ADVERTISEMENT
home / ওয়েলনেস
আপনারও কি ঠান্ডা লাগার ধাত? শীতে ব্রেকফাস্টে এই খাবারগুলি অবশ্যই খাবেন

আপনারও কি ঠান্ডা লাগার ধাত? শীতে ব্রেকফাস্টে এই খাবারগুলি অবশ্যই খাবেন

শীত পড়তে না পড়তেই অনেকেরই হাঁচি কাশি শুরু হয়েছে তো? ঠান্ডায় এই এক বড় সমস্যা। যতই সাবধানে থাকি না কেন, আবহাওয়া পরিবর্তনের সঙ্গে সঙ্গেই এই সমস্যা শুরু হয়ে যায়। আপনারও হয়তো একইরকম সমস্যা? আপনারও কি ঠান্ডা লাগার ধাত আছে ? তবে কিছু পরিবর্তন আমাদের জীবনশৈলীতে আনলে হয়তো এই সমস্যাটা আর থাকে না। যেমন আপনার ব্রেকফাস্টে সামান্য় পরিবর্তন(immunity boosting breakfast) আপনার ঠান্ডা লাগার ধাত নিয়ন্ত্রণে রাখতে পারে। স্বাস্থ্যকর খাবার খেতে হবে। যা আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। ঠান্ডা লাগার ধাত আস্তে আস্তে চলে যাবে।

ব্রেকফাস্ট (immunity boosting breakfast) কেমন হবে আপনার?

ব্রেকফাস্টে (immunity boosting breakfast) অবশ্যই ফল খান। আদা চা বেশ উপকারী। হলুদ খাওয়ার চেষ্টা করুন। প্রোটিন জাতীয় খাবার বাদ দেবেন না।

ব্রেকফাস্টের আগে খান পাতিলেবু

সকালে উঠেই খালি পেটে যদি পাতি লেবু খেতে পারেন, খুবই ভাল হয়। এক গ্লাস গরম জলে পাতি লেবুর রস চিপে নিয়ে সেই জল খেয়ে নিন। নিয়মিত খেতে পারলে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতাঅনেক বাড়বে। কারণ পাতিলেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে (immunity boosting breakfast) । এই কথা অবশ্য়ই মাথায় রাখবেন। এই অভ্যাস যাঁদের থাকে, তাঁদের চট করে ঠান্ডা লেগে যায় না।

পাতি লেবু খান

ব্রেকফাস্টে (immunity boosting breakfast) অবশ্যই ফল খাবেন

আপনি যে ধরনের খাবার খেয়েই অভ্যস্ত থাকুন না কেন, একটা ফল অন্তত খান। আর যাঁরা ফ্রুট স্যালাড খেয়ে অভ্যস্ত, তাঁদের বিষয়টি আলাদা। তবে ফলের রস খাওয়ার থেকেও ফল আপনি চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। ফল চিবিয়ে খেলে ফাইবার আসবে শরীরে। ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা (immunity boosting breakfast)বাড়িয়ে তোলে। ফলে হাঁচি, কাশির সমস্যা অনেকটা কমে যায়। চট করে ঠান্ডা লেগে যায় না। যাঁদের ঠান্ডা লাগার ধাত আছে, তাঁরা অবশ্যই এটা মেনে চলুন।

ADVERTISEMENT

আদা চা খান

আদায় প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্য়ান্টস ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি থাকে। তাই এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। অন্যান্য গুণও আদার আছে। হজমে সাহায্য করে আদা। গলা ব্যথাতেও একইভাবে উপকারী। তাই আপনি আপনার সকালের চায়ে আদা দিয়ে ফুটিয়ে নিতে পারেন (immunity boosting breakfast)। আপনার স্বাস্থ্যের জন্য যেমন এই চা ভাল। একইভাবে আপনার চায়ে একটি ফ্লেভারও যোগ করে আদা।

দুধে হলুদ দিয়ে খেতে পারেন

হলুদের গুণের জন্য দীর্ঘসময় ধরেই নানা কাজে ও সমস্যা সমাধানে হলুদের ব্যবহার হয়ে আসছে। হলুদ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। তাই আপনি আপনার সকালের পানীয়তে সামান্য হলুদ গুঁড়ো মিশিয়ে খাওয়ার চেষ্টা করুন। আপনার ইমিউনিটি বাড়বে। হাঁচি, কাশির সমস্যা অনেকটাই ঠিক হয়ে যাবে (immunity boosting breakfast) ।

ফল খাবেন

প্রোটিন জাতীয় খাবার

একাধিক গবেষণায় দেখা গিয়েছে, প্রোটিন সব সময় ভাল রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে। তাই ব্রেকফাস্টে প্রোটিন জাতীয় খাবার খেলে আপনার ওজন কমে। একইসঙ্গে শরীরের পেশীগুলি মজবুত হয়। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দি, মারাঠি আর বাংলাতেও!       

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

08 Nov 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT