home / ডি আই ওয়াই ফ্যাশন
কলমকারি ডিজাইন পছন্দ? রোজকার ফ্যাশনে কীভাবে থাকবে এই শিল্পের ছোঁয়া

কলমকারি ডিজাইন পছন্দ? রোজকার ফ্যাশনে কীভাবে থাকবে এই শিল্পের ছোঁয়া

কলমকারি পোশাক পরতে আপনি ভালবাসেন নিশ্চয়ই? তাছাড়া এখন কলমকারি যথেষ্ট ট্রেন্ডিং। বড় বড় ডিজাইনার হাউজ থেকে শুরু করে ফুটপাথের দোকানেও চোখ বোলালেই কলমকারি প্রিন্টের পোশাক বা শাড়ি আপনি দেখতে পাবেন। বেশ কয়েক বছর ধরেই বাজার কাঁপাচ্ছে কলমকারি প্রিন্ট। আপনিও কি কলমকারি প্রিন্ট পরতে চাইছেন? আপনাকে বেশ কয়েকটি ফ্যাশন টিপস দেব, কিন্তু তারও আগে চলুন জেনে নিই কোথা থেকে এল এই কলমকারি? কেনই বা এই শৈলীর নাম কলমকারি (kalamkari design)…

কলমকারি : কলম ও কারুকার্য (kalamkari design)

কলমকারি আসলে অন্ধ্রপ্রদেশের একটি বহু প্রাচীন শিল্প (kalamkari design) । এই শিল্প এত সূক্ষ্ম এবং এত সুন্দর, যে একবার দেখলেই যে কেউ এর প্রেমে পড়তে বাধ্য। প্রাকৃতিক রং দিয়ে, সরু তুলির সাহায্যে অন্ধ্রের শিল্পীরা কাপড়ের উপর ফুটিয়ে তুলতেন রামায়ণ-মহাভারতের গল্প। সেই কাপড় দিয়ে তৈরি হত নানা পোশাক, ফার্নিশিংও। কলমকারি তার মানে, এই শিল্পের নাম। এই কাজ হতে পারে সুতি কিংবা সিল্কের উপর। কিন্তু এটি করতে প্রচুর সময় লাগে এবং আঁকা হয়ে যাওয়ার পর নদীর বয়ে যাওয়া জলে তা ধুয়ে রং পাকা করতে হয়। এখন কলমকারি বলে যে বাজারে যা পাওয়া যায়, তা হচ্ছে কলমকারি আঁকার ধাঁচের প্রিন্ট। দেখবেন, অনেক সময় আউটলাইন থেকে রং বাইরে বেরিয়ে যায়, সেগুলি হচ্ছে কলমকারি ব্লক প্রিন্ট। রং আউটলাইনের মধ্যে থাকলেই মেশিন প্রিন্ট।

রোজকার ফ্যাশনে কলমকারি প্রিন্ট (kalamkari design)

কলমকারি শাড়ি (kalamkari design)

আপনি এই ধরনের সুতির উপর কলমকারি প্রিন্টের শাড়ি (kalamkari design) পেয়ে যাবেন। বাড়িতে পরা থেকে শুরু করে, কোনও অনুষ্ঠানে সকালের দিকে পরে যাওয়া, এই ধরনের শাড়ির জবাব নেই। ৫০০ থেকে শুরু করে অনেক বেশি দামের শাড়িও আপনি পাবেন।

কলমকারি টপ কিংবা কুর্তি

ডেনিমের কিংবা স্কার্টের সঙ্গে এই প্রিন্টেড টপ কিংবা কুর্তির কম্বিনেশন কিন্তু দারুণ লাগে!

কলমকারি স্কার্ট

এই প্রিন্টের লং স্কার্টের মজাটাই আলাদা। আপনি এর উপরে এক রঙের ছোট ঝুলের টপ পরতে পারেন (kalamkari design) । সাদা শার্ট পরতে পারেন। যে কোনও ফিউশন লুক তৈরি করতে পারেন আপনি। লং একরঙা কুর্তির সঙ্গে কলমকারি স্কার্টও পরতে পারেন।

কলমকারি ব্লাউজ (kalamkari design)

এরকম একটি ব্লাউজ আপনার কেনা থাকলে, যে কোনও এক রঙের শাড়ি (kalamkari design) দিয়ে আপনি এই ব্লাউজ পরতে পারবেন। জিনসের সঙ্গে ক্রপড টপ হিসেবে পরে উপরে চাপিয়ে নিন একটা জ্যাকেট কিংবা শ্রাগ!

কলমকারি ওড়না বা স্কার্ফ

সাধারণ সালোয়ার-কামিজকে এক নিমেষে অসাধারণ করে তুলতে এই প্রিন্টের ওড়নার জুড়ি মেলা ভার। সুতির বা সিল্কের কলমকারি ওড়না দারুণ দেখায়। পশ্চিমি পোশাকের (kalamkari design) সঙ্গে গলায় জড়িয়ে নিতে পারেন এই প্রিন্টের স্কার্ফ।

মূল ছবি – ইনস্টাগ্রাম

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজি, হিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

15 Feb 2022

Read More

read more articles like this
good points logo

good points text