home / রূপচর্চা ও বিউটি টিপস
মেকআপ করার সময় ট্রান্সলুসেন্ট পাউডার কীভাবে ব্যবহার করবেন?

মেকআপ করার সময় ট্রান্সলুসেন্ট পাউডার কীভাবে ব্যবহার করবেন?

মেকআপ-এর এক গুরুত্বপূর্ণ জিনিস হল ফেস পাউডার। তবে এই ফেস পাউডারের অনেক ধরন আছে। আপনার ত্বকে কোন পাউডার বেশি ভাল বসবে তা জানার জন্য এটা জানা প্রয়োজন যে, আপনার ত্বকের ধরন কেমন? শুষ্ক, তৈলাক্ত না কি দুইয়ের মিলমিশ এবং আপনি কী উদ্দেশ্যে তা ব্যবহার করছেন, তার উপর নির্ভর করবে আপনি কোন ধরনের পাউডার বেছে নেবেন। ট্রান্সলুসেন্ট পাউডার (translucent powder) অনেকেই ব্যবহার করেন। কিন্তু ত্বকের ধরন অনুযায়ী এই ধরনের পাউডার (translucent powder) ব্যবহার করা উচিত।

চার রকমের ফেস পাউডার

  • লুজ
  • প্রেসড
  • ট্রান্সলুসেন্ট
  • টিন্টেড

লুজ পাউডার ব্যবহারে মেকআপ বসে যায় সহজে। এটি ব্রাশ, পাফ যে কোনওটি দিয়েই লাগানো যায়। লম্বা সময়ের জন্য মেকআপ লুক চাইলে, কেকের মতো দেখতে প্রেসড পাউডার ব্যবহার করুন মোটা পাফ বা মেকআপ স্পাঞ্জের সাহায্যে। যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা মুখের অয়েলি জোনে এই পাউডার লাগাতে পারেন। এটি প্রেসড এবং লুজ দু’ধরনেরই পাওয়া যায়। টিন্টেড পাউডার আপনার কমপ্লেকশন অনুযায়ী কিনবেন এবং এটি ফাউন্ডেশন না লাগিয়েও ব্যবহার করা যায়। ট্রান্সলুসেন্ট পাউডার (translucent powder) যে কোনও ত্বকের জন্যই উপযুক্ত। এটা অত্যন্ত হালকা আর সহজেই মিশে যায়।

ট্রান্সলুসেন্ট পাউডার (translucent powder) কী

ট্রান্সলুসেন্ট পাউডারকে কিন্তু সাধারণ ফেস পাউডারের সঙ্গে একে এক করে ফেললে মুশকিল। মেকআপ করার আগে মেকআপ ত্বকের উপর ঠিক মতো বসানোর জন্য, যাতে দীর্ঘক্ষণ স্থায়ী হয় এবং মেকআপ ফেটে না যায়, তাই ট্রান্সলুসেন্ট পাউডারের ব্যবহার (translucent powder) করা হয়। অনেক সময় কমপ্লেকশনকে ম্যাট ফিনিশ করতে বা শাইন কন্ট্রোলের জন্যও ট্রান্সলুসেন্ট পাউডার (translucent powder) ব্যবহার করেন অনেকে।

কী কী কাজে ব্যবহার করতে পারেন (translucent powder)

চোখের পাতায় – চোখের মেকআপ কমপ্লিট হয়ে গেলে এক কোট মাসকারা লাগিয়ে নিন। এর পর ট্রান্সলুসেন্ট পাউডারের অল্প গুঁড়ো অ্যাপ্লাই করুন (translucent powder) । এক্ষেত্রে শ্যাডো ব্রাশ ব্যবহার করবেন। ফের এক কোট মাসকারা লাগিয়ে নিন।

ট্রান্সলুসেন্ট পাউডার (translucent powder) ফাউন্ডেশনের পর – মেকআপ করার জরুরি উপাদান ফাউন্ডেশন। এটি অ্যাপ্লাই করার পর চোখের নীচে হালকা করে ট্রান্সলুসেন্ট পাউডার লাগিয়ে নিন। এটা আলাদা একটা প্রোটেকশন তৈরি করবে।

টাচ আপ – মেকআপের একেবারে শেষ পর্যায়ে ট্রান্সলুসেন্ট পাউডারের কাজ অপরিসীম। হালকা হাতে ব্রাশ দিয়ে ট্রান্সলুসেন্ট পাউডারের কিছুটা গুঁড়ো একবার মুখে বুলিয়ে নিতে পারেন।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Aug 2021

Read More

read more articles like this
good points logo

good points text