ডি আই ওয়াই বিউটি টিপস

ভাল সেক্স লাইফ কি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে?

Swaralipi BhattacharyyaSwaralipi Bhattacharyya  |  Aug 25, 2020
ভাল সেক্স লাইফ কি ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে?

হেডলাইনটা পড়ে চমকে গেলেন? না! আলাদা করে চমকের কোনও কারণ নেই। কারণ এই ধারণা বহু পুরনো। আসলে সেক্স (sex) নিয়ে এখনও আমাদের সমাজের একটা বড় অংশের মধ্যে ঢাকঢাক গুড়গুড় চলে। এই বিষয়টায় খোলাখুলি কথা বলতে আপত্তি অনেকেরই। কিন্তু একটা কথা মহিলা মহলে, নিশ্চয়ই শুনেছেন, মুখ হল মনের আয়না। মন ভাল থাকলে তার ছাপ মুখে পড়বেই। আর সেক্স লাইফ মন ভাল রাখার অন্যতম গুরুত্বপূর্ণ রসদ।

ফলে আপনি মুখে না বললেও, এ কথা সত্যি সেক্স লাইফের সঙ্গে সৌন্দর্যের (beuaty) নিবিড় যোগ। তবে এত পুরনো কথা তো ভিত্তিহীন হতে পারে না। আর এ তো আমাদের কথা নয়। কারও মনগড়া কথা নয়। রীতিমতো পরীক্ষিত সত্য। বিভিন্ন গবেষণায় প্রমাণ মিলেছে সেক্স লাইফ সজীব হলে ত্বকের (skin) জেল্লা বাড়ে। কিন্তু কীভাবে?

জার্নাল অব সেক্সুয়াল মেডিসিন-এ প্রকাশিত একটি সমীক্ষা অনুযায়ী, মিশিগান বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক পরীক্ষা করে দেখেছেন, অর্গাজম হলে শরীরে ইস্ট্রোজেনের মাত্রা বৃদ্ধি পায়। আর ইস্ট্রোজেনের মাত্রা বেশি থাকলে সহজে ত্বকে বলিরেখা পড়ে না। চোখের তলায় বা গালে, কপালে অনেক মহিলারই বলিরেখা কম বয়সেই স্পষ্ট হয়ে যায়। এই সমস্যার সমাধান আপনার শরীরে ইস্ট্রোজেনের মাত্রা। যা ত্বককে আর্দ্র এবং কোমল রাখতেও সাহায্য করে।

 

সেক্সের সময় হার্ট বিট বেড়ে যায় অনেকটাই। বেড়ে যায় শরীরের রক্ত সঞ্চালনও। সেই কারণেই শরীরে অক্সিজনের মাত্রা বেশি থাকে। যা আপনাকে উজ্জ্বল, কোমল ত্বকের অধিকারী করে তুলবে। 

দ্য হেলথ বেনিফিটস অফ সেক্সুয়াল এক্সপ্রেশন-এ প্রকাশিত অন্য একটি প্রতিবেদনে ১০ বছর ধরো ৩৫০০ জন পুরুষ ও মহিলার উপর গবেষণার ফল প্রকাশ হয়েছে। সেখানে দেখা গিয়েছে, টানা সাত থেকে ১২ বছর যাঁদের সেক্স লাইফ অ্যাকটিভ তাঁরা সুপার ইয়ং। তাঁদের ত্বক সত্যিই অন্যদের তুলনায় অনেক বেশি উজ্জ্বল ও সুন্দর।

এ তো গেল গবেষণার ফল। বিভিন্ন জার্নালে প্রকাশিত। কিন্তু নিজের জীবন দিয়েও তো আপনি এর প্রত্যক্ষ প্রমাণ পাচ্ছেন, নাকি? চাইলে কমেন্ট করে আমাদের সঙ্গে শেয়ার করতে পারেন আপনার অভিজ্ঞতা। মন ভাল রাখাটাই আসল। তার জন্য সেক্স লাইফ বেটার করা ছাড়াও অন্য উপায় নিশ্চয়ই রয়েছে। কিন্তু এটা আপনি অ্যাভয়েড করতে পারবেন না। শুধু ত্বক ভাল রাখাই নয়, সেক্স লাইফ ভাল হলে ভাল থাকবে আপনার শরীরও। কীভাবে প্ল্যান করবেন, কীভাবে আপনার পার্টনারের সঙ্গে শেয়ার করবেন, সে দায়িত্ব আপনার। আমরা শুধু বিউটি সিক্রেট বলে দিলাম। কীভাবে নিজের জীবনে অ্যাপ্লাই করবেন, সেই প্ল্যান করে ফেলুন। পজিটিভ রেজাল্ট পাবেন, তা এক কথায় মেনে নিয়েছেন রূপ বিশেষজ্ঞদের একটা বড় অংশ। 

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!