Advertisement

রূপচর্চা ও বিউটি টিপস

ত্বক থাকবে সুন্দর, ত্বকের যত্নে নিমের ব্যবহার জেনে নিন

Indrani BoseIndrani Bose  |  Nov 23, 2021
ত্বক থাকবে সুন্দর, ত্বকের যত্নে নিমের ব্যবহার জেনে নিন

Advertisement

ত্বকের একাধিক সমস্যার যদি সমাধান একটাই হয়, তখন কেমন লাগে? এমনই এক উপাদান হল নিম। নিম খুব ভালভাবেই ত্বকের বিভিন্ন সমস্যা যেমন সমাধান করে। ত্বককে জেল্লাদারও রাখে। শুধু সঠিকভাবে নিম ব্যবহার করতে হয়, তাহলেই একইসঙ্গে সব মুশকিল আসান! ত্বকের যত্নে নিম (neem for beautiful skin)-র জুড়ি মেলা ভার ! নিমের উপকারিতা জেনে নিন আপনিও (neem for beautiful skin) ।

কী কী সাহায্য করে নিম

  • নিম অ্যান্টি ব্যাকটেরিয়াল। তাই ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে।
  • নিম ত্বককে জেল্লাদার রাখে। (neem for beautiful skin)
  • ত্বকের দাগছোপ কমায়।
  • বলিরেখা প্রতিরোধ করে ।

কীভাবে নিম ব্যবহার করতে পারেন (neem for beautiful skin)

ফেস ক্লিনজার হিসেবে নিমের ব্যবহার

নিমের অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান ত্বকের একাধিক সমস্যা দূর করে। অ্যাকনে, পিম্পল, ব্ল্যাকহেডসের মত ত্বকের বিভিন্ন সমস্যা দূর করে। ত্বকের অতিরিক্ত তেল পরিষ্কার করে দেয়। পোরস থেকে ময়লা সরিয়ে দেয়(neem for beautiful skin)।

কয়েকটি নিমপাতা নিন। এক বাটিতে জল নিয়ে সেটা ফুটিয়ে নিন। তার মধ্যে নিমপাতা ফেলে জল ফোটান। যতক্ষণ জল সবুজ না হয়ে যায়, ফোটাতে থাকুন। তারপর জল ছেঁকে ঠান্ডা করে নিন। একটি কন্টেনারে ঢেলে রাখুন। টোনার হিসেবে ব্যবহার করুন। একটি তুলোর প্যাডে নিয়ে মুখে ও গলায় লাগিয়ে নিন। আপনার ত্বক ভাল থাকবে।

নিমের অনেক গুণ

ফেস প্যাকে ব্যবহার করুন নিম

সামান্য ত্বকের সমস্যা থেকে শুরু করে বড় বড় ক্ষততেও একইভাবে কার্যকরী নিম (neem for beautiful skin) । আপনি ত্বকে জ্বালা করলে বা কোনও ইনফেকশনেও নিম লাগানো যেতে পারে। রুক্ষ ত্বকে ময়শ্চারাইজও করে নিম।

নিম পাতা শুকনো করে গুঁড়িয়ে নিন। দুই টেবিল চামচ নিমপাতা গুঁড়ো (neem for beautiful skin) নিন। তার সঙ্গে চন্দন পাউডার নিন দুই টেবিল চামচ। সামান্য জল মেশান। এক টেবিল চামচ গোলাপ জল মিশিয়ে নিন। একটি মিশ্রণ তৈরি করুন। ফেস প্যাক হিসেবে আপনার মুখে লাগিয়ে নিন। ২০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে নিন। মুখ পরিষ্কার করে মুছে নিন। একইভাবে হলুদ গুঁড়োর সঙ্গে মিশিয়ে ফেস মাস্কও তৈরি করতে পারেন। এই মাস্ক আপনার ত্বকে স্বাভাবিক জেল্লা ফিরিয়ে আনে। ত্বকের যত্নে নিম খুবই উপযোগী।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!