ADVERTISEMENT
home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
খুশকির সমস্য়া নাজেহাল? কাজে লাগান পেঁয়াজের রস

খুশকির সমস্য়া নাজেহাল? কাজে লাগান পেঁয়াজের রস

আমাদের অনেকেরই সারা বছর কম বেশি খুশকির সমস্য়া হয়। কিন্তু শীতকালে খুশকির সমস্য়া অনেক বাড়ে। তখন নানা রকম শ্যাম্পু ও বিউটি প্রোডাক্টের সাহায্য় নিতে হয়। কিন্তু আবার ফিরে আসে খুশকি। আসলে স্ক্যাল্পের স্বাস্থ্য ভাল রাখলেই এই সব সমস্য়া এড়িয়ে চলা যায়। স্ক্যাল্প পরিষ্কার রাখতে হবে। প্রয়োজনীয় পুষ্টির যোগান দিতে হবে। পেঁয়াজের রস কিন্তু স্ক্যাল্পের স্বাস্থ্য ভাল রাখার জন্য় এবং চুল ভাল রাখতে খুবই কার্যকরী। একইসঙ্গে খুশকির সমস্য়াও নিয়ন্ত্রণ করে। (treating dandruff) খুশকির সমস্য়ায় পেঁয়াজের রস কীভাবে ব্যবহার করবেন, তার হদিশ দিচ্ছি আমরা।

পেঁয়াজের রস কেন উপকারী?

চুলের যেকোনও সমস্যায় পেঁয়াজের রস (onion juice ) খুব সাহায্য করে । পেঁয়াজের মধ্যে থাকা ফাইটোকেমিক্যাল যৌগ খুশকি দূর করে । চুলের বৃদ্ধিতেও সাহায্য করে পেঁয়াজ । তবে শুধু পেঁয়াজের রস সরাসরি চুলে লাগালেও যেমন সাহায্য হবে, একইসঙ্গে আরও কয়েকটি উপাদানের সঙ্গে পেঁয়াজের রস চুলে লাগানো যায় (winter tips for hair ) ।

চুলে কীভাবে পেঁয়াজের রস (treating dandruff) লাগাতে পারেন

পেঁয়াজের রস

একটি বড় পেঁয়াজ নিন । সেটা ভাল করে বেটে নিন । তারপর ওই পেঁয়াজ বাটা থেকে রস বের করে নিন । সেই রস ভাল ভাবে মাথায় লাগান । ভাল ভাবে মাসাজ করুন । মাসাজ করলে মাথার রক্ত সঞ্চালন বাড়ে । চুল ভাল থাকে । ৩০ মিনিট রাখুন । তারপর শ্যাম্পু করে ফেলুন । সপ্তাহে এক থেকে দুবার পেঁয়াজের রস (onion juice ) লাগাতে পারেন ।

খুশকির সমস্য়া দূর করুন

লেবুর রস ও পেঁয়াজের রস

লেবুর রস পেঁয়াজের গন্ধ দূর করে । খুশকি (dandruff ) প্রতিরোধ করে । একইসঙ্গে মাথার ত্বক পরিষ্কার রাখে । সঠিকভাবে ব্যবহার করা হলে মাথার চুলকানি কমাতে পারে লেবুর রস । তাই এই দুইয়ের মিশ্রণ লাগালে লেবুর রস মাথা পরিষ্কার করবে, একইসঙ্গে চুল ভাল রাখবে পেঁয়াজের রস ।

ADVERTISEMENT

এক টেবিল চামচ লেবুর রস নিন । এক টেবিল চামচ পেঁয়াজের রস নিন । দুটো ভাল করে মিশিয়ে নিয়ে মাথায় লাগান । মাসাজ করুন । ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন । দুদিনে একবার করুন ।

অ্যালোভেরা ও পেঁয়াজের রস (treating dandruff)

অ্যালোভেরা চুলে আর্দ্রতা ফেরায় । একইসঙ্গে খুশকি দূর করতেও সাহায্য করে । চুলে একটি নিরাপত্তা আস্তরণ তৈরি করে ।

দুই টেবিল চামচ অ্যালোভেরা জেল নিন । তিন টেবিল চামচ পেঁয়াজের রস নিন । ভাল করে মিশিয়ে নিন । মাথায় লাগান ওই মিশ্রণ । ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন । এক সপ্তাহে দু থেকে তিনবার এই মিশ্রণ লাগাতে পারেন ।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!                

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

22 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT