Advertisement

ফ্যাশন

রাতে শোওয়ার সময় কি ব্রা পরে ঘুমোতে যান? জেনে নিন, সেটা আদৌ ঠিক কিনা!

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jan 10, 2020
রাতে শোওয়ার সময় কি ব্রা পরে ঘুমোতে যান? জেনে নিন, সেটা আদৌ ঠিক কিনা!

Advertisement

টু B অর নট টু B! আর এই B মানে যদি ব্রা (bra) হয় তা হলে তো ঘোর বিপদ! মানে কথা বলছি রাতে ব্রা পরে শুতে যাওয়ার উপকারিতা আর অপকারিতা নিয়ে। এখন এই নিয়ে যদি কোনও বিতর্ক সভা হয়, তা হলে মহিলারা দুই ভাগে ভাগ হয়ে যাবেন। একদল বলবেন, আলবাত ব্রা পরে শুতে (sleeping) যাওয়া উচিত। কারণ এতে স্তনের আকার ঠিক থাকে। আবার অন্য দলও কম পিছিয়ে না গিয়ে বলবেন ইস, যত্ত ঝুট ঝামেলা। রাতে আরাম করে একটু শুতে যাব, এসব নিয়ে আরামের ঘুম হয় নাকি? শান্তি, শান্তি! ঝগড়া না করে আসুন দেখে নেওয়া যাক রাতে ব্রা পরে ঘুমানো আদৌ উচিত কিনা (is it ok to wear a bra while sleeping)। 

আরও পড়ুনঃ অতিরিক্ত ঘুম পাওয়ার কারণ ও সমাধান

ব্রা পরে শুলে কী-কী হতে পারে

pixabay

১) রক্ত চলাচল ব্যাহত হয় 

ব্রা শরীরের সঙ্গে চেপে বসে থাকে এবং রক্ত প্রবাহ স্তিমিত করে দেয়। বিশেষ করে যেগুলো ওয়্যার বা তার দেওয়া, সেগুলো পেকটোরাল পেশিকে শক্ত করে দেয়। স্পোর্টস ব্রা যারা পরে শুতে যান, তাঁদের স্তনের টিস্যু ক্ষতিগ্রস্ত হয়। 

২) ঘুমের ব্যাঘাত হয় 

খুব টাইট জামাকাপড় পরে ঘুমলে যেমন অস্বস্তি হয়, সেরকম টাইট ব্রা পরে শুলেও অস্বস্তি হয়। এতে ঘুমের ব্যাঘাত হয়। 

রাতে বা পরে শুলে রক্ত চলাচল ব্যহত হয়

৩) চুলকানি দেখা দিতে পারে

আপনি সুতির ব্রা পরছেন নাকি সিনথেটিক, সেটাও ভাবার বিষয়। যে-কোনও জিনিস যেটা বেশ লম্বা রাত ধরে আপনার শরীরের সঙ্গে চেপে বসে থাকলে চুলকানি দেখা দিতে পারে। চিকিৎসকরা বলছেন দীর্ঘদিন টাইট ব্রা পরে শুলে স্তনে সিস্টও দেখা দিতে পারে। 


৪) ছত্রাকজনিত সংক্রমণ দেখা দিতে পারে

গরমকালে ব্রা ঘামে ভিজে যায়। শীতকালেও চাপাচুপি দিয়ে শুলে মৃদু ঘাম হয়। এই ঘাম থেকে জীবাণু জন্ম নেয় যা পরে স্তনে ছত্রাক সংক্রমণ তৈরি করতে পারে।


বোঝাই যাচ্ছে, ব্রা না পরে শুলে উপরে বর্ণিত সমস্যাগুলোর সম্মুখীন আপনি হবেন না। 

স্তনের আকারের সঙ্গে কি সম্পর্কিত?

স্তনের আকারের সঙ্গে ব্রায়ের কোনও সম্পর্ক নেই

অনেকে মনে করেন রাতে ব্রা পরে শুলে স্তনের আকার ঠিক থাকে। অর্থাৎ ব্রেস্ট স্যাগিং কম হয়। এই ধারণা ভুল। কারণ, এর কোনও বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। তবে যাঁদের স্তনের আকার বড়, তাঁরা স্পেশ্যাল স্লিপ ব্রা পরতে পারেন। এগুলো অনেক নরম হয়। লঁজারি বিশেষজ্ঞরা বলছেন, যাঁদের ব্রা না পরে শুলে একেবারেই ঘুম আসে না, তাঁদের যদি একান্তই রাতে ব্রা পরে শুতে হয়, তা হলে এক সাইজ বড় বা প্লাস সাইজ ব্রা পরে শুতে।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

২০২০ সালটা শুরু করুন আমাদের দারুণ সব প্ল্যানার এবং স্টেটমেন্ট মেকিং সোয়েটশার্ট দিয়ে, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shop-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন