home / বেড়ানো
সোলো ট্রাভেল করার সময় যে বিষয়গুলি মনে রাখবেন

সোলো ট্রাভেল করার সময় যে বিষয়গুলি মনে রাখবেন

আপনি আর সামনে তুষারশুভ্র হিমালয়- এর মাঝে আর কেউ নেই, কিচ্ছু নেই। দমবন্ধ জীবনে এই দৃশ্য ভেবে আমরা কমবেশি সবাই আনন্দ পাই। সোলো ট্রাভেল কথাটা আমাদের মনে আলাদা উত্তেজনা আনে (is it safe to travel alone as a woman)। যারা নিয়মিত সোলো ট্রাভেল করেন তাঁদের দেখে বাকিরাও স্বপ্ন দেখে, “ইশশ, জাস্ট একটা ট্রিপ একবার!”

সোলো ট্রাভেল ও সুরক্ষা

যা দিনকাল পড়ছে তাতে সুরক্ষার কথা সবার আগে মাথায় রাখা উচিত। এবার আসি একা ঘুরতে বেড়োনোর সময় কি কি মনে রাখবেন। কারণ বিপদ সর্বত্র ওঁত পেতে থাকে আর সাবধানে মার নেই। (is it safe to travel alone as a woman)

গাড়ির নাম্বার ফরওয়ার্ড করুন

যে গাড়িতে উঠছেন বেড়ানোর সময় তার নেমপ্লেটের একটা ছবি তুলে পাঠিয়ে দিন পরিচিত কারুর নাম্বারে। সম্ভব হলে ড্রাইভারের সাথে সেলফি তুলে সেটিও পাঠিয়ে রাখুন। কোনও বিপদ হলে যাতে গাড়ির সব ডিটেইলস খুঁজে পাওয়া যায় (is it safe to travel alone as a woman)। অজানা বা সাময়িক আলাপে কারুর গাড়িতে লিফট নেবেন না। 

এমার্জেন্সি নাম্বার সেভ করুন

যে এলাকায় ঘুরতে যাচ্ছেন সেখানকার থানা, মহিলা সুরক্ষা দপ্তরের নাম্বার, হাসপাতালের নাম্বার ইত্যাদি সব এক সেভ করে রাখুন। যাতে কোনও বিপদ বুঝলেই স্পিড ডায়ালে নাম্বার রেখে দিলে যেন কল করতে পারেন।

হোটেল চেক করুন

হোটেল বুক করার আগে ভাল করে খোঁজখবর নিন। এখন সোশ্যাল মিডিয়া থেকেও ভাল ফিডব্যাক পাওয়া যায়। হোটেলে পৌঁছে সবার আগে রুমে ঢুকে হিডেন ক্যামেরা লাগানো আছে কিনা দেখে নিন স্পেশালি বাথরুমে (is it safe to travel alone as a woman)। কোনওরকম বিপদ বুঝলে নিঃশব্দে বেড়িয়ে যান।

টাকাপয়সা

সবসময় হাতে ক্যাশ রাখবেন কারণ এরকম বহু জায়গা আছে যেখানে কার্ডের ব্যবহার নেই। আর পুরো টাকা কখনো একসাথে রাখবেন না। আলাদা আলাদা করে বিভিন্ন জায়গাতে রাখুন। সব টাকা নিয়ে বেড়োবেনও না ঘুরতে।

নেশা বেশি নয়

নতুন জায়গা, নতুন বন্ধু তাই অনেক কিছু এক্সপেরিমেন্ট করতে ইচ্ছে হবে। তবে সোলো ট্রাভেলে নিজেকে নিয়ন্ত্রণে রাখতেই হয় কারণ আপনি সেন্সলেস হয়ে গেলে আপনাকে সাহায্য করার কাউকে পাবেন না সেখানে। ড্রিঙ্ক বা অন্য যে কোনও রকমের নেশা থেকে দূরে থাকাই ভাল বা করলেও একদম মেপে। (is it safe to travel alone as a woman)

এমার্জেন্সি কিট

স্যানিটারি প্যাড, বাড়তি টাকা, ওষুধপত্র, টর্চ, শুকনো খাবার  এগুলো আলাদা একটা ছোট ব্যাগ বা পাউচে ভরে নেবেন। সোলো ট্রাভেলে খুবই কাজে লাগে।

পড়াশোনা

যেখানে বেড়াতে যাবেন আগে সেই জায়গা সম্বন্ধে বিস্তারিত পড়াশোনা করে নেবেন। কোথায় ভাল খাবার পাওয়া যায় থেকে বাস টার্মিনাস কোথায় সব যেন আপনার মুখস্ত থাকে। সোলো ট্রাভেল করলে জায়গার ম্যাপ মুখস্ত রাখাটা ম্যান্ডেটরি।

বিন্দাস ঘুরুন, স্টোরি আপলোড করুন, নতুন নতুন অভিজ্ঞতা হোক।


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

14 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text