home / রূপচর্চা ও বিউটি টিপস
শীতকালে প্রতি ঘরেই আসে পেট্রোলিয়াম জেলি, কখনও এভাবে ব্যবহার করেছেন?

শীতকালে প্রতি ঘরেই আসে পেট্রোলিয়াম জেলি, কখনও এভাবে ব্যবহার করেছেন?

শীত পড়তে না পড়তেই বাঙালি পরিবারের ঘরে ঘরে এসে যায় সাদা কৌটো নীল ঢাকনায় মোড়া এই পেট্রোলিয়াম জেলি । ঠোঁট ফাটলে, হাত পা শুকনো লাগলে চোখ বন্ধ করে অনেকেই পেট্রোলিয়াম জেলির উপর ভরসা করেন। আসলে এই পেট্রোলিয়াম জেলির গুণ (petroleum jelly) অনেক। শুধুই যে শীতকালে ব্যবহার করতে পারেন তা নয়, অন্যান্য অনেক কাজেই ব্যবহার করা যায়। তবে আসুন জেনে নেওয়া যাক পেট্রোলিয়াম জেলির উপকারিতা ।

নিখুঁতভাবে নেল পলিশ পরুন (petroleum jelly)

আমার মতো যাঁরা নেলপলিশ পরতে অতটাও দক্ষ নন, তাঁদের জন্য় কিন্তু পেট্রোলিয়াম জেলি একদম আদর্শ হবে। আপনি নেলপলিশ পরতে শুরু করার আগে নখের চারপাশে আঙুলে ভাল করে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নেবেন। হালকা করে লাগালেই হবে। এরপর নেলপলিশ লাগানোর সময় নখের বাইরে নেলপলিশ বেরিয়ে গেলেও অসুবিধা হবে না। খুব সহজেই আপনি মুছে নিতে পারবেন। আর পাবেন একটি নিখুঁত ফিনিশিং (petroleum jelly) ।

মেকআপ রিমুভার হিসেবে petroleum jelly

মিসেলার ওয়াটার দিয়ে নিশ্চয়ই মেকআপ তোলা সম্ভব। কিন্তু মেকআপ তোলার সময় একাধিক পদক্ষেপ থাকে। ওয়াটার বেসড রিমুভার ও অয়েল বেসড রিমুভার। আপনার আই মেকআপ অর্থাৎ চোখের কাজল, মাস্কারা ও লাইনার ইত্য়াদি ওঠানোর জন্য অবশ্যই পেট্রোলিয়াম জেলির ব্যবহার করতে পারেন। একটি কটন প্যাডে পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিয়ে তারপর চোখের মেকআপ আস্তে আস্তে তুলে নিন। লিপস্টিক তোলার জন্যেও একই ভাবে পেট্রোলিয়াম জেলি ব্যবহার (petroleum jelly) করতে পারেন।

আইব্রো শেপ ঠিক করতে

আইব্রোর উপরে অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি নিয়ে ঘষে নিন। সুন্দর করে আইব্রোর একটি শেপ দিয়ে নিন। দেখতে সুন্দর লাগবে। আর যদি কোনও চুল বারবার মুখে এসে পড়ে, সেক্ষেত্রেও পেট্রোলিয়াম জেলির সাহায্য়ে আপনি সেই চুল ঠিক করে রাখতে পারেন। অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি (petroleum jelly) নিয়ে চুলের উপর বুলিয়ে সঠিক শেপ দিন। সেভাবেই থাকবে।

আপনিও ব্যবহার করুন

ঘরোয়া হাইলাইটার হিসেবে

মেকআপ করতে গিয়ে দেখলেন আপনার হাইলাইটার ফুরিয়ে গিয়েছে, অথচ হাইলাইটার ছাড়া আপনার মেকআপ সম্পূর্ণই হবে না। এই নিয়ে একদম চিন্তা করবেন না। আপনার মুখের নির্দিষ্ট অংশে অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি (beauty benefits of petroleum jelly) ড্যাব করে নিন। আপনার মুখের ওই অংশ হাইলাইট হবে। মুখ দেখাবে স্নিগ্ধ ও উজ্জ্বল।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!        

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

30 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text