logo
Logo
User
home / Diet
breakfast : আপনার মজবুত ইমিউনিটির চাবিকাঠি নাকি লুকিয়ে আছে ব্রেকফাস্টেই!

breakfast : আপনার মজবুত ইমিউনিটির চাবিকাঠি নাকি লুকিয়ে আছে ব্রেকফাস্টেই!

মরশুম বদলে অনেকেরই হাঁচিকাশি শুরু হয়ে। যতই সাবধানে থাকি না কেন, আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গেই এই সমস্যা শুরু হয়ে যায়। হাঁচি ও কাশির সঙ্গে নাক বন্ধ হয়ে থাকে। জ্বরেও কাবু হতে হয়। বাঙালি বাড়িতে অনেক সময়েই ব্রেকফাস্টে লুচি, আলুর তরকারি এসব হয়ে থাকে। সেসব না হয় খাবেন। কিন্তু এর পরেও আপনাকে আপনার স্বাস্থ্যকর খাবার খুঁজে নিতে হবে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে (immunity boosting breakfast)। আর আপনিও হাঁচি, কাশি অযথা শরীর খারাপ ইত্যাদিকে রুখে দিতে পারবেন। ঠান্ডা লাগার ধাত আস্তে আস্তে চলে যাবে। তাই ইমিউনিটি মজবুত করার জন্য় ব্রেকফাস্টে বদল তো আনতেই হবে।

ইমিউনিটি বাড়াবে আপনার ব্রেকফাস্টই

ভিটামিন সি

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য় আপনার প্রয়োজন ভিটামিন সি। পাতিলেবুর মধ্য়ে ভিটামিন সি আছে। সকালে উঠেই খালি পেটে যদি পাতি লেবু খেতে পারেন, খুবই ভাল হয়। এক গ্লাস গরম জলে পাতি লেবুর রস চিপে নিয়ে সেই জল খেয়ে নিন। নিয়মিত খেতে পারলে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক বাড়বে। কারণ পাতিলেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে (immunity boosting breakfast) । তবে যাঁদের অ্যাসিডিটি বা হজমের অন্যান্য সমস্যা রয়েছে, তাঁদের অনেক সময়ই চিকিৎসকরা খালি পেটে পাতিলেবু না খাওয়ার পরামর্শ দেন। তাই আপনারও সেরকম কোনও সমস্যা থাকলে আপনি আগে চিকিৎসকের পরামর্শ নিন।

পাতিলেবু মিশিয়ে জল খেতে পারেন

প্রোটিন (immunity boosting breakfast )

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, প্রোটিন সব সময় (immunity boosting breakfast)ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। তাই ব্রেকফাস্টে প্রোটিন জাতীয় খাবার খেলে আপনার ওজন কমে। একইসঙ্গে শরীরের পেশীগুলি মজবুত হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

ফল

আপনি যে ধরনের খাবার খেয়েই অভ্যস্ত থাকুন না কেন, একটা ফল অন্তত খান। আর যাঁরা ফ্রুট স্যালাড খেয়ে অভ্যস্ত, তাঁদের বিষয়টি আলাদা। তবে ফলের রস খাওয়ার থেকেও ফল আপনি চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। ফল চিবিয়ে খেলে ফাইবার আসবে শরীরে। ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা (immunity boosting breakfast)বাড়িয়ে তোলে। ফলে হাঁচি, কাশির সমস্যা অনেকটা কমে যায়। চট করে ঠান্ডা লেগে যায় না। যাঁদের ঠান্ডা লাগার ধাত আছে, তাঁরা অবশ্যই এটা মেনে চলুন।

সকাল কি কফিতেই শুরু হয়?

হলুদ এবং দুধ (immunity boosting breakfast )

হলুদের গুণের জন্য দীর্ঘসময় ধরেই নানা কাজে ও সমস্যা সমাধানে হলুদের ব্যবহার হয়ে আসছে। হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। তাই আপনি আপনার সকালের পানীয়তে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে খাওয়ার চেষ্টা করুন। আপনার ইমিউনিটি বাড়বে। হাঁচি, কাশির সমস্যা অনেকটাই ঠিক হয়ে যাবে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

07 Mar 2022

Read More

read more articles like this
good points logo

good points text