Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

মিসেরাল ওয়াটার ব্যবহার করেন? শুধুই মেকআপ রিমুভার নয় ত্বকের যত্নেও জনপ্রিয় এটি

Indrani BoseIndrani Bose  |  Jan 15, 2021
মিসেরাল ওয়াটার ব্যবহার করেন? শুধুই মেকআপ রিমুভার নয় ত্বকের যত্নেও জনপ্রিয় এটি

Advertisement

প্রায় অনেকদিন ধরেই বিউটি ওয়ার্ল্ডে কিন্তু বেশ জনপ্রিয় মিসেলার ওয়াটার। মেকআপ তোলা থেকে ত্বক পরিষ্কার রাখা, সব কাজেই মিসেলার ওয়াটারের জুড়ি মেলা ভার। অনেকেই এখনও মেকআপ তোলার জন্য মেকআপ রিমুভার ওয়াইপস ব্যবহার করেন। তাঁদের জন্যই আরও বিশেষ সতর্কতা। যদি এখনও মিসেলার ওয়াটারের ব্যবহার শুরু না করে থাকেন, তবে এখন থেকেই ব্যবহার শুরু করুন। (how to use micellar water)

জন্মসূত্রে ফরাসি হলেও এই প্রডাক্টটি ত্বকের জন্য খুবই ভাল। ত্বকের গভীর থেকে খুব সহজেই ধুলো ময়লা বের করে আনে। আবার ত্বককেও কোনও ভাবে শুষ্ক করে না। তাই যাঁদের ত্বক সংবেদনশীল, তাঁরাও চোখ বন্ধ করে এই মিসেলার ওয়াটার ব্যবহার করতে পারেন। 

মিসেলার ওয়াটার ব্যবহার করেই দেখুন

চোখের চারপাশে বা ঠোঁটেও নিশ্চিন্তে এই মিসেলার ওয়াটার ব্যবহার (how to use micellar water)করা যায়। দৈনন্দিন বিউটি রুটিনে অবশ্যই থাকুক মিসেলার ওয়াটার।

কী এই মিসেলার ওয়াটার

মিসেলার ওয়াটার হল ছোট ছোট ফ্যাটি অ্যাসিডে তৈরি ক্লাস্টার। যা ত্বকের ময়লার সঙ্গে আটকে যায়। তাই তুলো দিয়ে মুছে নিলেই সহজে ময়লা উঠে আসে। একইসঙ্গে ত্বকও আর্দ্র থাকে। তাই মেকআপ রিমুভার হিসেবেও যেমন মিসেলার ওয়াটার ব্যবহার করা যায়। একইসঙ্গে ত্বক পরিষ্কার করার জন্যেও (how to use micellar water)মিসেলার ওয়াটার ব্যবহার করা যায় ।

মিসেলার ওয়াটার শুধুই ক্লিনজার নয়

অন্যান্য স্কিন ক্লিনজার আপনি যখন ব্যবহার করেন, তখন আপনাকে ক্লিনজার ব্যবহারের পর মুখ ধুয়ে ফেলতে হয়। কিন্তু মিসেলার ওয়াটারের ক্ষেত্রে সেরকম কোনও ব্যাপার নেই। আপনি মিসেলার ওয়াটার ব্যবহার করুন, তারপর তুলো দিয়ে মুখ মুছে নিলেই হয়ে যাবে।

কটন প্যাডে নিয়ে মুখে লাগিয়ে নিন

ফেস ওয়াইপসের পরিবর্তে ব্যবহার করুন মিসেলার ওয়াটার

ফেস ওয়াইপসে এমন অনেক উপাদান থাকে যা ত্বককে রুক্ষ করে দেয়। বেশিরভাগ ফেস ওয়াইপসের ক্ষেত্রেই তাই হয়। অ্যালকোহলের মতো উপাদান থাকে, যা ত্বককে রুক্ষ করে দেয়। তা ত্বকের জন্য ক্ষতিকর তো বটেই। তাই ওয়াইপসের পরিবর্তে অবশ্যই ব্যবহার করতে পারেন মিসেলার ওয়াটার (how to use micellar water) । তা আপনার ত্বকের পক্ষে কার্যকরী।

মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করুন

আপনি মেকআপ রিমুভার হিসেবে যদি এখনও ওয়াইপস ব্যবহার করে থাকেন, তবে ব্যবহার বন্ধ করুন। তার পরিবর্তে ব্যবহার করুন মিসেলার ওয়াটার। একটি তুলো মিসেলার ওয়াটারে ভিজিয়ে নিয়ে মুখ মুছে ফেলুন। আপনার ত্বকও সুন্দর থাকবে।

মেকআপে ভুল করলে সঙ্গে সঙ্গে শুধরে নিন

অনেক সময় লিপস্টিক পরতে গিয়ে ঠোঁটের বাইরে চলে আসে, আবার আইলাইনার ঠিক করে আঁকা হয় না। সেই সময় তুলোয় মিসেলার ওয়াটার (how to use micellar water)ভিজিয়ে নিয়ে বাড়তি অংশ মুছে ফেলুন। আপনার ত্বকও সুন্দর থাকবে, মেকআপে ভুল হবে না।

ঠোঁটের পাশেও ব্যবহার করতে পারেন

সংবেদনশীল ত্বকের জন্য আদর্শ


মিসেলার ওয়াটার যে কোনও ত্বকেই চোখ বন্ধ করে ব্যবহার করা য়ায়। এই ওয়াটার খুবই কোমলভাবে তৈরি। এমন কোনও রাসায়নিক নেই যা ত্বকে ব়্যাশের কারণ হতে পারে। আসলে ফ্রান্সে একসময় তৈরি হয়েছিল ক্ষারযুক্ত কলের জলের পরিবর্ত হিসেবেই। তাই ত্বক সংবেদনশীল হলেও মিসেলার ওয়াটার চোখ বন্ধ করে আপনি ব্যবহার করতে পারবেন।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!            

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!