Advertisement

Natural Care

রুক্ষ ত্বক ? আপনার শীতের ফেস প্যাকে কী কী উপাদান থাকবেই

Indrani BoseIndrani Bose  |  Nov 13, 2020
রুক্ষ ত্বক ? আপনার শীতের ফেস প্যাকে কী কী উপাদান থাকবেই

Advertisement

শীত এসেছে মানেই সঙ্গে এনেছে রুক্ষতা । শীত এবং রুক্ষ আবহাওয়া একে অপরের যেন দোসর । এ সময়ে বাতাসে আর্দ্রতা কমে যাওয়ায় পরিবেশ আরও রুক্ষ হয়ে যায় । এর প্রভাব যেমন শরীর স্বাস্থ্যে পড়ে, একইভাবে সেই প্রভাব পড়ে ত্বকেও । ত্বক নিজের প্রাকৃতিক আর্দ্রতা হারায় । রুক্ষ হয়ে যায় । তাই শীতে সব সময় ত্বককে আর্দ্রতা রাখার জন্য ভাবতে হয় আমাদের । ব্যবহার করতে হয় বিভিন্ন ফেস প্যাক এবং ময়শ্চরাইজার । কিছু ফেস প্যাক ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে । তাই শীতের ফেস প্যাকে ( winter face pack ) এমন উপাদান রাখতেই হবে, যা ত্বকের আর্দ্রতা জোগায় এবং ত্বককে রাখে উজ্জ্বল ও জেল্লাদার । যাতে এই শীতেও কোনওভাবেই আপনার ত্বক রুক্ষ না হয়ে ওঠে । এমনই কয়েকটি শীতের ফেস প্যাক নিয়ে আলোচনা করব ।

মধু, দুধ, নারকেল তেল এবং অ্যালোভেরা জেলের মতো কিছু উপাদান আছে ( ingredients for winter face pack ), যা সবসময়ই ত্বককে আর্দ্র রাখে । তাই শীতের ফেস প্যাকে এই উপাদানগুলি আবশ্যক ।

নারকেলের তেল আর মধু

ত্বকের আর্দ্রতা বজায় রাখতে নারকেল তেলের জুড়ি নেই ( ingredients for winter face pack ) । নারকেলের সঙ্গে আধ চা চামচ মধু মিশিয়ে নিন । ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন । সেটি সারা মুখে, গলায় মেখে নিন । সারা রাত রেখে দিন । তেল আপনার ত্বককে আর্দ্র করবে । মধু অ্যান্টিসেপটিক হিসেবে কাজ করবে । আপনার মুখে ব্রণ বা অন্য কোনও ত্বকের সমস্যা দূর করবে । পরদিন সকালে সামান্য গরম জলে মুখ ধুয়ে নিন । মুখ ভাল ভাবে মুছে ময়শ্চরাইজার লাগিয়ে নিন।

মধু আপনার ত্বকে আর্দ্রতা ফেরায়

অলিভ অয়েল এবং অ্যালোভেরার ফেস প্যাক

এই ফেস প্যাক ( winter face pack )আপনি সারা রাত মুখে ও গলায় লাগিয়ে রাখতে পারেন । এক চা চামচ অ্যালোভেরা জেল নিন । তার সঙ্গে মেশান সম পরিমাণের অলিভ অয়েল । ভাল ভাবে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন । সেটি মুখে ও গলায় লাগিয়ে রেখে দিন সারা রাত । পরদিন সকালে হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন । ভাল ভাবে মুছে ওই প্যাক উঠিয়ে নিন । এবং ময়শ্চরাইজার লাগিয়ে নিন। শীতকাল -এও থাকুন জেল্লাদার ।

মধু এবং দুধের সর মিশিয়ে লাগান

শীতের ফেস প্যাক ( ingredients for winter face pack ) হিসেবে এই মিশ্রণটি ট্রাই করুন । দুধের সর আর মধুর মিশ্রণ তৈরি করুন । তাতে যদি কমলালেবুর খোসা শুকনো করে গুঁড়িয়ে নিয়ে মেশাতে পারেন, তা হলে আরও ভাল । স্ক্রাবার হিসেবেও এই মিশ্রণ তবে চমৎকার কাজে দেবে । স্নানের আগে মুখে লাগিয়ে নিন । একইসঙ্গে পুরো শরীরেও মেখে নিতে পারেন । শরীরের সব অংশের ত্বকেই এই মিশ্রণ খুব কার্যকর । ১০ মিনিট এভাবে রাখুন  । তারপর ভালভাবে ধুয়ে ফেলুন । শীতকাল -এ এর চেয়ে ভাল আর কী হতে পারে ।

ময়দা, দুধ এবং মধুর মিশ্রণ লাগাতে পারেন

আসলে মধু প্রাকৃতিক ময়শ্চরাইজার হিসেবে খুবই ভাল । দুধের ল্যাকটিক অ্যাসিড ত্বককে পরিষ্কার করে । ময়দার প্রলেপ ত্বকের উপর থেকে মৃত কোশ সরিয়ে দেয় । ফলে আপনার ত্বক আরও উজ্জ্বল হয়ে ওঠে । শীতের ফেস প্যাক হিসেবে এর বিকল্প নেই ।

POPxo এখন চারটে ভাষায়!ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!
বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!