home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
চুলের নানা সমস্য়া হবে দূর, এভাবে ব্য়বহার করুন মুলতানি মাটি

চুলের নানা সমস্য়া হবে দূর, এভাবে ব্য়বহার করুন মুলতানি মাটি

ত্বক ভাল রাখার জন্য় ও ত্বকের জেল্লা বাড়ানোর জন্য মুলতানি মাটি ব্যবহার প্রাচীন। ঠাকুমারাও মুলতানি মাটি ব্যবহার করতেন। সেই ব্যবহার এখনও চলে আসছে। তার কারণ কী জানেন? কারণ মুলতানি মাটিতে আছে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম ও সিলিকা আছে। তার সঙ্গে রয়েছে আয়রন, ক্যালসাইট ও ডলোমাইট। এগুলি যেমন ত্বকের পুষ্টির ঘাটতি দূর করে একইভাবে ত্বকের টক্সিন বের করে দেয়, ত্বক থাকে ভাল ও সুন্দর। তবে চুল ভাল রাখার জন্য় মুলতানি মাটির ব্য়বহারও যে করা যায়, তা কি জানেন? সূর্যের অতি বেগুনি রশ্মির খারাপ প্রভাবের পড়েও চুলকে সুন্দর রাখতে হয় তাহলে চুলের যত্নে মুলতানি মাটির ব্যবহার করতেই হবে। চুলের পরিচর্যায় মুলতানি মাটি (multani mitti for hair) কীভাবে কাজে লাগানো যেতে পারে? সেই নিয়েই টিপস দেব আমরা…

চুলের যত্নে মুলতানি মাটি(multani mitti for hair)

খুশকির সমস্যা দূর

সত্যিই খুশকির মতো ত্বকের রোগের প্রকোপ কমাতে মুলতানি মাটি বিশেষ ভূমিকা পালন করে থাকে(multani mitti for hair) । তবে এক্ষেত্রে কিন্তু সরাসরি এই মাটিটা স্ক্যাল্পে লাগালে কিন্তু চলবে না।

কী করবেন – ৪ চামচ মুলতানি মাটির সঙ্গে ৬ চামচ মেথি বীজ এবং ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন(multani mitti for hair) । তারপর সেই পেস্টটা স্ক্যাল্পে এবং চুলে লাগিয়ে কম করে ৩০ মিনিট অপেক্ষা করুন। সময় হয়ে গেলে চুল ধুয়ে ফেলুন। এইভাবে সপ্তাহে একবার এই বিশেষ হেয়ারপ্যাক (hair benefits of multani mitti)ব্যবহার করবেন। খুশকির সমস্যা অনেকটাই কম হয়ে যাবে।

চুল পড়ার হার কম (hair benefits of multani mitti)

মাত্রাতিরিক্ত হারে চুল পড়ার কারণে কি চিন্তায় রয়েছেন? ঝটপট ২ চামচ মুলতানি মাটির সঙ্গে ১ চামচ লেবুর রস, ১ চামচ গোলমরিচ এবং ২ চামচ দই অথবা অ্যালোভেরা জেল মিশিয়ে হেয়ারপ্যাক বানিয়ে নিন। তারপর স্ক্যাল্পে লাগিয়ে ফেলুন। ৩০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে ফেলুন।

চুলের গোড়ায় অক্সিজেন সমৃদ্ধ রক্ত সঞ্চালন বাড়তে শুরু করে। ফলে স্বাভাবিকভাবেই পুষ্টির ঘাটতি দূর হয়। চুলের গোড়াও শক্ত হয়, তাই চুল পড়ার আশঙ্কা অনেকটাই কম হয়ে যায়(multani mitti for hair) ।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

28 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text