home / ওয়েলনেস
টক ভালবাসেন? তাহলে পেটের রোগ সারাতে তেঁতুল খাচ্ছেন না কেন

টক ভালবাসেন? তাহলে পেটের রোগ সারাতে তেঁতুল খাচ্ছেন না কেন

টক-টক তেঁতুলের আচার হোক অথবা নুন-লঙ্কা দিয়ে তেঁতুল মাখা কিংবা তেঁতুলের টক – যাঁরা টক পছন্দ করেন, তাঁরা যে নিঃসন্দেহে তেঁতুল পছন্দ করেন, সে আর নতুন কথা কী! তা ছাড়া আমাদের জীবনে তেঁতুল (imli health benefits and recipe) কিন্তু ওতপ্রোতভাবে জড়িয়ে আছে, কীভাবে? আরে বাবা, ফুচকার সুস্বাদু টক জলটা যে তেঁতুল দিয়েই তৈরি হয়! ইস, আমার তো তেঁতুলের কথা লিখতে গিয়েই জিভে জল এসে যাচ্ছে। যাই হোক, তাড়াতাড়ি তা হলে আপনাদের তেঁতুলের কয়েকটি উপকারিতা বলে ফেলি যাতে আরও মনের সুখে আপনারাও তেঁতুল খেতে পারেন!

নিয়মিত তেঁতুল খেলে কী কী শারীরিক উপকার হয়

সুস্থ হার্ট:  আপনি কি জানতেন যে, তেঁতুল হার্ট সুস্থ রাখতে সাহায্য করে? আমাদের শরীরে দু’ ধরনের কোলেস্টেরল রয়েছে একটি ভাল আর অন্যটি খারাপ। তেঁতুল কিন্তু আমাদের শরীরের খারাপ কোলেস্টেরল কমিয়ে ফেলতে (imli health benefits and recipe) সাহায্য করে। তা ছাড়া তেঁতুলে আছে পটাশিয়াম যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং আরও রয়েছে ভিটামিন সি যা ক্ষতিকর ফ্রি-র‍্যাডিক্যালস দূর করতে সাহায্য করে।

হজমে সাহায্য করে: পেট পরিষ্কার না হলে অনেকেই টক জল দিয়ে ফুচকা খাওয়ার পরামর্শ দেন। কেন বলুন তো? কারণ তেঁতুলে প্রচুর পরিমাণে ফাইবারও রিয়েছে, যা আমাদের খাবার হজম করাতে সাহায্য করে এবং তার সঙ্গেই পেট পরিষ্কার করতেও খুব সাহায্য করে। যাঁদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা রয়েছে তাঁরা কিন্তু তেঁতুল খেতে পারেন।

অতিরিক্ত ওজন কমানো: তেঁতুলে Hydroxy সাইট্রিক অ্যাসিড নামে এক ধরনের এনজাইম রয়েছে যা আমাদের শরীরে মেদ জমতে দেয় না। তাছাড়া আমাদের যখনই টুকটাক মুখ চালাতে ইচ্ছে হয় (মানে, যখন খিদে থাকে না কিন্তু তা-ও মনে হয় কিছু খাই) তখন সেই খিদে নিয়ন্ত্রণ (imli health benefits and recipe) করতেও সাহায্য করে। ফলে অতিরিক্ত ওজন বাড়ার কোনও আশঙ্কাই থাকে না।

কীভাবে খাবেন তেঁতুল

গরমকালে দুপুরবেলা বা বিকেলের দিকে বাড়িতে অতিথি এলে আমার ঠাকুমা তাঁকে একটি স্পেস্যাল তেঁতুলের সরবত খাওয়াতেন। তাতে নাকি গরমের তাপ লাগে না এবং পেটের জন্যও বেশ উপকারী। যদিও এখন গরম কাল নয়, তবে ফাল্গুন মাস পড়েই গিয়েছে আর কদিনের মধ্যে তাপমাত্রাও বাড়বে। কাজেই মাঝে মধ্যে খেতে পারেন তেঁতুলের সরবত। ও হ্যাঁ, ওই সরবত যে অত্যন্ত সুস্বাদু, তা আর বলার অপেক্ষা রাখে না। চট করে দেখে নিন রেসিপিটি –

উপকরণ

বীজ ছাড়ানো তেঁতুল – ২ টেবিল চামচ

আখের গুড় – ২ টেবিল চামচ

কুচিয়ে রাখা পুদিনা পাতা – আধ কাপ

নুন – এক চিমটে

শুকনো খোলায় ভাজা জিরে গুঁড়ো – এক চিমটে

গন্ধরাজ লেবুর রস – খুব সামান্য (সুবাসের জন্য)

বরফ কুচি – আপনার ইচ্ছে অনুযায়ী

প্রণালী

বরফ কুচি এবং গন্ধরাজ লেবু বাদে বাকি সব উপকরণ ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবারে তাতে পরিমাণ মতো জল মেশান এবং ছাঁকনি দিয়ে ছেঁকে নিন। উপর থেকে বরফ কুচি ও গন্ধরাজ লেবুর রস ছড়িয়ে পরিবেশ করুন ঠান্ডা তেঁতুলের সরবত! গরমকে মাত দিতে এবং শরীর জুড়োতে এই সরবতের জুড়ি নেই।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

23 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text