home / রূপচর্চা ও বিউটি টিপস
রাস্তার ধারের এই বুনো ফুলটি ত্বকের জন্য খুব উপকারী

রাস্তার ধারের এই বুনো ফুলটি ত্বকের জন্য খুব উপকারী

গোলাপ ফুলের পাপড়ি ভেজানো জল যে টোনার হিসেবে সবথেকে ভাল তা আমরা জানি। এরকম বহু নাম না জানা ফুল আছে ভারতে এককালে যাদের সাহায্যেই রূপচর্চা করতেন মহারানী থেকে গ্রাম্য নারী সবাই (karanja oil benefits for skin)। তেমনই একটি ফুলের গুণাগুণ নিয়ে গল্প শোনাব তোমাদের যার নাম করঞ্জা ফুল।

করঞ্জা ফুল কী

প্রতীকী ছবি

শহরের দিকে তেমন পরিচিত না হলেও গ্রামবাংলার দিকে বেশ পরিচিত এই ফুল। বাংলা সাহিত্যের অনেক লেখাতেও এই ফুলের নাম শুনেছি আমরা। অনেকে করমচার সাথে গুলিয়ে ফেলেন কিন্তু দুটি সম্পূর্ণ আলাদা ফুল (karanja oil benefits for skin)। হালকা বেগুনি রঙের হয় এই করঞ্জা ফুল যাকে ইংরেজিতে বলে Poongan Oil Plant। মূলত এই ফুল নিঃসৃত তেল আমাদের ত্বকের পরিচর্যার কাজে লাগে।

চুলের যত্নে করঞ্জা ফুল

  • বর্তমানে সূর্যের অতিবেগুনি রশ্মির হাত থেকে চুলও রেহাই পায় না। ফলে চুল ঝলসে যাচ্ছে, রুক্ষ হয়ে পড়ছে। করঞ্জা ফুলের তেল চুলের স্ক্যাল্পে মাখলে এই অতিবেগুনি রশ্মির হাত থেকে মুক্তি পাবেন। এই ফুলের তেল অল্প গরম করে চুলে মাখবেন। এটি চুলকে সুরক্ষিত রাখবে।
  • করঞ্জা ফুলে এক ধরণের প্রোটিন থাকে যা চুলের গোড়ায় গেলে গোড়া শক্ত হয় আর চুল পড়া কমে যায়। (karanja oil benefits for skin)
  • চুলকে নরম রাখতেও সাহায্য করে এই ফুলের তেল।

ত্বকের যত্নে করঞ্জা ফুল

  • এই ফুলে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটরি, অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকে র‍্যাশ বেরলে বা সূর্যের আলোয় ত্বক পুড়ে গেলে ঠান্ডা করতে সাহায্য করে।
  • যে কোনও চর্মরোগ সেরে যায় ম্যাজিকের মত এই তেল মালিশ করলে। একজিমা, চুলকানি, সোরিয়াসিস, র‍্যাশ সব সেরে যায়।
  • করঞ্জা ফুলের তেল ত্বককে নরম আর দাগহীন করে তোলে

তাহলে বুঝলেন তো নাম না জানা বুনো ফুলেরও কত গুণ থাকতে পারে? এখন এই ফুলের নির্যাস গবেষণাগারে পরীক্ষা করে বডি লোশন, বডি অয়েল তৈরি হচ্ছে কিন্তু আমাদের দেশে বহুকাল ধরে সাধারণ মানুষ এমনিই ব্যবহার করতেন এইসব প্রাকৃতিক ভেষজ উপাদান তাঁদের ত্বক, চুল ভাল রাখার জন্য। আপনিও ব্যবহার করে জানাবেন উপকৃত হলেন কী না..


POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও! বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPx আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!o App

27 Jun 2022

Read More

read more articles like this
good points logo

good points text