ADVERTISEMENT
home / লাইফস্টাইল
সুন্দর সম্পর্কের জন্য় বিয়ের আগে কাপলস থেরাপি অবশ্য়ই করিয়ে নিন

সুন্দর সম্পর্কের জন্য় বিয়ের আগে কাপলস থেরাপি অবশ্য়ই করিয়ে নিন

সম্পর্ক। শব্দটি সহজ কিন্তু এর শিকড় অনেক গভীর। আসলে এক একটি সম্পর্ক এক একটি জার্নি। সেই জার্নি কোনওক্ষেত্রে মাঝপথেই থেমে যায়। আবার কোনওক্ষেত্রে সেই জার্নি শুরুর আগেই শেষ হয়ে যায়। আবার জার্নিটি কোনওক্ষেত্রে সারাজীবনের। তবে এই জার্নি একলার নয়। বরং দু’জনার। বিয়ে এই জার্নিরই এক অংশ। যাঁরা দীর্ঘ বছর সম্পর্কে থেকেছেন, তাঁদের অনেকের ক্ষেত্রেই দেখা যায় বিয়ের পর সমস্যা শুরু হয়েছে। দুজনের মধ্যে কমিউনিকেশনের সমস্যা। তখন সেই পথ চলায় অনেক কিছু মানিয়ে নিতে সমস্যা হয় আমাদের। মনে হয়, এ পথচলায় এখানেই বিরতি থাকুক। কিন্তু বিরতির পরও যে আবার হাঁটা শুরু করা যায়, সে বিষয়ে আমরা ভেবে দেখেছি কি?

কাপলস থেরাপি আমাদের আবার একসঙ্গে হাঁটার জন্য পথ তৈরি করে দেয়। কখনও সম্পর্কের সমস্যা সমাধান হয়। কখনও বৈবাহিক জীবনের সমস্যা সমাধান হয়। কিন্তু আজ আমরা বলছি(premarital couples counselling), বিয়ের আগে প্রত্যেক যুগলের একজন বিশেষজ্ঞের সঙ্গে কথা বলা প্রয়োজন। যাতে তাঁদের মধ্য়ে বিবাহ পরবর্তী সময়ে একাধিক ভুল বোঝাবুঝি থেকে না যায়।

সম্পর্ক দুজনের, তাই এফর্টও সমান সমান

ভালোবাসা ও সম্মান থাকা প্রয়োজন

ADVERTISEMENT

আসলে একটি সম্পর্ক ঠিক রাখতে দু’জন মানুষের সমান এফর্ট প্রয়োজন। দুজনকেই সম্পর্কটি এগিয়ে নিয়ে যেতে হয়। যাই হোক, সম্পর্কে সমস্যা যখন ইচ্ছেগুলোর থেকেও বড় হয়ে যায়। তখন বাধা তৈরি হয়। নিজেরা ঠিক করতে না পারলে আমরা থেরাপিস্টের সাহায্য নিতে পারি। একজন থেরাপিস্ট দুজন মানুষের সঙ্গে বসে, দীর্ঘ আলোচনায় সেই সমস্যা সমাধান করে দিতে পারেন।

কাপলস থেরাপি (premarital couples counselling)নিয়ে হয়তো অতটাও ওয়াকিবহাল আমরা নই। যেখানে নিজেদের মানসিক সমস্যার জন্য আমরা থেরাপিস্টের কাছে যাওয়ার আগে বারবার ভাবি। সেখানে সম্পর্কের সমস্যা মেটানোর জন্য থেরাপিস্টের কাছে যাব, একথা ভাবতে সময় লাগবে অবশ্যই।

কাপলস থেরাপি কী?

কাপলস থেরাপি ( couples therapy ) এক ধরণের সাইকলোজিকাল থেরাপি । এক্ষেত্রে একজন লাইসেন্সড ম্যারেজ অ্যান্ড ফ্যামিলি থেরাপিস্ট (LMFT) ভালবাসার সম্পর্কে থাকা দুজন মানুষের সঙ্গে কথা বলেন । সম্পর্কে সমস্যা সমাধানের চেষ্টা করেন (premarital couples counselling) ।

ADVERTISEMENT

বিয়ের মুহূর্ত সুন্দর

কাপলস থেরাপির ক্ষেত্রে যে প্রধান বিষয়গুলি মাথায় রাখতে হয় –

  • সম্পর্কে নির্দিষ্ট কোনও সমস্যায় লক্ষ্য রাখতে হয় (যৌনতা বিষয়ক সমস্যা হতে পারে বা অবিশ্বাস বা অন্য কোনও সমস্যাও হতে পারে )
  • দুজনেরই সমান ভাবে এই থেরাপিতে অংশ নেওয়া গুরুত্বপূর্ণ
  • সমাধানের দিকেও সমান ভাবে গুরুত্ব দিতে হবে

রিপোর্ট বলছে, বেশিরভাগ ক্ষেত্রেই প্রত্যেক কাপল সম্পর্কে সমস্যার থেকে বেরিয়ে আসেন । সুন্দরভাবে আবার একসঙ্গে থাকা শুরু করেন । সম্পর্কে মন দেন ।

বিয়ের আগে কেন কাপলস থেরাপি করা প্রয়োজন?

বিবাহপূর্ব কাউন্সেলিং দুইজন সঙ্গীর মধ্যে কমিউনিকেশন আরও ভাল করে তুলতে সাহায্য করে। বিয়েতে বাস্তবসম্মত(premarital couples counselling) লক্ষ্য কৈরি করতে সাহায্য করে। নিজেদের মধ্য়ে কোনওরকম মতবিরোধ থাকলে তা মিটিয়ে নিতে সাহায্য করে। দুজনের মধ্যেই পজিটিভ ভাব তৈরি করতে সাহায্য করে।

https://bangla.popxo.com/article/rishta-meeting-tips-for-arranged-marriage-in-bengali

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

ADVERTISEMENT

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

29 Jun 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT