ গ্রীষ্ম থেকে যখন ধীরে-ধীরে শীতের দিকে যাই, তখন অকারনেই মন খারাপ হয়; আবার অনেকের মেঘলা দিনে অবসাদ আসে। এই সমস্যা দূর করার জন্য যখন কৃত্রিম আলোর সাহায্য নেওয়া হয়, তাকে বলা হয় লাইট থেরাপি (Light Therapy)।

কোন আলোর কী মানে?

শাটারস্টক

এক-একটি রঙ যেমন আমাদের জীবনে এক-এক রকমের প্রভাব ফেলে, তেমনই এক-এক রঙের আলোও আমাদের মনের উপর এক-এক রকম প্রভাব বিস্তার করে।

লাল রঙের আলো

লাল রঙ হল প্যাশনের প্রতীক। অনেকের মধ্যেই এনার্জির অভাব দেখা যায়, তাঁরা কিন্তু লাইট থেরাপিতে (Light Therapy) লাল আলোর সাহায্য নিতে পারেন।

নীল রঙের আলো

যদি আপনার বা আপনার পরিবারের কারও উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যা থাকে, তাহলে তাঁর ঘরে এখনই নীল রঙের আলো লাগানোর ব্যবস্থা করুন। নীল রঙের আলো মন শান্ত করতে সাহায্য করে। অনেকের মতে, নীল আলো মাইগ্রেনের যন্ত্রণা কমাতেও সাহায্য করে।

সবুজ রঙের আলো

নরম সবুজ রঙ কিন্তু চোখের পক্ষে খুব আরামদায়ক। কাজেই বুঝতেই পারছেন, সবুজ আলোও মনে পজিটিভ প্রভাব বিস্তার করতে সক্ষম। মনোরোগ বিশেষজ্ঞদের মতে সবুজ রঙের আলো মনকে গভীর থেকে সুস্থ রাখতে সাহায্য করে! এমনকী, শরীরের নানা হরমোনের ভারসাম্য বজায় রাখতেও সাহায্য করে।

হলুদ রঙের আলো

হলুদ রঙটি এতটাই উজ্জ্বল হয় যে, যে-কোনও মুহূর্তে মুড ঠিক করতে পারে। আজকার জীবনে সবারই কম-বেশি অবসাদ (depression) রয়েছে, তবে অনেকেই কিন্তু নিজের অজান্তেই অবসাদের অনেকটা গভীরে চলে যান। মনবিদদের মতে উজ্জ্বল হলুদ আলো অবসাদ দূর করার সঙ্গে সঙ্গে মন থেকে অ্যাংজাইটি দূর করতেও সাহায্য করে।

পার্পল রঙের আলো

যাঁদের জীবনে নানা কারণে প্রচুর স্ট্রেস, তা সে ঘরের কাজেরই হোক বা বাইরের, তাঁরা কিন্তু পার্পল আলো ব্যবহার করতে পারেন। রাতে শোওয়ার সময়ে একটা হালকা পার্পল আলো জ্বালিয়ে শুতে পারেন, এতে সারা দিনের ধকল অনেকটাই কমে বলে অনেক বিশেষজ্ঞ দাবি করেন। এছাড়াও আজকাল অনেকেই ইনসমনিয়া বা অনিদ্রা রোগে আক্রান্ত, তাঁদের জন্যও কিন্তু এই লাইট থেরাপি (Light Therapy) খুব কার্যকরী।

ইন্ডিগো রঙের আলো

যারা খুব বেশি অগোছালো, কোনও রুটিনই ঠিকভাবে মানতে পারেন না অথবা মনঃসংযোগের অভাব রয়েছে যাঁদের মধ্যে, তাঁরা কিন্তু ইন্ডিগো রঙের আলো ব্যবহার করতে পারেন। এছাড়াও অনেক মনোবিদ মনে করেন, এই রঙের আলো মনের মধ্যে জমে থাকা অহেতুক ভয় দূর করতেও খুব সাহায্য করে।

কমলা রঙের আলো

বিশেষজ্ঞদের মতে, যারা সৃজনশীল কাজের সঙ্গে যুক্ত তাঁরা একঘেয়েমি বা অবসাদ (depression) কাটাতে কমলা রঙের আলো ব্যবহার করতে পারেন। নানা রকমের LED লাইট পাওয়া যায় এখন। ইচ্ছে করলে নিজের সৃজনশীলতা আর কল্পনাশক্তিকে কাজে লাগিয়ে নিজেদের কাজের জায়গা আরও সুন্দর করে তুলতে পারেন।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…