home / রূপচর্চা ও বিউটি টিপস
মনকাড়া মিষ্টি হাসির জন্য রোজ দাঁত স্ক্রাব করুন

মনকাড়া মিষ্টি হাসির জন্য রোজ দাঁত স্ক্রাব করুন

বিখ্যাত টুথপেস্টের বিজ্ঞাপণের মত কোনও কিউট দেখতে ছেলের সামনে ঝকঝকে দাঁতের হাসি হাসার শখ ভেতরে ভেতরে আপনারও আছে নাকি? সেরকম ফিল্মি মুহূর্ত তৈরি করতে চাইলে ঘরোয়া জিনিস দিয়ে আপনার দাঁত স্ক্রাব করুন প্রতিদিন। (how to whiten your teeth at home)

লেবুর রস

সকালে ব্রাশ করার আগে লেবুর রস আর নুন আঙুলে নিয়ে ভাল করে দাঁতে ঘষুন। দাঁতের হলুদ ভাব দূর হয়ে দাঁত সাদা হবে। তবে সরাসরি যদি লেবুর রস ব্যবহার করতে না চান সেক্ষেত্রে লেবুর খোসাকে রোদে শুকিয়ে তারপর মিক্সিতে গুঁড়ো করে নিন (how to whiten your teeth at home)। সেই পাউডারকে জলের সাথে মিশিয়ে পেস্ট বানান এবং দাঁতে ম্যাসাজ করুন।

কলার খোসা

কলা খেয়ে এবার থেকে খোসাটি ফেলে না দিয়ে দাঁতে ঘষে নিন। কলার খোসার মধ্যে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান থাকে যা মাড়ি থেকে দাঁত সব পরিষ্কার করতে, জীবাণু দূর করে দাঁত সাদা করতে সাহায্য করে।

বেকিং সোডা

বেকিং সোডার অনেক গুণ তারমধ্যে দাঁতকে ঝকঝকে করে তোলা অন্যতম। বেকিং সোডা জলে গুলে থকথকে পেস্ট বানান সেটিকে ব্রাশের মধ্যে নিয়ে চক্রাকারে মাজুন। মাত্র ৩০ সেকেন্ড বেকিং সোডা দিয়ে ব্রাশ করলেই হবে। এটি দাঁত পরিষ্কার রাখার প্রাকৃতিক স্ক্রাব।

 নারকেল তেল

আপনার বাথরুমের সবথেকে কমন উপাদানটি আপনার দাঁতকে ঝকঝকে করে তুলতে খুব সাহায্য করে (how to whiten your teeth at home)। আমি বলছি নারকেল তেলের কথা, ব্রাশ করার পর নারকেল তেল অল্প মুখে নিয়ে কুলকুচি করলে দাঁতের ভেতরের জার্ম পরিষ্কার হয় আর তার সাথে দাঁত উজ্জ্বল হয়।

গ্রিন টি খান

শুধু ওজন কমানোর জন্যই নয় গ্রিন টি খেলে আপনার দাঁতও ঝকঝক করবে। কিভাবে? আসলে গ্রিন টিতে থাকে প্রচুর পরিমাণে ফ্লুরাইড যা দাঁতকে উজ্জ্বল করতে সাহায্য করে।

কি করবেন না

অ্যালকোহল দাঁতের জন্য ক্ষতিকর
  • ব্ল্যাক কফি যতটা পারবেন কম খান। ক্যাফেইন আপনার দাঁতে বেশিভাবে হলদে ছাপ ফেলে দেয়।
  • একই কারণে অ্যালকোহল কম পরিমাণে খান। আর খাওয়ার পরে চেষ্টা করুন ভাল করে ব্রাশ করে নিতে।

দাঁতের স্ক্রাবিং করা খুব দরকার কারণ এখন আমরা জাঙ্ক আর তেল মশলা জাতীয় খাবার খুব বেশি করে খাই তাই শুধু ব্রাশ করা যথেষ্ট নয়।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

23 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text