home / ফ্যাশন
হিল জুতো পরবেন, অথচ পায়ে ব্যথাও হবে না! কী উপায়?

হিল জুতো পরবেন, অথচ পায়ে ব্যথাও হবে না! কী উপায়?

কোনও কোনও পোশাকের সঙ্গে হিল জুতো না পরলেই নয়। কিন্তু অনেকে হিলস পরতে চেয়েও পরতে পারেন না। পায়ে ব্যথা হওয়ার ভয় থেকে যায়। তাছাড়া হিলস পরে ঠিক ঠাক হাঁটতে পারব কি না, সেই চিন্তাও থাকে। হিল জুতো পরবেন, কিন্তু ব্যথাও হবে না, তার জন্য কয়েকটি ট্রিক আপনাকে মাথায় রাখতে হবে। সেই নিয়মগুলি মেনে চললে সহজেই হিল (heels) পরতে পারেন আপনিও।

আপনার পা ময়শ্চারাইজ করুন

জুতো পরার আগে ভাল করে পা ময়শ্চারাইজ করুন। এতে আপনার পায়ে ঘষা লেগে ফোসকা পড়ার সম্ভাবনা কম হবে।

আপনার পায়ের সঠিক সাইজ বুঝে heelsপরুন

আপনার পায়ের সঠিক মাপ কী, তা বোঝা ভীষণ গুরুত্বপূর্ণ। তাই জুতো কেনার আগে জুতোর দোকানের কর্মীকে আপনার পায়ের মাপ বোঝার কথা বলুন। এছাড়াও আপনার পায়ের মাপ পরিবর্তন হয়। শুধুই আপনি যখন বড় হচ্ছেন সেই সময় নয়, প্রাপ্ত বয়স্ক হলেও পায়ের মাপ পরিবর্তন হতে পারে। বছরে অন্তত দুই বার চেক করুন।

আপনার পায়ের আকার কী

আমাদের কারও পা সরু। কারও পা চওড়া। কারও পা ছোট, কারও কারও পায়ের আঙুল লম্বা। নানারকম বিষয় রয়েছে। আপনার পা যদি চওড়া হয় তবে সেরকম জুতো বেছে নিন। সামনের দিকে খোলা জুতো পরতে পারেন। পয়েন্টেড ফ্রন্ট জুতো পরলে আপনার পায়ে ব্যথা লাগতে পারে। অস্বস্তিও হতে পারে। জুতো পরার সময় খেয়াল রাখবেন, সেই জুতো যেন আপনার ব্য়থার কারণ না হয়। যেটা পরে আপনি কম্ফোর্টেবল থাকবেন, সেই জুতোই পরবেন।

পছন্দ মতো হিলস পরুন

ব্লক হিল বা প্ল্যাটফর্ম হিল (heels)

অনেকেই পয়েন্টেড হিল পরতে পারেন না। তাঁরা স্বাচ্ছন্দ্যে ব্লক হিল এবং প্ল্যাটফর্মস পরতে পারেন। আমি জানি, পেনসিল হিলের মতো স্টাইলিশ অন্য় কিছু হতে পারে না। কিন্তু আপনার ক্রিয়েটিভিটি আপনার সাজ একদমই বদলে দিতে পারেন। আপনার স্বাচ্ছন্দ্য অনুযায়ী হিল বেছে নিন। তারপর নিজের মতো স্টাইলিং করুন। প্ল্যাটফর্মসও যথেষ্ট ট্রেন্ডি!

আরও কী কী করবেন

  • আপনার পায়ের নিয়মিত যত্ন নিন। জুতো পরার আগে ও পরে পায়ের পাতা স্ট্রেচ করুন।
  • আইস প্যাক লাগান গোড়ালিতে। এতে পায়ের ফোলাভাব কমবে।
  • পা মাসাজ করুন। এতে রক্ত সঞ্চালন ভাল হবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

18 Oct 2021

Read More

read more articles like this
good points logo

good points text