রূপচর্চা ও বিউটি টিপস

সব ঘরোয়া স্ক্রাব আপনার ত্বকের জন্য কি ভাল? আপনি কোনটা ব্যবহার করবেন?

Indrani BoseIndrani Bose  |  Jan 8, 2021
সব ঘরোয়া স্ক্রাব আপনার ত্বকের জন্য কি ভাল? আপনি কোনটা ব্যবহার করবেন?

মুখের ত্বকের মরা কোষ তুলে ফেলার জন্য় অনেকেই ঘরোয়া ফেস স্ক্রাবের উপর নির্ভর করেন। ইন্টারনেটে পড়াশোনা করে নিজেই বানিয়ে ফেলেন ঘরোয়া ফেস স্ক্রাব। সেইক্ষেত্রে তার পার্শ্বপ্রতিক্রিয়া বা সাইড এফেক্টস নিয়ে অবগত থাকেন না। তার ফলে অনেকেই তার পর ত্বকের বিভিন্ন সমস্যার মুখোমুখি হন। অনেকেই চিনি বা নুনের ঘরোয়া ফেস স্ক্রাব (homemade face scrub) ব্যবহার করেন।

কিন্তু এতে ত্বকের কতটা ক্ষতি হতে পারে জানেন? চিনির স্ক্রাব আপনি অবশ্যই ব্যবহার করতে পারেন, কিন্তু মুখে ব্যবহার করবেন না। শরীরের অন্যান্য অংশে আপনি চিনির স্ক্রাব (homemade face scrub) ব্যবহার করুন। কিন্তু মুখের ত্বকের ব্যবহার করবেন না।

কোন ফেস স্ক্রাব আপনার জন্য ভাল?

চিনি ও লেবুর ঘরোয়া ফেস স্ক্রাবে মুখে কী কী সমস্যা হতে পারে?

  • ত্বক লাল হয়ে যেতে পারে।
  • ত্বক জ্বালা করতে পারে।
  • ত্বকে ব়্যাশ বের হতে পারে।
  • ত্বক আরও রুক্ষ হয়ে যেতে পারে।

অনেকেই নুন বা চিনি নিয়ে তার সঙ্গে মধু মিশিয়ে স্ক্রাব বানিয়ে নেন। সেটি মুখে স্ক্রাবের মতো ঘষে নেন। এইক্ষেত্রে মনে রাখবেন, আপনার ত্বক যে প্রকৃতিরই হোক, আপনার ত্বকে নুন বা চিনিতে লাভের চেয়ে ক্ষতি হয় অনেকটাই বেশি। বেশ কিছুক্ষণ ঘষার ফলে ত্বক লাল হয়ে যেতে পারে। এমনকী ত্বকে ব়্যাশ হওয়ারও সম্ভাবনা থাকে। কিছু অংশে শুকনো প্যাচ তৈরির আশঙ্কাও থেকে যায়। বিশেষত আপনার ত্বক (homemade face scrub) যদি স্পর্শকাতর হয়, তবে আপনার ত্বকে এই ঘরোয়া ফেস স্ক্রাব ব্যবহারে আরও বেশি সমস্যা হতে পারে।

তবে আপনি কী করতে পারেন?

এই ফেস স্ক্রাবের বদলে আপনি আরও অন্য কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারেন। যাতে আপনার ত্বকে ক্ষতির সম্ভাবনা অনেকটাই কম। মরশুম অনুযায়ী আপনার ত্বকে কী ধরনের স্ক্রাব প্রয়োজন, তা জেনে নিয়ে আপনি অবশ্য়ই স্ক্রাব ব্যবহার করতে পারেন। এই শীতকালে আপনি অবশ্য়ই মনে রাখবেন, মুখের ত্বকে আপনি এমন কিছু ঘরোয়া স্ক্রাব ব্যবহার করবেন না, যাতে আপনার ত্বক আরও বেশি রুক্ষ হয়ে পড়তে পারে। তাই আপনার স্ক্রাবে(homemade face scrub) যেন সেরকম উপাদান থাকে, যা আপনার ত্বককে আর্দ্রতাও জোগায় ও আপনার ত্বকের মরা কোষও উঠে আপনার ত্বক দেখায় চকচকে।

এই শীতে কী ফেস স্ক্রাব বানাবেন?

এই শীতে আপনি ব্যবহার করতে পারেন

  • আমন্ড ও মিল্ক স্ক্রাব
  • কফি ও নারকেল তেলের স্ক্রাব

আমন্ড ও মিল্ক স্ক্রাব

আমন্ড ও মিল্ক স্ক্রাব

আমন্ড ও মিল্ক স্ক্রাবে(homemade face scrub) আপনার ত্বক যেমন পরিষ্কার হবে। একইসঙ্গে আপনার ত্বক পাবে বাড়তি জেল্লা। দুধ আপনার ত্বকে পুষ্টি জোগাবে। দুই টেবিল চামচ আমন্ড নেবেন। দুই টেবিল চামচ দুধ নেবেন। আমন্ড ভাল ভাবে ব্লেন্ড করে নেবেন। সেটি দুধের সঙ্গে মিশিয়ে নেবেন। মুখে ভাল করে ঘষে মেখে নেবেন। ১০ মিনিট ওভাবে রেখে উষ্ণ গরম জলে মুখ ধুয়ে ফেলুন।

নারকেল তেল ত্বকের জন্য খুবই ভাল

কফি ও নারকেল তেলের স্ক্রাব

স্পর্শকাতর ত্বকের জন্য এই স্ক্রাব খুবই উপযোগী। আর নারকেল তেলে যেমন অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টিস রয়েছে। একইসঙ্গে নারকেল তেল আপনার ত্বকে পুষ্টিও জোগায়। কফির ক্যাফিন আপনার মুখের ফোলা ভাব কমাতে সাহায্য করে। এবং চোখের নিচে কালচে ছোপ কমাতে সাহায্য় করে। দুই টেবিল চামচ কফির গুঁড়ো নি। এক টেবিল চামচ নারকেল তেল নিন। একটি বাটিতে দুটি ভালভাবে মিশিয়ে নিন। এক মিনিট ধরে ভাল করে মুখে সেটি মাসাজ করুন। পাঁচ মিনিট রেখে মুখ ধুয়ে ফেলুন।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!