ডি আই ওয়াই ফ্যাশন

পুরনো ওড়না দিয়ে তৈরি করে নিন করিনা কপূর খানের মতো স্টাইলিশ শ্রাগ জ্যাকেট

Doyel BanerjeeDoyel Banerjee  |  Jan 9, 2020
পুরনো ওড়না দিয়ে তৈরি করে নিন করিনা কপূর খানের মতো স্টাইলিশ শ্রাগ জ্যাকেট

করিনা (Kareena) কপূর (Kapoor) খান (Khan) একজন স্টাইল আইকন। বিভিন্ন সময়ে তিনি নিজেকে পাল্টে নিয়েছেন ইচ্ছেমতো। পাশ্চাত্যের পোশাক হোক বা ভারতীয় শাড়ি, সবেতেই তিনি নিজেকে সুন্দর করে মেলে ধরেছেন। এমনকী, খুব সাদামাটা টি শার্ট আর জিন্স পরে তিনি যখন জিমে গেছেন বা স্ক্রিপ্ট রিডিং সেশনে গেছেন, তখনও তাঁর পিছনে হাজার ক্যামেরার ঝলকানি। করিনার মতো পোশাক পরে স্টাইল করতে কে না চায়? কিন্তু তখন মনে হতেই পারে যে, সেই পোশাকগুলো খুব দামি, আমাদের সাধ্যের বাইরে। হাজার হলেও তিনি হলেন একজন বেগম। তাঁর পোশাক কী আর যেমন তেমন হতে পারে। না, এত চিন্তার কিছু নেই। করিনার মতো শ্রাগ (shrug) জ্যাকেট (jacket) আপনি নিজের পুরনো (old) ওড়না (dupatta) কেটেই তৈরি করে নিতে পারেন খুব সহজে। 

instagram

কীভাবে তৈরি করবেন

আগে ওড়না দু’ ভাঁজ করে নিজের পছন্দমতো লেংথ অনুযায়ী কেটে নিন। এবার তার উপরে একটা পুরনো কুর্তি বসিয়ে সেই অনুযায়ী মাপ করে কেটে নিন। কাটার আগে সাদা চক দিয়ে দাগ কেটে নিতে ভুলবেন না। যদি শিফনের ওড়না দিয়ে এটা তৈরি করেন, তা হলে আপনাকে আরও একজন সহায়ক নিতে হবে। কারণ, এই জাতীয় কাপড় হরহরে হয় তাই খুব সহজে স্লিপ করে যায়। সুতির ওড়না দিয়ে করতে সেই সমস্যা হয় না। কেটে নেওয়ার পর দেখবেন লম্বা শ্রাগ বা জ্যাকেটের মতো একটা শেপ এসে গেছে। এবার সাইডগুলো সেলাই করে নিতে পারেন। কাটার সময় কিছু অংশ বাড়তি থাকবে, সেটা রেখে দেবেন না। বরং সেটা দিয়ে হাতা বা স্লিভ তৈরি করে নিতে পারেন। 

এছাড়াও আপনি ওড়না দিয়ে পমপম জ্যাকেট তৈরি করতে পারেন। তবে এটার দৈর্ঘ্য শ্রাগের মতো এত বেশি হবে না। এর দৈর্ঘ্য হবে হাঁটু পর্যন্ত বা হাঁটুর একটু উপরে। দুটো সমান ভাগে ওড়না ভাগ করে নিয়ে মাঝখান দিয়ে কেটে নিন। এবার একটা টুকরো আবার লম্বালম্বি ভাঁজ করে চক দিয়ে মার্ক করে নিন। একটা টুকরো কোনাকুনি কেটে নিন। প্রথম কোন যেদিকে কেটেছেন, ওড়নার নীচের দিকে উল্টো সাইডে আরও একবার কোনাকুনি কেটে নিন। এবার ধার বরাবর কেটে ফেলুন। এটা আসলে শ্রাগের আলাদা করে দুটো অংশ হল। এই অংশদুটো ওড়নার কেটে রাখা অংশর উপর বসিয়ে দিন। এবার হাতার ধার বরাবর লেস, পমপম বা ফিতে বসিয়ে দিন। এবার হাতার অংশটি করুন। ওড়নার অংশটির উপর আলাদা করে কাটা অংশ বসিয়েছেন, সেটা মুড়ে নিতে ভুলবেন না।

POPxo এখন ৬টা ভাষায়! ইংরেজি, হিন্দি, তামিল, তেলুগু, মারাঠি আর বাংলাতেও!

আমাদের এক্কেবারে নতুন POPxo Zodiac Collection মিস করবেন না যেন! এতে আছে নতুন সব নোটবুক, ফোন কভার এবং কফি মাগ, যেগুলো দারুণ ঝকঝকে তো বটেই, আর একেবারে আপনার কথা ভেবেই তৈরি করা হয়েছে। হুমম…আরও একটা এক্সাইটিং ব্যাপার হল, এখন আপনি পাবেন ২০% বাড়তি ছাড়ও। দেরি কীসের, এখনই POPxo.com/shopzodiac-এ যান আর আপনার এই বছরটা POPup করে ফেলুন!