home / Fitness
ব্যায়াম করতে একঘেয়ে লাগলে এই নাচ করে ফিট থাকুন

ব্যায়াম করতে একঘেয়ে লাগলে এই নাচ করে ফিট থাকুন

আপনি জানেন আপনাকে শরীরচর্চা করতে হবে এদিকে ওই এক্সারসাইজগুলো করতে একদম ভাললাগে না! তাহলে উপায়? আচ্ছা কেমন হয় যদি দুরন্ত মিউজিক বাজে আর তার তালে তালে আপনি নাচেন, এদিকে আপনার ওজন ঝপ করে অনেকটা কমে যায়?

স্বপ্ন নয় বা গাঁজাখুরি গল্পও নয়, একদম খাঁটি সত্যি কথা বলছি। এই ম্যাজিকের নাম হল জুম্বা। (how zumba helps to reduce weight)

জুম্বা কি

জুম্বা হল একটা ফিটনেস প্রোগ্রাম যা ২০০১ সালে প্রথম দুনিয়ার সামনে তুলে ধরেন কলম্বিয়ার এক নৃত্যশিল্পী এবং কোরিওগ্রাফার বেতো পেরেজ। বর্তমানে প্রায় ২০ মিলিয়ন মানুষ এই জুম্বা ট্রেনিংয়ের মাধ্যমে নিজেদের ফিট রাখছেন এবং লাতিন আমেরিকা ছাড়িয়ে এখন প্রায় ১৮৫টি দেশে এই জুম্বা শেখানো হচ্ছে। (how zumba helps to reduce weight)

জুম্বা কিভাবে করানো হয়

মূলত নাচ আর অ্যারোবিক্স মিশিয়ে এই জুম্বা তৈরি হয়েছে। এক একটা সেশন হয় প্রায় একঘন্টা মত আর গবেষণা বলছে একটি জুম্বা ক্লাসে ৩০০-৯০০ ক্যালোরি পর্যন্ত ক্যালোরি ক্ষয় হয়। সুতরাং সপ্তাহে চারদিন করলে আপনি মাসে প্রায় ৩-৪ কেজি ওজন কমিয়ে ফেলতে পারবেন যদি জুম্বার সাথে সাথে সঠিক ডায়েট মেনে চলেন।

জুম্বা কি উপকার করে

শুধু ক্যালোরি ক্ষয় নয়, জুম্বা করার ফলে শরীরের অন্য উপকারও হয়।

হার্ট ভাল থাকেঃ যেহেতু জুম্বা মূলত কার্ডিও এক্সারসাইজকে লক্ষ্য করে করা হয় তাই নিয়মিত জুম্বা করার ফলে আমাদের হার্ট অ্যাটাকের চান্স অনেক কমে যায়, হার্টে রক্ত সংবহন দ্রুত হয়। (how zumba helps to reduce weight)

ত্বক ভাল থাকেঃ যেহেতু এটি কার্ডিওভাসকুলার ট্রেনিং তাই রক্ত চলাচল কোশে কোশে বৃদ্ধি পায় যার ফলে আমাদের ত্বক অনেক ভাল থাকে। তাছাড়া জুম্বা করলে পেশি টানটান হয় ফলে শরীর আকর্ষণীয় হয়ে ওঠে। 

হজম ক্ষমতা বাড়ায়ঃ যাদের হজমের বা গ্যাসট্রিকের সমস্যা তারা জুম্বা অবশ্যই করুন কারণ এই এক ঘন্টার জুম্বা ক্লাস এতটাই পরিশ্রমের হয় যে আপনার খিদে পেতে বাধ্য এবং খাওয়ার পরে তা হজম হতেও সমস্যা করবে না।

মানসিক অবসাদ দূর করেঃ যারা অবসাদে বা একাকীত্বে ভুগছেন যত তাড়াতাড়ি সম্ভব জুম্বা ক্লাসে ভর্তি হয়ে যান। সালসার তালের সাথে সবার সাথে নাচতে নাচতে দেখবেন আপনি আবার জীবনের মূলস্রোতে ফিরে আসবেন। (how zumba helps to reduce weight)

শরীর সুস্থ রাখা কারুর লক্ষ্য হলে সে যে কোনও মূল্যে সেটি রাখবে। এখন অনলাইন জুম্বা ক্লাসও হয় যেখানে আপনি ক্লাসগুলিকে ভবিষ্যতের জন্য সেভ করে রাখতে পারেন। তাই আর কোনও এক্সকিউজ নয়, আজ থেকেই জুম্বা শুরু করে দিন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App  

08 Jul 2022

Read More

read more articles like this
good points logo

good points text