home / Natural Care
রুক্ষ ত্বক ? আপনার শীতের ফেস প্যাকে কী কী উপাদান থাকবেই

রুক্ষ ত্বক ? আপনার শীতের ফেস প্যাকে কী কী উপাদান থাকবেই

শীত এসেছে মানেই সঙ্গে এনেছে রুক্ষতা । শীত এবং রুক্ষ আবহাওয়া একে অপরের যেন দোসর । এ সময়ে বাতাসে আর্দ্রতা কমে যাওয়ায় পরিবেশ আরও রুক্ষ হয়ে যায় । এর প্রভাব যেমন শরীর স্বাস্থ্যে পড়ে, একইভাবে সেই প্রভাব পড়ে ত্বকেও । ত্বক নিজের প্রাকৃতিক আর্দ্রতা হারায় । রুক্ষ হয়ে যায় । তাই শীতে সব সময় ত্বককে আর্দ্রতা রাখার জন্য ভাবতে হয় আমাদের । ব্যবহার করতে হয় বিভিন্ন ফেস প্যাক এবং ময়শ্চরাইজার । কিছু ফেস প্যাক ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে । তাই শীতের ফেস প্যাকে ( winter face pack ) এমন উপাদান রাখতেই হবে, যা ত্বকের আর্দ্রতা জোগায় এবং ত্বককে রাখে উজ্জ্বল ও জেল্লাদার । যাতে এই শীতেও কোনওভাবেই আপনার ত্বক রুক্ষ না হয়ে ওঠে । এমনই কয়েকটি শীতের ফেস প্যাক নিয়ে আলোচনা করব ।

মধু, দুধ, নারকেল তেল এবং অ্যালোভেরা জেলের মতো কিছু উপাদান আছে ( ingredients for winter face pack ), যা সবসময়ই ত্বককে আর্দ্র রাখে । তাই শীতের ফেস প্যাকে এই উপাদানগুলি আবশ্যক ।

নারকেলের তেল আর মধু

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে নারকেল তেলের জুড়ি নেই ( ingredients for winter face pack ) । নারকেলের সঙ্গে আধ চা চামচ মধু মিশিয়ে নিন । ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন । সেটি সারা মুখে, গলায় মেখে নিন । সারা রাত রেখে দিন । তেল আপনার ত্বককে আর্দ্র করবে । মধু অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করবে । আপনার মুখে ব্রণ বা অন্য কোনও ত্বকের সমস্যা দূর করবে । পরদিন সকালে সামান্য গরম জলে মুখ ধুয়ে নিন । মুখ ভাল ভাবে মুছে ময়শ্চরাইজার লাগিয়ে নিন।

মধু আপনার ত্বকে আর্দ্রতা ফেরায়

অলিভ অয়েল এবং অ্যালোভেরার ফেস প্যাক

এই ফেস প্যাক ( winter face pack )আপনি সারা রাত মুখে ও গলায় লাগিয়ে রাখতে পারেন । এক চা চামচ অ্যালোভেরা জেল নিন । তার সঙ্গে মেশান সম পরিমাণের অলিভ অয়েল । ভাল ভাবে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন । সেটি মুখে ও গলায় লাগিয়ে রেখে দিন সারা রাত । পরদিন সকালে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন । ভাল ভাবে মুছে ওই প্যাক উঠিয়ে নিন । এবং ময়শ্চরাইজার লাগিয়ে নিন। শীতকাল -এও থাকুন জেল্লাদার ।

মধু এবং দুধের সর মিশিয়ে লাগান

শীতের ফেস প্যাক ( ingredients for winter face pack ) হিসেবে এই মিশ্রণটি ট্রাই করুন । দুধের সর আর মধুর মিশ্রণ তৈরি করুন । তাতে যদি কমলালেবুর খোসা শুকনো করে গুঁড়িয়ে নিয়ে মেশাতে পারেন, তা হলে আরও ভাল । স্ক্রাবার হিসেবেও এই মিশ্রণ তবে চমৎকার কাজে দেবে । স্নানের আগে মুখে লাগিয়ে নিন । একইসঙ্গে পুরো শরীরেও মেখে নিতে পারেন । শরীরের সব অংশের ত্বকেই এই মিশ্রণ খুব কার্যকর । ১০ মিনিট এভাবে রাখুন  । তারপর ভালভাবে ধুয়ে ফেলুন । শীতকাল -এ এর চেয়ে ভাল আর কী হতে পারে ।

ময়দা, দুধ এবং মধুর মিশ্রণ লাগাতে পারেন

আসলে মধু প্রাকৃতিক ময়শ্চরাইজার হিসেবে খুবই ভাল । দুধের ল্যাকটিক অ্যাসিড ত্বককে পরিষ্কার করে । ময়দার প্রলেপ ত্বকের উপর থেকে মৃত কোশ সরিয়ে দেয় । ফলে আপনার ত্বক আরও উজ্জ্বল হয়ে ওঠে । শীতের ফেস প্যাক হিসেবে এর বিকল্প নেই ।

https://bangla.popxo.com/article/real-reasons-for-split-ends-in-hair-in-bengali

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

13 Nov 2020
good points

Read More

read more articles like this
good points logo

good points text