home / রূপচর্চা ও বিউটি টিপস
মা-ঠাকুমার উপদেশ মেনে আজ থেকে ত্বকের যত্ন নেওয়া শুরু করুন

মা-ঠাকুমার উপদেশ মেনে আজ থেকে ত্বকের যত্ন নেওয়া শুরু করুন

যখনই ডেলিভারি বয় বাড়ির কলিংবেল বাজান আর আপনার অর্ডার করা স্কিনকেয়ারের জিনিসপত্র বাড়ি ঢোকে তখনই বাড়ির মা-ঠাকুমারা বলে ওঠেন, “কি দরকার ছিল এসবের? ঘরেই তো রয়েছে ত্বক ভাল রাখার উপাদান।” আপনি কখনও হেসে উড়িয়ে দেন আবার কখনও বোঝান তাঁদের (indian grandma home remedies)। তবে একবার তাঁদের কথা শুনেও দেখতে পারেন কিন্তু!

মা-ঠাকুমার ত্বক

জয়া বচ্চন এবং নভ্যা নভেলী নন্দার এই ছবি মন ভাল করে দেয়

খেয়াল করেছেন নিশ্চয় আপনার মা বা ঠাকুমা-দিদিমার ত্বক কত সুন্দর। এদিকে তাঁরা বাজারচলতি কোনও প্রোডাক্টই ব্যবহার করেন না তাহলে? আসলে তাঁরা ছোটবেলা থেকে নিজেদের ত্বকের যত্নে যা যা ব্যবহার করেছেন তা আপনি ব্যবহার করলেও একই ফল পাবেন আর তাও আপনার পকেটমানি খরচা না করেই..

জল খান প্রচুর

জল খাওয়া নিয়ে বাড়ির বড়রা কিভাবে জোর করেন সে অভিজ্ঞতা আমাদের সবার আছে। তার পিছনে কারণও আছে, জল বেশি পরিমাণে খেলে শরীর ভেতর থেকে পরিষ্কার হয়ে যায় (indian grandma home remedies)। তার ফলে রক্ত চলাচল অনেক সহজ হয় আর আমাদের ত্বক, চুল উজ্জ্বল এবং স্বাস্থ্যকর হয়ে ওঠে। দিনে তিন-চার লিটার জল হল আদর্শ মাপ।

মাথায় তেল মাখুন

চুলের সিরাম, মাস্ক বা দামী শ্যাম্পু-কন্ডিশনারের মাঝে অনেকেই চুলে তেল দেওয়ার কথা ভুলে যান বা ভাবেন অপ্রয়োজনীয়। মনে করে দেখুন তো ছোটবেলায় মা বা ঠাকুমা কিভাবে চুলে তেল মাখিয়ে দিতেন? তখন আপনার চুলে এত সমস্যাও ছিল না। তাই আবার ছোটবেলার মত চুলে নিয়মিত তেল মাখুন, তেল গরম করে মাখলে সবথেকে ভাল ফল পাবেন।

দুধের সর

দিদিমার চোখের মণি নভ্যা

শীতকালে দুধের সর মা জোর করে মাখিয়ে দিয়েছেন বহুবার। আপনাদেরও আছে কি সেই অভিজ্ঞতা? দুধের সরে থাকে প্রাকৃতিক ময়শ্চারাইজার এবং ল্যাকটিক অ্যাসিড। আর ল্যাকটিক অ্যাসিডের ভূমিকা স্কিনকেয়ারে কতটা গুরুত্বপূর্ণ সেটা সাম্প্রতিক গবেষণায় প্রমাণিত। তবে যাদের সেনসিটিভ ত্বক তাদের দুধের সরে সমস্যা হলে তার সাথে অল্প বেসন বা হলুদ মিশিয়ে নিতে পারেন। এবারের শীতকালে ট্রাই করে দেখুন। (indian grandma home remedies)

হলুদ বাঁটা

যদিও এখন স্কিনকেয়ার প্রোডাক্টসে হলুদ ব্যবহার করা হচ্ছে তবে কাঁচা হলুদ জলে ভিজিয়ে তাকে বেঁটে মুখে লাগানোর গুণ এসব ক্রিম বা লোশনের থেকে অনেক বেশি। আমার কথাও কি মা-ঠাকুমার মত শুনতে লাগছে? বিশ্বাস করুন কথাটা সত্যি। কাঁচা হলুদ বাঁটার সাথে মধু মিশিয়ে মুখে মাখলে ত্বক গ্লো করবে, ট্যান পরিষ্কার হবে, র‍্যাশ থাকলে সেরে যাবে। সপ্তাহে দু’বার এই প্যাক ব্যবহার করে দেখুন।

আগের প্রজন্মের সবকিছু ভুল এ কথা কিন্তু ঠিক নয়। মা-ঠাকুমারা যেমন আমাদের সবসময় রক্ষা করেন তেমনই তাঁদের বলা স্কিনকেয়ার টিপস মেনে চললে আমাদের ত্বকও সুরক্ষিত থাকবে।

 POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

23 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text