ADVERTISEMENT
home / রিলেশনশিপ
একসঙ্গে দু'জনকে ভালবাসা যায়? গবেষণা কী বলছে! in bengali

একসঙ্গে দু’জনকে ভালবাসা যায়? গবেষণা কী বলছে!

ভালবাসেন তো? ওকে ভালবাসেন তো? হ্যাঁ, হ্যাঁ, আপনার প্রেমিকের কথাই বলছি। ভালবাসেন…সে তো বোঝাই যাচ্ছে। কিন্তু ছ’মাস আগে কলেজের পুরনো বন্ধুর সঙ্গে দেখা হওয়ার পরই হিসেবটা কেমন উল্টে গেছে না (is it possible to fall in love with 2 people simultaneously)? কলেজে সেই বন্ধুটির আপনার ওপর চাপ ছিল। আপনিও হালকা ক্রাশ খাননি, এমন নয়। কিন্তু যে কোনও কারণেই হোক, সে সম্পর্ক দানা বাঁধেনি। আপনিও ভুলে গিয়েছিলেন সেই প্রেমের পাঠ। নতুন সম্পর্কে জড়িয়েছেন। প্রেমিক আপনাকে খুশিই রেখেছে। কিন্তু পুরনো প্রেম ফিরে আসার পর মনকেমন বেড়েছে অনেকটাই। হঠাৎ হঠাৎ মনে হচ্ছে, আপনি দু’জনকেই ভালবাসেন। আবার নিজের মনেই ভাবছেন, তাও আবার হয় নাকি? 

তবে কি আপনি চরিত্রহীন?

এমন প্রশ্ন ওঠা স্বাভাবিক, তবে সমাধানও আপনাকেই বার করতে হবে

এই দ্বন্দ্বে আমরা অনেকেই দিশাহারা হয়ে যাই। একইসঙ্গে ভালবাসতে ইচ্ছে করে দুটো আলাদা মানুষকে। কিন্তু কোথাও যেন গোপন পাপ ভর করে মনে। নিজেকেই প্রশ্ন করতে থাকি অবিরাম। এমন আবার হয় নাকি? সমাজের চোখরাঙানি আছে। জবাবদিহি আছে। আবার কখনও কখনও মনে একসঙ্গে দু’জনের ঠাঁই হলে চরিত্র নিয়েও প্রশ্ন ওঠা অস্বাভাবিক নয়। তা হলে উপায়?

ADVERTISEMENT

গবেষণা যা বলছে

এই নিয়ে গবেষণাও কিন্তু কম হয়নি। অনেক ক্ষেত্রেই উঠে এসেছে চমকপ্রদ তথ্য। একইসঙ্গে দু’জন মানুষের প্রতি ভালবাসা তৈরি হওয়া ভুল নয়। বেশিরভাগ মানুষেরই নাকি তাই হয় (is it possible to fall in love with 2 people simultaneously)! তবে কেউ সেটা লুকিয়ে রাখেন। কেউ বা কনফিউজড হয়ে যান। কেউ আবার সোচ্চারে প্রকাশ করতে ভালবাসেন। আর এ সবের জন্য দায়ী শরীরের ফিল গুড হরমোন। ফলে এই ঘটনা আপনার জীবনে ঘটলেও জানবেন তা একেবারে স্বাভাবিক।

আপনার কাছে কে বেশি দামি?

ভাবুন, সময় নিন, কিন্তু সমাধানে আসুন

ভালবাসার মধ্যেও প্রায়োরিটি সেট করতে শিখুন। কোনও ভালবাসার সম্পর্ক হয়তো আপনাকে প্রতিদিন আগলে রাখে। আবার কোনও ভালবাসা হয়তো দমকা হাওয়ার মতো। সপ্তাহে একদিন বা মাসে একবার দেখা হলেও কোটা কমপ্লিট! ফলে কাকে কতটা গুরুত্ব দেবেন, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন আপনিই। 

ADVERTISEMENT

আপনারও কিছু দায়বদ্ধতা থেকেই যায়

গবেষকরা অনেকেই মনে করেন, ভালবাসা শারীরিক না মানসিক তা বিচার করতে ব্যস্ত সমাজ। সেই চোখরাঙানির সামনে চলে আসে খুব গুরুত্বপূর্ণ একটি শব্দ ‘কমিটমেন্ট’। আপনি একসঙ্গে দু’জন ব্যক্তিকে ভালবাসতেই পারেন (is it possible to fall in love with 2 people simultaneously)। কিন্তু কমিটেড থাকতে পারবেন কি? অনেকেই কিন্তু দু’টি সম্পর্কের ক্ষেত্রে সমান ভাবে দায়িত্বও পালন করে চলেন জীবনভর। 

ভাল থাকাটাই বড্ড জরুরি

আপনি ভাল আছেন তো?

মনে রাখা জরুরি, একই সঙ্গে দু’জন ব্যক্তিকে ভালবাসা অসুস্থতা তো নয়ই, অপরাধও নয়। শুধু কী ভাবে সামলাবেন সে টোটকা জানা জরুরি। কোনও শরীরী প্রেম, আবার কোনওটায় শুধু মনের খিদের জোগান, তা-ও হতে পারে। আফটার অল ভাল থাকার পাসওয়ার্ড তো ভালবাসাই! 

ADVERTISEMENT
https://bangla.popxo.com/article/3-things-to-avoid-in-starting-of-relationship-in-bengali

ছবি – হাসিন দিলরুবা

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!      

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

26 Jul 2021

Read More

read more articles like this
good points

Read More

read more articles like this
ADVERTISEMENT