home / Self Help
৩৫ এও অবিবাহিত বলে কথা শুনছেন? প্রাণখুলে বাঁচুন

৩৫ এও অবিবাহিত বলে কথা শুনছেন? প্রাণখুলে বাঁচুন

অনুরাধা একটি মাল্টিন্যাশনাল কোম্পানিতে কর্মরতা, নিজের উপার্জনে রিসেন্টলি ফ্ল্যাট কিনেছে, মা-বাবাকে নিয়ে দারুণভাবে জীবনটা বাঁচছে। তবুও অনুরাধার মায়ের সাথে তার ইদানিং ঝামেলা হচ্ছে খুব কারণ ৩৫ বছর বয়স হয়ে গেছে কিন্তু বিয়ে হচ্ছে না। খুব রিলেটেবল লাগছে এরকম ঘটনার সাথে?

বিয়ে হচ্ছে না নয় কথাটা

সবার আগে যারাই আপনাকে বলতে আসবেন, “বিয়ে হচ্ছে না?” তাদের উত্তর দেবেন বিয়ে করছি না। বিয়ে করা বা না করা সম্পূর্ণ ব্যক্তিগত চয়েস। জোর করে হওয়ানো যায় না। সেটা আগে নিজেকে বুঝতে হবে। (is it ok to get married after 30)

৩০ পেরিয়ে গেছেন

তো? বয়স সময়ের নিয়মে বাড়বেই, তাই বলে ইচ্ছে না থাকলেও শুধু ৩০ পেরিয়ে গেছে বলে বিয়ে করতে হবে এরকম কোনও মানে নেই। বিয়ে মানে এক মানসিক প্রস্তুতি সেটা বেশিরভাগ মানুষ ভুলে যান (is it ok to get married after 30)। যতক্ষণ না আপনি মন থেকে বিয়ের জন্য তৈরি হচ্ছেন ততক্ষণ নিজের মতই থাকুন।

মা-বাবাকে বোঝান

দেখুন আপনার পরিবার বিশেষ করে মা-বাবা আপনার ক্ষতি তো চান না! তাঁরা এমন অনেক কথা শোনেন আপনার সম্বন্ধে যা আপনিও হয়ত জানতে পারেন না। তাই কখনও বিয়ে না করা নিয়ে অশান্তি করে ফেলেন। আপনি রিঅ্যাক্ট না করে তাঁদের বোঝান। সবার আগে বোঝান যে আপনি খুব ভাল আছেন (is it ok to get married after 30)। তাঁদের সাথে সময় কাটান, ঘুরতে বেড়োন দেখবেন অনেক ভুল বোঝাবুঝি মিটে যাবে।

নিজের মনে টানাপোড়েন 

খুব স্বাভাবিক ঘটনা সেটা৷ কারণ ৩৫ বছর মানে আপনার বেশিরভাগ বন্ধুদের বিয়ে হয়ে সন্তান হয়ে গেছে। তারা সাংসারিক জীবনে সেটলড। এই সব দেখে আপনার মনে কখনও হতাশা আসাটা স্বাভাবিক। বিশেষ করে যদি কোনও দায়িত্বের কারণে আপনি অবিবাহিত থাকেন। হতাশ হবেন না, বিশ্বাস করুন আপনাকে দেখে তারা অনেকেই হিংসে করেন। তা বাদ দিলেও আপনি চাইলেই বিয়ে করে সেটলড হতে পারেন এরপর। ইচ্ছে থাকলে শুভ কাজে আর দেরি কিসের? দায়িত্ব তখন দুজনে ভাগ করে নেবেন..

স্বাবলম্বী হন

এরকম অনেকেই আছেন যারা ৩৫ বছর বয়স অব্দি অবিবাহিত কারণ তাদের পাত্রপক্ষ পছন্দ করেন নি কোনও কারণে। তাদের বলছি আপনারা সবার প্রথমে সাবলম্বী হন। নিজের পায়ে দাঁড়ালে প্রত্যেককে উপযুক্ত জবাব দিতে পারবেন। কারুর কথা মুখ বুজে সহ্য করতে হবে না। বিয়ে করতে ইচ্ছে হলে করবেন নাহলে নয়। (is it ok to get married after 30)

বিয়ে না হলেই মানুষ ব্রাত্য এ কথা সমাজ আমাদের মাথায় ঢুকিয়ে দিয়েছে। অবিবাহিত কেউ চল্লিশ বছরে থাকতে পারেন আবার ষাটে গিয়েও বিয়ে করতে পারেন কেউ। বিয়ে মানেই ব্যক্তিগয় সিদ্ধান্ত এটা আপনিও মনে রাখুন, যারা আপনাকে কিছু বলতে আসবেন তাদেরও বোঝান।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

14 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text