ADVERTISEMENT
home / রূপচর্চা ও বিউটি টিপস
আপনার ত্বকের ধরন রুক্ষ? শীতের ফেস প্যাকে কোন কোন উপাদান থাকবেই

আপনার ত্বকের ধরন রুক্ষ? শীতের ফেস প্যাকে কোন কোন উপাদান থাকবেই

দেখতে দেখতে রাজ্যে শীত পড়ে গেল। এই আবহাওয়া পরিবর্তনের সময়ে আপনার শরীরে যেমন বাড়তি যত্নের প্রয়োজন, তেমনই আপনার ত্বকের প্রয়োজন যত্নের। শীতে বাতাসে জলবায়ুর পরিমাণ কমে যায়। ফলে আবহাওয়া রুক্ষ হয়। এর প্রভাব পড়ে ত্বকেও। যাঁদের ত্বকের প্রকৃতি এমনিতেই রুক্ষ, তাঁদের ত্বকে আরও বেশি সমস্য়া হতে পারে। তাঁরা শীতে ত্বকের যত্ন কীভাবে করবেন। শীতে রুক্ষ ত্বকের যত্ন নিয়ে পরামর্শ দেব আমরা। আপনি বাড়িতে বানিয়ে নিতে পারেন রুক্ষ ত্বকের ফেস প্যাক ( winter face pack ) । তাতে কী কী উপাদান থাকবেই, বলে দিচ্ছি আমরা।

মধু, দুধ, নারকেল তেল এবং অ্যালোভেরা জেলের মতো কিছু উপাদান আছে, যা সবসময়ই ত্বককে আর্দ্র রাখে । তাই শীতের ফেস প্যাকে ( winter face pack ) এই উপাদানগুলি আবশ্যক ।

অ্যালোভেরা জেল থাকা আবশ্যক

মধু এবং দুধের সর ( winter face pack )

শীতের ফেস প্যাক হিসেবে এই মিশ্রণটি ট্রাই করুন । দুধের সর আর মধুর মিশ্রণ তৈরি করুন । তাতে যদি কমলালেবুর খোসা শুকনো করে গুঁড়িয়ে নিয়ে মেশাতে পারেন, তা হলে আরও ভাল । স্ক্রাবার হিসেবেও এই মিশ্রণ তবে চমৎকার কাজে দেবে । স্নানের আগে মুখে লাগিয়ে নিন । একইসঙ্গে পুরো শরীরেও মেখে নিতে পারেন । শরীরের সব অংশের ত্বকেই এই মিশ্রণ খুব কার্যকর । ১০ মিনিট এভাবে রাখুন । তারপর ভালভাবে ধুয়ে ফেলুন । শীতকাল ( winter face pack ) -এ এর চেয়ে ভাল আর কী হতে পারে ।

ময়দা, দুধ এবং মধুর মিশ্রণ ( winter face pack )

আসলে মধু প্রাকৃতিক ময়শ্চরাইজার হিসেবে খুবই ভাল । দুধের ল্যাকটিক অ্যাসিড ত্বককে পরিষ্কার করে । ময়দার প্রলেপ ত্বকের উপর থেকে মৃত কোশ সরিয়ে দেয় । ফলে আপনার ত্বক আরও উজ্জ্বল হয়ে ওঠে । শীতের ফেস প্যাক হিসেবে এর বিকল্প নেই ।

ADVERTISEMENT

অলিভ অয়েল এবং অ্যালোভেরা

এই ফেস প্যাক ( winter face pack )আপনি সারা রাত মুখে ও গলায় লাগিয়ে রাখতে পারেন । এক চা চামচ অ্যালোভেরা জেল নিন । তার সঙ্গে মেশান সম পরিমাণের অলিভ অয়েল । ভাল ভাবে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন । সেটি মুখে ও গলায় লাগিয়ে রেখে দিন সারা রাত । পরদিন সকালে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন । ভাল ভাবে মুছে ওই প্যাক উঠিয়ে নিন । এবং ময়শ্চরাইজার লাগিয়ে নিন। শীতকাল -এও থাকুন জেল্লাদার ।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT