ওয়েলনেস

Public Toilet ব্যবহার করার সময় কী-কী বিষয় মাথায় রাখবেন?

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Jun 4, 2019
Public Toilet ব্যবহার করার সময় কী-কী বিষয় মাথায় রাখবেন?

এরকম অনেকসময়েই হয় যে আমাদেরকে সাধারণ শৌচালয় ব্যবহার করতে হয়। কখনও হয়তো আপনি কোথাও বেড়াতে গেলেন অথবা অনেকক্ষণ ধরে রাস্তায় আছেন কোনও কাজে সেসময়ে নিরুপায় হয়ে public toilet ব্যবহার করতেই হয়। আর সুলভ শৌচালয় বলুন বা কোনও পেট্রোল পাম্পের বাথ্রুম বলুন অথবা কোনও রেস্তোরাঁর ওয়াশরুমই বলুন, জায়গাগুলো যে একেবারেই হাইজেনিক নয় সেকথা নতুন করে আর বলার নেই! অনেকসময়েই দেখা যায় যে নানা ধরণের রোগের সৃষ্টি হয় ওই public toilet থেকেই। দেখুন, দরকারে তো সুলভ শৌচালয় ব্যবহার করতেই হবে, কিন্তু যদি কয়েকটা বিষয় মাথায় রাখি, তাহলে কিন্তু জীবাণু সংক্রমণের হাত থেকে অনায়াসেই রক্ষা পেতে পারি –

১। দরজার হাতল খালি হাতে ধরবেন না

how-to-use-public-toilet-safely %284%29

আপনি জানেন কিনা জানি না, তবে public toilet-এর দরজার হাতলে কিন্তু প্রচুর জীবাণু থাকে। কোনওদিনই ওয়াশরুমের দরজার হাতল কেউ মোছে না, ফলে পরিষ্কারও হয় না। কাজেই খালি হাতে ওয়াশরুমের দরজার হাতল না ধরে বরং টিস্যু দিয়ে জড়িয়ে ধরুন।

২। তুলনামূলকভাবে পরিষ্কার বাথরুমটিই ব্যবহার করুন

শপিং মল, সিনেমা হল কিংবা রেস্তোরাঁর শৌচালয় উপর থেকে দেখতে পরিষ্কার হলেও, আসলে কিন্তু হয় না! ফলে আদতে সেখানে জীবাণু থাকে। তবুও নিরুপায় হয়ে বাথরুমে যেতে হলে তো আর কিছু করার নেই! তবে চেষ্টা করুন তুলনামুলকভাবে যেটি পরিষ্কার, সেটি ব্যবহার করতে।

৩। বসার আগে ভাল করে ফ্লাশ করে নিন

how-to-use-public-toilet-safely %281%29

আপনি যদি ওয়েস্টার্ন ডিজাইনের বাথরুম ব্যবহার করেন, তা হলে সিটে বসার আগে ভাল করে একবার ফ্লাশ করে নিন। এতে আগে যিনি ওই কমোড ব্যবহার করে গিয়েছেন, তাঁর শরীরের জীবাণু খানিকটা হলেও দূর হবে। সম্ভব হলে ইন্ডিয়ান স্টাইলের বাথরুম ব্যবহার করুন। এতে বসার প্রয়োজন হবে না ফলে আপনার যোনিপথে জীবাণু সংক্রমণের আশঙ্কাও অনেকটাই কম হবে।

৪। ডিজইনফেকট্যান্ট সঙ্গে রাখুন

public-toilet-pee-safe

ব্যাগে সব সময়ে ডিজইনফেকট্যান্ট রাখুন। Public toilet ব্যবহার করার আগে একবার সিটে স্প্রে করে ১০-২০ সেকেন্ড অপেক্ষা করুন। এই স্প্রেগুলো যে-কোনও ওষুধের দোকানে পেয়ে যাবেন, আর একান্তই না পেলে অনলাইনে কিনে নিতে পারেন। দামও খুব বেশি নয়!

৫। বাথরুমের মেঝেতে জিনিসপত্র রাখবেন না

অনেকসময়েই আমাদের সঙ্গে ব্যাগ থাকে। কিন্তু সাধারণ শৌচালয় ব্যবহার করার সময় ব্যাগ কোথায় রাখবেন যদি বুঝতে না পারেন বা ব্যাগ রাখার জায়গা যদি না থাকে তা হলে কোলে রাখুন আপনার ব্যাগ, তবে ভুল করেও মেঝেতে রাখবেন না, সে যতই পরিষ্কার দেখতে লাগুক না কেন! মেঝে থেকেও কিন্তু প্রচুর জীবাণু আপনার ব্যাগের সঙ্গে বাড়িতে চলে আসতে পারে!

৬। হ্যান্ড স্যানিটাইজার সব সময় সঙ্গে রাখুন

public-toilet-hand-sanetizer

সবসময় ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার রাখুন। সুলভ শৌচালয় ব্যবহার করে হাতে স্যানিটাইজার লাগিয়ে নিন, এতে জীবাণু মরে যাবে আর কোনও সমস্যাও হবে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আপনি যদি রংচঙে, মিষ্টি জিনিস কিনতে পছন্দ করেন, তা হলে POPxo Shop-এর কালেকশনে ঢুঁ মারুন। এখানে পাবেন মজার-মজার সব কফি মগ, মোবাইল কভার, কুশন, ল্যাপটপ স্লিভ ও আরও অনেক কিছু!