home / Natural Care
পেঁপেই ত্বকের নানা সমস্যা সমাধান করে, ফেরায় জেল্লা

পেঁপেই ত্বকের নানা সমস্যা সমাধান করে, ফেরায় জেল্লা

প্রথমে দীর্ঘমেয়াদি লকডাউন, তারপরই শীতকাল । লকডাউনের সময়ে যেমন ত্বকের ঠিকঠাক যত্ন নিয়ে ওঠা হয়নি । শীত আসতেই ত্বক রুক্ষ হয়ে উঠেছে । এখনও অনেকেই ওয়ার্ক ফ্রম হোম করছেন, আবার অনেককে বাড়ির কাজ সেরে অফিসেও যেতে হচ্ছে । দুদিকেই যথেষ্ট পরিশ্রম । বাড়ির কাজ, তার সঙ্গে অফিস বা অনেকের পড়াশোনা । নিজের দিকে সময় দেওয়া হচ্ছে কই । আনলক শুরু হলেও এখনও অনেকেই পার্লর যাওয়ার কথা ভাবতে পারছি না । কিন্তু তাই বলে কি ত্বকের যত্ন নেওয়া বন্ধ হয়ে যাবে ?  আমরা অনেকেই ঘরোয়া বা প্রাকৃতিক উপাদানের উপর ভরসা করি । এমনকী পার্লরে আপনি ত্বক পরিচর্যায় বিভিন্ন যে উপাদানগুলি পান, তা আপনি পাবেন হাতের কাছেই । আপনি তা কি জানেন ?

এমন অনেক উপাদান আছে, যা পাওয়া যায় খুব সহজেই । আর ঘরেই সেই উপাদান কাজে লাগিয়ে আপনি ত্বকের যথেষ্ট যত্ন নিতে পারেন । অবশ্যই নিতে পারেন । আপনার ঘরে পাকা পেঁপে আছে তো ?  কিংবা কাছের বাজারেই আপনি পেয়ে যাবেন সেই পাঁকা পেপে । এই পাঁকা পেপে কতরকমভাবে আপনার ত্বকের যত্ন নিতে পারে জানেন ?

পাকা পেঁপে খেলেও তা ত্বকের জন্য উপকারী ( use papaya for glowing skin ) ।

আপনার ঘরোয়া ফেস প্যাকে পেঁপে থাকলে তাও আপনার ত্বকে উপযোগী । ত্বকের তারুণ্য ধরে রাখতে, একইসঙ্গে ত্বকের দাগছোপ কমাতেও একইরকম ভাবে সক্ষম পাকা পেঁপে ( use papaya for glowing skin ) । তাহলে অপেক্ষা কীসের, জেনে নেওয়া যাক কীভাবে মুখের ত্বকে আপনি ব্যবহার করতে পারেন পাকা পেঁপে । ত্বকে পেঁপে ব্যবহার করুন এইভাবেই । 

ত্বকের তারুণ্য ধরে রাখে পেঁপে

পেঁপেতে আলফা হাইড্রক্সিল অ্যাসিড আছে । যা মুখে বয়সের ছাপ পড়তে দেয় না । ত্বকের সূক্ষ্ম রেখা ও বলিরেখাকে রুখে দিতে পারে ( use papaya for glowing skin ) । একইসঙ্গে পেঁপেতে আছে ভিটামিন ই এবং সি । যা ত্বককে তরতাজা করে তোলে । আধকাপ পাকা পেঁপে চটকে নিন । তাতে এক টেবিল চামচ দুধ আর এক চামচ মধু মেশান । সেই মিশ্রণ মুখে গলায় লাগিয়ে নিন । ২০ মিনিট মতো রাখুন । তারপর ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন । সপ্তাহে অন্তত দু’বার এই প্যাক ব্যবহার করুন । 

পেঁপে ও পাতিলেবু মিশিয়ে তৈরি করুন প্যাক

ত্বক জেল্লাদার করবে পেঁপে

প্রাকৃতিকভাবে ত্বককে জেল্লাদার করতে চান ( use papaya for glowing skin ) ? এই প্রশ্নে সবসময়ই আমাদের উত্তর হবে হ্যাঁ । পাকা পেঁপে আপনাকে সাহায্য করবে । আধকাপ পরিমাণে পেঁপে চটকে নিন । একটা গোটা পাতিলেবুর রশ মিশিয়ে নিন পেঁপের সঙ্গে । এই মিশ্রণ মুখে, গলায়, হাতে মেখে নিন । ৩০ মিনিট রেখে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলবেন । এইভাবেই ত্বকে পেঁপের ব্যবহার করুন ।

ত্বকের বিভিন্ন দাগ কমাবে পেঁপে

হাঁটু বা কনুইয়ের কালচে দাগ কমাতে পারে পেঁপে । এমনকী মুখে বিভিন্ন দাগ বা ব্রণর দাগও কমাতে পারে । কাঁচা পেঁপে প্রয়োজন । তা ব্লেন্ডারে থেঁতো করে নিন । একচাচামচ পাতিলেবুর রস মেশান । এই মিশ্রণ কনুই আর হাঁটুতে লাগান । ব্রণর দাগের উপরেও লাগাতে পারেন । শুকিয়ে গেলে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন । নিয়মিত মেনে চললে দাগ হালকা হতে শুরু করবে । ত্বকে পেঁপের ব্যবহার করুন ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে
থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

16 Nov 2020

Read More

read more articles like this
good points logo

good points text