home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
পার্টনারের বাইকে চেপে প্রায়ই ঘোরোন? তাহলে ত্বকের যত্নে এই নিয়মগুলি মানতেই হবে

পার্টনারের বাইকে চেপে প্রায়ই ঘোরোন? তাহলে ত্বকের যত্নে এই নিয়মগুলি মানতেই হবে

পার্টনারের সঙ্গে বাইকে চড়ে এদিক-সেদিক বেড়াতে যেতে তো মন্দ লাগে না। কিন্তু তাতে যে ত্বক-চুলের হাল বেহাল হয়ে পড়ে, সেদিকে কি খেয়াল রাখেন? আজকাল যে হারে দূষণ বাড়ছে, তাতে তো এমনিতেই ত্বকের স্বাস্থ্যের বারোটা বেজে যায়। তার উপর দীর্ঘক্ষণ বাইকে চড়লে সূর্যের অতি বেগুনি রশ্মি সরাসরি ত্বক এবং চুলে এসে আঘাত করে, যে কারণে সৌন্দর্য তো কমেই, সঙ্গে নানা ধরনের ত্বকের রোগের খপ্পরে পড়ার আশঙ্কাও থাকে। কিন্তু বাড়ির বাইরে বেরনো মাত্রই তো স্কার্ফ দিয়ে মুখ ঢেকে নেন, তাতে কি কোনও উপকারই মেলে না? অল্পবিস্তর মেলে ঠিকই। তবুও ত্বকের ক্ষতি হয়ে যাওয়ার আরও সুযোগ থেকে যায়। এই কারণেই তো এই নিয়মগুলি (skin care) অক্ষরে অক্ষরে মেনে চলা জরুরি।

ত্বকের যত্নে মাথায় রাখুন এই টিপসগুলি

take care of your skin

pixabay

সূর্যের অতিবেগুনি রশ্মির কারণে skin tissue-এর এত মাত্রায় ক্ষতি হয় যে pigmentation-এর মতো সমস্যা মাথা চাড়া দিয়ে ওঠার আশঙ্কা থাকে। তাহলে কী করণীয়? এমন সমস্যার থেকে বাঁচার একটাই উপায় আছে। বাড়ির বাইরে বেরনোর আগে নিয়ম করে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না! বিশেষ করে বাইকে চড়ে কোথাও যাওয়ার প্ল্যান থাকলে তো বেরনোর মিনিট দশেক আগে থাকতেই হাতে-মুখে সানস্ক্রিম লাগিয়ে মিনিট খানেক মাসাজ করতে হবে। আর যদি সম্ভব হয়, তাহলে ব্যাগেও সানক্রিন লোশন রেখে দেবেন। এমন উপদেশ কেন তাই ভাবছেন? আসলে বাড়ির বাইরে থাকাকালীন ঘন্টাদুয়েক বাদে বাদে সানস্ক্রিন লাগালে ত্বকের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা আর থাকে না।

লং রাইডে যাওয়ার প্ল্যান? তাহলে তো ঘুরে আসার পরে বিশেষ ভাবে ত্বকের যত্ন নিতে হবে। এক্ষেত্রে প্রথমেই ক্লিনজার এবং টোনার দিয়ে মিনিট খানেক ত্বক পরিষ্কার করে নিয়ে পছন্দসই ময়েশ্চারাইজার ক্রিম লাগাতে ভুলবেন না! তাতে সারা দিন রোদে-জলে ঘোরার কারণে ত্বক যে আর্দ্রতা হারিয়েছিল, তা ফিরে আসবে। সঙ্গে ত্বকের জেল্লাও বাড়বে। প্রসঙ্গত উল্লেখ্য, যাঁদের তৈলাক্ত ত্বক, তাঁরা ব্যাগে wet wipe রাখতে ভুলবেন না। আর মাঝে মাঝেই তা দিয়ে ত্বক পরিষ্কার করবেন। এতে কি উপকার মিলবে? বারে বারে মুখ পরিষ্কার করলে ত্বকের ভিতরে ধুলোবালি জমার সুযোগ পাবে না। সেই সঙ্গে অতিরিক্ত তেলতেলে ভাবও কমবে। ফলে ব্রণ সহ নানা ধরনের ত্বকের সমস্যার খপ্পরে পড়ার আশঙ্কা আর থাকবে না। এক্ষেত্রে আরও একটা বিষয়ও মাথায় রাখা জরুরি। রোড ট্রিপে বেরনোর সময় মেকআপ করবেন না। আসলে মেকআপের কারণে লোমকূপ বন্ধ হয়ে যায়। ফলে ত্বকের পক্ষে ঠিক মতো শ্বাস প্রশ্বাস নিতে পারে না। ফলে স্বাভাবিকভাবেই ত্বকের ক্ষতি হয়। তার উপর অতি বেগুনি রশ্মির খারাপ প্রভাব তো রয়েছে। সব মিলিয়ে ত্বকের হাল বেহাল হতে সময় লাগে না।

চুলের যত্ন নেওয়ার নিয়ম

you must look after your hair

pixabay

চড়া রোদের কারণে চুল শুষ্ক হয়ে যায়। ফলে জট পাকিয়ে গিয়ে হেয়ার ফলের মাত্রাও বাড়ে। তাই বাইক রাইডের আগে মনে করে হেয়ার সিরাম লাগাতে ভুলবেন না! তাতে করে চুল আর্দ্র থাকবে। ফলে রোদ বা ধুলোবালির কারণে চুলের ক্ষতি হওয়ার আশঙ্কা কমবে। আরেকটা জিনিসও খেয়াল রাখতে হবে। বাইকে চড়ার সময় সব সময় চুল বেঁধে নেবেন। তাতে চুল পড়বে কম। ফলে চুলের সৌন্দর্য কমে যাওয়ার আশঙ্কাও আর থাকবে না।

আরও পড়ুন: জলের জন্য নষ্ট হচ্ছে চুল? খর জল বা হার্ড ওয়াটার থেকে চুল বাঁচিয়ে রাখুন সহজ উপায় মেনে

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

২০২০ শুরু করুন আমাদের দারুণ দারুণ প্ল্যানার আর স্টেটমেন্ট সোয়েটশার্ট দিয়ে। এগুলো সবকটাই আপনারই মতো একশ শতাংশ মজার এবং অসাধারণ! ওহ হ্যাঁ, শুধুমাত্র আপনার জন্য রয়েছে ২০ শতাংশ ছাড়ের ব্যবস্থাও। দেরি কিসের আর, এখনই POPxo.com/shop থেকে কেনাকাটা সেরে ফেলুন আর নিজেকে আরেকটু পপ আপ করে ফেলুন!

12 Feb 2020

Read More

read more articles like this
good points logo

good points text