ফ্যাশন

ব্রালেট কীভাবে পরবেন, কার সঙ্গে পরবেন, এটি পরে কীভাবে স্টাইল করবেন, সব প্রশ্নের উত্তর

Debapriya BhattacharyyaDebapriya Bhattacharyya  |  Oct 22, 2019
ব্রালেট কীভাবে পরবেন, কার সঙ্গে পরবেন, এটি পরে কীভাবে স্টাইল করবেন, সব প্রশ্নের উত্তর

প্রতিবেদনের শিরোনাম পড়ে কি আপনার ভুরু কুঁচকে গেল নাকি ঠোঁটের কোনে একটু হাসি খেলে গেল? যাই হয়ে থাকুক না কেন, ব্রালেট (Bralette) ব্যাপারটি কিন্তু বেশ মজার! অন্তর্বাস অথচ ঠিক অন্তর্বাস নয়, তাহলে ব্রালেট কীভাবে পরবেন? (How To Wear A Bralette) আপনি এটি পোশাকের নিচেও পরতে পারেন আবার ব্রালেটটিকেই টপ হিসেবেও পরতে পারেন। শুধু দরকার একটু আত্মবিশ্বাস! জিনস পরুন বা স্কার্ট, শাড়ি পরুন বা টপ – সব কিছুর সঙ্গেই কিন্তু ব্রালেট বেশ মানানসই। এখন থেকে যদি কেউ আপনাকে বলেন, “এই, তোমার ব্রা-এর ফিতে দেখা যাচ্ছে”, তাহলে তাঁকেও ব্রালেট সম্পর্কে অবগত করুন; তবে তার আগে তো আপনাকে জানতে হবে যে ব্রালেট (Bralette) বিষয়টি কী ও  সম্বন্ধে।

ব্রালেট কী? (What is a Bralette?)

ইউটিউব

ব্রালেট ব্যাপারটা নিয়ে কিন্তু অনেকের মনেই নানা কৌতূহল রয়েছে ব্রালেট কীভাবে পরবেন, কীভাবে স্টাইল করবেন। এক কথায় বলতে গেলে স্পোর্টস ব্রা এবং ক্রপ টপের মাঝামাঝি একটি পোশাক হল ব্রালেট। আপনি চাইলে কোনও সি-থ্রু টপের ভেতরেও পরতে পারেন আবার টপ হিসেবে জিনস, ট্রাউজার বা স্কার্টের সঙ্গেও (Bralette Outfit Ideas) টীমআপ করে পরতে পারেন। এই পোশাকটি দেখতেও বেশ স্টাইলিশ হয়। নানাভাবে একটি ব্রালেট পরা যায়। চলুন দেখে নেওয়া যাক , ব্রালেট পরার নানা স্টাইল, কীভাবে ব্রালেট পরলে (How To Wear A Bralette) আপনাকে বেশ স্টাইলিশ দেখাবে অথচ তা দৃষ্টিকটুও হবে না.

২৬ রকমভাবে পরতে পারেন ব্রালেট (26 Styling Tips on How To Wear a Bralette)

আগেই যেমন বলা হয়েছে ব্রালেট ব্যাপারটা কী আর কেমনভাবে কোন কোন পোশাকের সঙ্গে তা টীমআপ করে পরা যায়, দেখে নিন ব্রালেট পরার এই ২৬ রকমের স্টাইল (Bralette Outfit Ideas) –

১। ডিপ নেক টপ বা ড্রেসের সঙ্গে (Style With a Deep Neck Top)

Instagram

বড় গলার টপ বা ড্রেস দেখতে বেশ ভাল লাগে এক এক সময়ে, কিন্তু অনেকেই এমন পোশাক পরতে অস্বত্বিবোধ করেন যেহেতু এই পোশাক গুলো পরলে কখনও কখনও বিভাজিকা দেখা যায়। তবে ডিপ নেক টপ বা ড্রেসের ভেতরে যদি একটা সেক্সি ব্রালেট পরে নেন তাহলেই কিন্তু সমস্যার সমাধান হয়ে যাবে!

২। পাতলা সোয়েটারের নীচে (Under a Sweater)

Instagram

শীতকাল আসছে আর হালকা শীতের সময়ে পাতলা সোয়েটার বা কারডিগানের সঙ্গে স্কার্ফ বা স্টোল না নিয়ে পোশাকের নীচে একটা মানানসই ব্রালেট (Bralette Outfit Ideas) পরে নিতে পারেন। একটু অন্যরকমভাবে স্টাইল করাও হবে আবার দেখতেও ভাল লাগবে!

৩| সি-থ্রু টপের সঙ্গে (Wear With a See Through Top)

Instagram

যারা একটু ফ্যশন করতে ভালবাসেন এবং বেশ আত্মবিশ্বাসের সঙ্গে যা-ই পরেন তা ক্যারি করতে পারেন, তাঁদের মধ্যে অনেকেই কিন্তু সি-থ্রু টপ পরতে ভালবাসেন। আসলে এই টপগুলো দেখতে বেশ সেক্সি আর পরতে আরামদায়ক। অনেকেই সি-থ্রু টপের ভেতরে রঙিন অন্তর্বাস পরেন, একবার না হয় একটু অন্যরকম কিছু করলেন! রঙিন অন্তর্বাসের বদলে লেস লাগানো ব্রালেট পরে দেখুন, কমপ্লিমেন্ট পেতে বাধ্য আপনি!

৪। হাই ওয়েস্ট জিনসের সঙ্গে (With a High Waisted Jeans)

Instagram

আপনি যদি হাই ওয়েস্ট জিনস পরেন (How To Wear A Bralette) তাহলে তার সঙ্গে শার্ট বা ক্রপ টপ না পরে বরং ব্রালেট পরতে পারেন। হাই ওয়েস্ট জিনস হল এমন একটি পোশাক যা সব ধরনের চেহারায় মানানসই। শুধু ব্রালেট পরতে যদি অস্বস্ত্বি হয় সেক্ষেত্রে উপর থেকে একটা কেপ জ্যাকেট বা শ্রাগ গলিয়ে নিন!

৫। ক্রপ টপ হিসেবে (Like a Crop Top)

Instagram

ক্রপ টপ এখন খুবই ফ্যশনেবল একটি পোশাক। মোটামুটি সবাই ক্রপ টপ পরতে পছন্দ করেন, বিশেষ করে যাঁদের পেট  ও কোমর মেদহীন, তাঁরা ক্রপ টপ পরলে দেখতেও বেশ ভাল লাগে। স্কার্ট হোক বা প্যান্টস বা জিনস অথবা শর্টস – সবকিছুর সঙ্গেই খুব সুন্দরভাবে মানিয়ে যায় ক্রপ টপ। তবে একটু নিজের স্টাইল বদলাতে ক্রপ টপ না পরে সুন্দর দেখতে একটা ব্রালেট কিন্তু পরতে পারেন!  

৬। শর্টস-এর সঙ্গে (With Shorts)

Myntra

আপনি যদি শর্টস বা হট প্যান্ট পরতে পছন্দ করেন তাহলে তার সঙ্গেও টীমআপ করে পরতে পারেন ব্রালেট। মজার বিষয় হল, ব্রালেটগুলো নানা ডিজাইনের ও নানা রঙের হয়। সাধারণ অন্তর্বাসের মত নয়, অনেকসময়ে ডিজাইনার ব্রালেটও কিনতে পাওয়া যায়, আবার ফুশিয়া রঙের ব্রালেটও পাওয়া যায়; যেটা ইচ্ছে সেটা পরে নিন!

৭। টিশার্টের উপরে (Style With a T-Shirt)

Instagram

সবাই তো টিশার্ট বা টপের নীচে ব্রালেট পরেন, আপনি না হয় একটু ‘সুপার ওম্যান’-ই হলেন! বুঝলেন না? আপনি না হয় পোশাকের নীচে ব্রালেট না পরে উপরে পরলেন! কী ভাবছেন, দেখতে কেমন লাগবে? খারাপ লাগবে না, বরং আপনি একটা ট্রেন্ড সেট করতে পারেন! সাদামাটা সাদা শার্ট বা টিশার্টের উপরে রঙিন ব্রালেট, সঙ্গে রিপড জিনস – বেশ একটা বোহো লুক আসবে কিন্তু!

৮। হাতে বোনা টপের নীচে (Under a Knitted Top)

Instagram

অনেকেই হাতে বোনা ক্রোশের টপ পরতে পছন্দ করেন কিন্তু ডিজাইনের জন্য পরতে পারেন না। আসলে ক্রোশের ডিজাইন গুলো (Bralette Outfit Ideas) একটু ফাঁকা ফাঁকা হয়। আবার অনেকে স্লিপ পরে তার উপরে ক্রোশের টপ পরেন। স্লিপের বদলে কিন্তু ব্রালেটও পরতে পারেন আর বিশেষ করে যদি টপ ভি-নেক বা ডিপ নেক হয় তাহলেও ব্রালেট দিয়ে বেশ ভাল লাগবে।

৯। লেয়ারিং করে (Layer It Up)

Instagram

যদি আপনি লেয়ারিং করে পোশাক পরতে বেশি পছন্দ করেন সেক্ষেত্রে ব্রালেট পরে তার উপরে শ্রাগ বা স্টোল অথবা জ্যাকেট বা অন্যান্য কোনও একটা লেয়ার চাপিয়ে নিতে পারেন। খোপকাটা শার্টও চলতে পারে আবার পাতলা কোনও সোয়েটারও!

১০। হাই ওয়েস্ট স্কার্টের সঙ্গে (With a High Waisted Skirt)

Myntra

হাই ওয়েস্ট জিনসের মতোই হাই ওয়েস্ট স্কার্টের সঙ্গেও কিন্তু টপ হিসেবে আপনি পরে নিতে পারেন মানানসই ব্রালেট। শুধু ব্রালেট পরতে যদি অস্বস্ত্বি হয় সেক্ষেত্রে উপর থেকে একটা কেপ জ্যাকেট বা শ্রাগ (Bralette Outfit Ideas) গলিয়ে নিন!

১১। ফ্যান্সি শার্টের নীচে (Under a Fancy Shirt)

Instagram

ফ্যান্সি শার্টের নীচে বা নেটের টপের নীচে অনেকেই স্লিপ পরেন অন্তর্বাসের উপরে, কিন্তু আপনি যদি একটু অন্যরকম কিছু করতে চান সেক্ষেত্রে ব্রালেট (Bralette) কিন্তু ভাল একটি অপশন হতে পারে। ফ্যান্সি শার্ট বা নেটের টপের সঙ্গে মানানসই রঙের ও ডিজাইনের ব্রালেট পরতে পারেন।

১২। লেদার জ্যাকেটের নীচে (Under a Leather Jacket)

Instagram

আচ্ছা, আপনি যদি কারডিগান বা লং জ্যাকেটের ভেতরে ব্রালেট পরতে পারেন তাহলে লেদার জ্যাকেটের নীচে কেন পরতে পারবেন না? শীতকালে ফ্যশন করতে হোক বা শীতের জায়গায় বেড়াতে গেলে সেখানে স্টাইল করতেই হোক – অনায়াসে লেদার জ্যাকেটের সঙ্গে (How To Wear A Bralette) টীমআপ করে পরতে পারেন ব্রালেট। সঙ্গে অবশ্যই বুটস আর এভিয়েটর পরতে ভুলবেন না!

১৩। সাইড স্লিটেড ট্যাঙ্ক টপের নীচে (Under Side Slit Tank Top)

Instagram

জিমে যান বা যোগব্যায়াম করেন? নিদেন পক্ষে হাঁটতে তো যান শরীর সুস্থ রাখার জন্য? নাকি! কিন্তু শরীরচর্চা করার সময়ে যে স্টাইল বা ফ্যশন করা যায়না সেকথা আপনাকে কে বলল? দৌড়তে যাওয়ার সময়ে বা ব্যায়াম করার সময়ে যদি আপনি লুজ ট্যাঙ্ক টপ বা স্লিভলেস টপ পরেন (Bralette Outfit Ideas) তাহলে তার নীচে সুন্দর ডিজাইনের ব্রালেট পরে নিতে পারেন! বেশ ফ্যশন হবে!

১৪। অফ শোলডার ড্রেসের নীচে (Under Off Shoulder Dresses)

Instagram

আমরা অনেকেই অফ শোল্ডার ড্রেস পরতে ভালবাসি। প্রথমত দেখতে খুব ভাল লাগে (যদি সঠিকভাবে পরা যায়) আর দ্বিতীয়ত এই পোশাকটি কোনওদিন আউট অফ ফ্যশন হবে না! তবে অফ শোল্ডার ড্রেসও আবার নানারকম হতে পারে। তবে কোনও না কোনও সময়ে চাইলে অফ শোল্ডার ড্রেসের নীচে ব্রালেট পরতে পারেন, তবে খেয়াল রাখবেন স্ট্র্যাপ যেন বেশ চটকদার দেখতে হয়!

১৫। ডেনিম শার্টের সঙ্গে (With a Denim Shirt)

Instagram

বয়ফ্রেন্ড ডেনিমের সঙ্গেও কিন্তু ব্রালেট পরা চলে, খারাপ লাগবে না দেখতে! যেহেতু বয়ফ্রেন্ড ডেনিম শার্ট বেশ ঢলা হয় কাজেই ভেতরে ব্রালেট পরতে অসুবিধে হবে না।

১৬। হাই ওয়েস্ট শর্টস-এর সঙ্গে (With High Waisted Jeans or Shorts)

Instagram

ঠিক হাই ওয়েস্ট জিনস বা হাই ওয়েস্ট স্কার্টের মতোই হাই ওয়েস্ট শর্টস-এর সঙ্গেও কিন্তু টপ হিসেবে আপনি পরে নিতে পারেন মানানসই ব্রালেট। শুধু ব্রালেট পরতে যদি অস্বস্ত্বি হয় সেক্ষেত্রে উপর থেকে একটা কেপ জ্যাকেট বা শ্রাগ গলিয়ে নিন!

১৭। পেনসিল স্কার্টের সঙ্গে (With a Pencil Skirt)

Instagram

পেনসিল স্কার্ট পরাটা আজকের ফ্যশন নয়, বহুকাল ধরে এই ফ্যশন চলে আসছে আর যতদূর মনে হয় এই পোশাকটি আউট  অফ ফ্যশন হওয়ারও নয়! পেনসিল স্কার্টের সঙ্গে টপ না পরে ব্রালেট পরে নেওয়া যেতে পারে। উপর থেকে একটা শ্রাগ বা স্টোলও নিতে পারেন যদি চান।

১৮। ব্লেজারের নীচে (Under a Blazer)

Instagram

সোয়েটার বা কারডিগানের সঙ্গে যদি ব্রালেট টীমআপ করে পরা যায় তাহলে ব্লেজারের নীচে কেন পরা যাবে না বলুন তো? নন-ফর্মাল যে-কোনও অনুষ্ঠানে কিন্তু আপনি ব্লেজারের নীচে টপ বা শার্টের বদলে ব্রালেট পরেই (Bralette Outfit Ideas) কাজ চালিয়ে দিতে পারেন।

১৯। লং স্কার্টের সঙ্গে (With Long Skirts)

Myntra

পেনসিল স্কার্টের মতোই কিন্তু অনায়াসে লং স্কার্ট বা সাইড স্লিটেড স্কার্টের সঙ্গেও ব্রালেট টীমআপ করা যায়। সঙ্গে অবশ্যই মানানসই মেকআপ, অ্যাক্সেসরিজ এবং অ্যাটিটিউড রাখতে হবে! চাইলে হেয়ারস্টাইল মেসি বান বা টপ নট করে রাখতে পারেন

২০। ট্রাউজারের সঙ্গে (With Trousers)

Instagram

ট্রাউজার, সিগারেট প্যান্টস বা অন্য যে-কোনও ধরনের প্যান্টসের সঙ্গে ব্রালেট (Bralette) বেশ ভালই যাবে।

২১। বিকিনি টপ হিসেবে পরতে পারেন (As a Bikini Top)

Instagram

আপনি যদি কোথাও বেড়াতে যান আর সমুদ্রে স্নান করার সময়ে যদি মনে হয় যে বিকিনি পরতে পারেন, সেক্ষেত্রে বিকিনি টপ না পরে বরং একবার ব্রালেট পরে ফ্যশন (How To Wear A Bralette) করুন। প্রথমত এমনটা করলে বেশ অন্যরকম একটা স্টাইল করা হবে; দ্বিতীয়ত, রিসাইকেল করা হবে পোশাক। স্মার্ট আইডিয়া না?

২২। কিমোনোর সঙ্গে পরতে পারেন (With a Kimono)

Instagram

কখনও যদি কিমোনো পরেন তাহলে তার নিচেও টপ বা স্লিপের বদলে পরে নিতে পারেন ব্রালেট। আবার ব্রা-এর বদলেও ব্রালেট কিন্তু অনায়াসে পরতে পারেন। এতে ত্বকে র‍্যাশ ত বেরবেইনা, উপরন্তু বুকে বা পিঠের দিকে ব্যাথাও লাগবে না।

২৩। টিউব টপ হিসেবে পরতে পারেন (Like a Tube Top)

Instagram

আগে অনেকেই টিউনিকের নীচে ব্লাউজ পরতেন, তারপরে এল টিউব টপ যা একদম গায়ের সঙ্গে সেঁটে থাকে। টিউব টপ না পরে ব্রালেট দিয়েও তো টিউনিক পরা যায় তাই না? ভাববেন না, ব্রালেট কিন্তু স্ট্র্যাপলেসও হয়।

২৪। ব্যাকলেস ড্রেস বা টপের সঙ্গে (Under Backless Dress or Tops)

অনেকেই ব্যাকলেস ড্রেস বা টপ পরতে চান কিন্তু অন্তর্বাসের হুক দেখা যেতে পারে বলে ব্যাকলেস ড্রেস পরতে পারেন না। কুছ পরোয়া নহি! ব্রালেট দিয়ে পরুন। ব্রালেট (Bralette) যথেষ্ট ফ্যশনেবল দেখতে হয়, অনেকসময়ে পিছনদিকেও লেস বা স্টোন লাগানো থাকে ব্রালেটে। কাজেই অনায়াসে ব্যাকলেস ড্রেসের সঙ্গে ব্রালেট পরা যেতে পারে।

২৫। ম্যাক্সি স্কার্টের সঙ্গে (With a Maxi Skirt)

Instagram

লং স্কার্ট থেকে শুরু করে শর্ট ডেনিম স্কার্ট, পেনসিল স্কার্ট, সাইড স্লিটেড স্কার্ট – সব কিছুর সঙ্গেই যখন ব্রালেট টিমআপ করা যায় এবং যথেষ্ট ফ্যশনেবল হয়ে ওঠা যায়, তখন ম্যাক্সি স্কার্ট কী দোষ করল? তাছাড়া যেহেতু ম্যাক্সি স্কার্ট-এর ঘের বেশি থাকে আর ফলটাও খুব সুন্দর হয় কাজেই ব্রালেটের সঙ্গে বেশ মানানসইও দেখতে লাগে।

২৬। জাম্পসুটের সঙ্গে (Under Jumpsuits)

Instagram

স্লিভলেস জাম্পসুট বা সাস্পেন্ডার লাগানো জাম্পসুটের সঙ্গেও (Bralette Outfit Ideas) কিন্তু অনায়াসে পরতে পারেন ব্রালেট!

কয়েকটি জরুরি প্রশ্নোত্তর (FAQs)

১। ব্রা ও ব্রালেটের মধ্যে কী তফাৎ?

ব্রা এবং ব্রালেট সম্পূর্ণ আলাদা দুটি পোশাক। প্রথমটি অন্তর্বাস বা কাচুলি নামেও পরিচিত যা মহিলাদের স্তনকে একটি সাপোর্ট দেয় যাতে তা স্যাগি হয়ে না যায় বা ঝুলে না যায় এবং স্তনের শেপ বা আকার ঠিক রাখতেও সাহায্য করে। ব্রা বা অন্তর্বাস নানারকমের হয় এবং এক একটি অন্তর্বাসের কাজ এক এক রকম! অনেকসময়েই ব্রা পরে একজন মহিলা আরাম নাও পেতে পারেন, যেমন পুশ আপ ব্রা-তে যেহেতু কাপের নীচের অংশে একটি ধাতব পাত লাগানো থাকে কাজেই অনেকসময়েই স্তনে ব্যথা হতে পারে। তবে ব্রালেটে (Bralette) এরকম কোনও সমস্যা হয় না। ব্রালেট অপেক্ষাকৃত নরম ও আরামদায়ক হয়।

২। যাঁদের স্তনের আকার ছোট তাঁরাই কি কেবল ব্রালেট পরতে পারেন?

যাঁদের স্তনের আকার ছোট, কেবল তাঁরাই ব্রালেট পরতে পারেন (How To Wear A Bralette) – এমন ধারণা ভুল। নানা মাপের ব্রালেট পাওয়া যায়। শুধুমাত্র নিজের মাপ অনুযায়ী কিনে নেওয়ার অপেক্ষা!

৩। কারা ব্রালেট পরার উপযোগী?

যে কোনও মহিলাই ব্রালেট পরতে পারেন, প্রয়োজন শুধুমাত্র নিজের স্টাইল ঠিক করার এবং আত্মবিশ্বাসের সঙ্গে পোশাক ক্যারি করা।

৪। ব্রা-এর উপরে কি ব্রালেট পরা যায়?

আপনার যদি মনে হয় ব্রালেটের ভেতরে আপনাকে অন্তর্বাস বা ব্রা পড়তেই হবে, তা না হলে আপনি খুব একটা স্বচ্ছন্দবোধ করবেন না, তাহলে আপনি অনায়াসে ব্রালেটের ভেতরে ব্রা পরতে পারেন। তবে যদি নাও পরেন তাহলেও কোনও সমস্যা নেই, কারণ ব্রালেট হল এমন একটি পোশাক যা ব্রা-এরই বিকল্প।

৫। ব্রালেট পরলে কি স্তন ঝুলে যাওয়ার আশঙ্কা থাকে?

অনেকের মনেই একটা ভ্রান্ত ধারণা রয়েছে যে যদি সারাক্ষণ ব্রা পরে থাকা যায় তাহলে স্তন থাকবে সুডৌল এবং ঝুলে যাবে না। আর ব্রালেট পরলে স্তন ঝুলে যাওয়ার কোনও আশঙ্কা থাকে না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

এসে গেল #POPxoEverydayBeauty – POPxo Shop-এর স্কিন, বাথ, বডি এবং হেয়ার প্রোডাক্টস নিয়ে, যা ব্যবহার করা ১০০% সহজ, ব্যবহার করতে মজাও লাগবে আবার উপকারও পাবেন! এই নতুন লঞ্চ সেলিব্রেট করতে প্রি অর্ডারের উপর এখন পাবেন ২৫% ছাড়ও। সুতরাং দেরি না করে শিগগিরই ক্লিক করুন POPxo.com/beautyshop-এ এবার আপনার রোজকার বিউটি রুটিন POP আপ করুন এক ধাক্কায়…