home / রিলেশনশিপ
প্রেমের সম্পর্কে কখনও কখনও কি সঙ্গীকে মিথ্যে বলা যায়?

প্রেমের সম্পর্কে কখনও কখনও কি সঙ্গীকে মিথ্যে বলা যায়?

আমাদের ছোট থেকেই নানারকম নীতি শিক্ষা দেওয়া হয়। এরকমও শেখানো হয় যে, সব সময় সত্য়ি কথা বলা উচিত। মিথ্য়ে বলা মানে তা অন্যায় করা। বড় হওয়ার পর যখন ভালোবাসার সম্পর্ক শুরু করি, সেখানেও এই একই নীতি শিক্ষা মেনে চলার কথা বলা হয়। কিন্তু সম্পর্কে কি সব সময় সত্য়ি কথা বলার প্রয়োজন আছে? মানে প্রয়োজনে কি কখনও পার্টনারকে মিথ্যে বলা যায় (occasionally lie) না? আপনি কি মনে করেন? আমরা কী মনে করি, তা আমরা আপনাকে জানাব…

আপনার বলা মিথ্য়ে (occasionally lie) কি আপনার সঙ্গীর ক্ষতি করতে পারে?

সব মিথ্য়ে মানে পার্টনারকে ঠকানো নয়। হয়তো, সেই মিথ্য়ে কথা বললে অনেক সমস্যা আপনারা দুজনেই এড়িয়ে যেতে পারেন। তা আপনার সম্পর্কের জন্যই ভাল। তবে বড় কোনও ক্ষেত্রে মিথ্যা কথা বলবেন না। সেইক্ষেত্রে পার্টনারের কাছে সৎ থাকাই উচিত। যেমন ধরুন আপনার পার্টনার আপনাকে রাতে মাংস রান্না করতে বলেছিলেন। আপনি সেই কথা বেমালুম ভুলেছেন। রেঁধেছেন মাছ। পার্টনার যখন খেতে বসে মাংস পেলেন না (occasionally lie) । তখন তিনি স্বাভাবিকভাবেই একটু রাগ করবেন। তখন যদি আপনি তাঁকে বলেন যে আপনি ভুলে গিয়েছিলেন তার মানে কী হতে পারে বলুন দেখি! কিন্তু আপনি যদি বলেন আজ মাংস কিনতে পারেননি কোনও কারণে। সেক্ষেত্রে কোনও সমস্য়াও হবে না (occasionally lie) । দুজনে ডিনার উপভোগ করবেন ।

কোন মিথ্য়েটা বলা যায়?

মিথ্যে বলা মানেই কি ঠকানো?

অনেকেই মনে করে থাকেন যে পার্টনারকে সব কথা বলে দেওয়া উচিত। কিন্তু কিছু কিছু কথা আসলে গোপন করে যাওয়াই ভাল। কারণ, আপনি যদি তাঁকে সত্য়ি কথা বলে দেন, হয়তো অশান্তি হয়ে সম্পর্ক আরও খারাপ হতে পারে। ভুল বোঝাবুঝিও হতে পারে। যেমন ধরুন, আপনার পার্টনার নির্দিষ্ট কোনও ব্যক্তিকে পছন্দ করেন না। তার সঙ্গে কথা বলতে মানা করেন। কিন্তু অনুষ্ঠান বাড়িতে গিয়ে আপনার সঙ্গে তাঁর দেখা হয়ে গেল। আপনাকে ভদ্রতার খাতিরে হেসে দুটো কথা বলতেই হবে। কিন্তু আপনি বরকে এসে সেই কথা বললে কি তিনি বিষয়টি ভাল ভাবে নেবেন? অশান্তিও হতে পারে। তার থেকে বিষয়টি নিজের মধ্য়ে রাখাই ভাল (occasionally lie) । এতে সংসারে শান্তিও বজায় থাকে।

তবে মিথ্য়ে মানে আমরা কখনওই বলছি না, পার্টনারকে লুকিয়ে এমন কোনও কাজ করার কথা যা আপনার পার্টনারকে দুঃখ দিতে পারে। আপনার কোনও কাজ পার্টনারকে দুঃখ দিতে পারে ভাবলে জানবেন (occasionally lie) আপনি এমন কোনও কাজ করছেন যা আপনার সম্পর্কের জন্য ঠিক নয়। তাই সম্পর্কে সৎ থাকুন। পার্টনারকে ভালবাসুন। মাঝেমধ্যে খুনশুটির জন্য কিংবা ঝগড়া থেকে বাঁচতে টুকটাক মিথ্যে (occasionally lie) তো চলতেই পারে।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text