home / Fitness
প্রতিদিন শরীরচর্চায় সময় দিন, সুস্থ থাকবেন আপনি

প্রতিদিন শরীরচর্চায় সময় দিন, সুস্থ থাকবেন আপনি

ছোটবেলায় প্রতিদিন না খেলাধুলো করলে মন খারাপ করত নিশ্চয়ই? স্কুল থেকে ফিরে খেলতে চলে যেতেন। সন্ধ্যায় বাড়ি ফিরে পড়তে বসত ঘুম পেত। কিন্তু শরীর খারাপ হত কম। মনও খারাপ করত না। এখন আবার বিষয়টা বিপরীত। দিনের বেশিরভাগ সময়টা বসে কাজ করতে হয়। অনেকেই আবার ওয়ার্ক ফ্রম হোম করছেন। তারপর আর ব্যায়াম করতে ইচ্ছে করে না। কিন্তু আপনি জানেন, প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করা কত প্রয়োজন। আধ ঘণ্টা ব্যায়াম (30 mins of exercise) করলে কী কী উপকার পাবেন, জেনে নিন…

বছর দুই আগে বিশেষ একটি গবেষণা করা হয়। গবেষণা চলাকালীন প্রায় ৩.৩ মিলিয়ান লিপিড প্রোফাইল টেস্টকে বিশ্লেষণ করা হয়। দেখা যায়, আমাদের দেশের মোট মহিলা জনসংখ্যার প্রায় ৫০ শতাংশই নানাবিধ হৃদরোগ, নয়তো হাই কোলেস্টেরলের মতো রোগের শিকার। আর এসব রোগ দূরে রাখা সম্ভব, যদি আপনি প্রতিদিন আধ ঘণ্টা ব্যায়াম করেন।

হৃদরোগের আশঙ্কা কম হয়ে যায় (30 mins of exercise)

একাধিক গবেষণায় দেখা গিয়ছে, নিয়মিত আধ ঘণ্টার ব্যায়ামে আপনার শরীরে স্ট্রোক, কার্ডিওভাসকুলার ডিজিজ, ডায়াবিটিস এবং উচ্চ রক্তচাপের মতো অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই কম হয়ে যায়। তার সঙ্গে শরীরে রক্তসঞ্চালন ভাল হয়, ফলে দেহের প্রতিটি অংশের কর্মক্ষমতা চোখে পড়ার মতো বাড়ে। একইসঙ্গে হার্টও ভাল (30 mins of exercise)থাকে।

প্রতিদিন ব্যায়াম করলে আপনিই সুস্থ থাকবেন

ওজন নিয়ন্ত্রণে থাকে

শরীরের একাধিক অসুখের প্রধান কারণ কিন্তু বাড়তে থাকা ওজন। সেকথা আপনিও জানেন। বিশেষ করে একজন মেয়ের যদি ওজন অনেকটাই বেড়ে যায়, তবে তাঁর পিরিয়ডে সমস্যা ও অন্যান্য সমস্যাও হতে থাকে। তাই ওজন নিয়ন্ত্রণে রাখা খুবই প্রয়োজন। প্রতিদিন আধ ঘণ্টা ব্যায়াম (30 mins of exercise)করলে আপনার শরীরের ওজন অবশ্যই নিয়ন্ত্রণে থাকবে। আপনিও ভাল থাকবেন।

দুশ্চিন্তা কম হয় (30 mins of exercise)

চিকৎসকদের মতে, গত কয়েক বছরে দেখা গিয়েছে যুব সমাজের মধ্যে যে রোগ ছড়িয়ে পড়ছে তার এক অন্যতম কারণ হল দুশ্চিন্তা বা স্টেস। মানিসক চাপ শারীরিক অসুখকে আরও বাড়িয়ে দিয়েছে। মানসিক চাপ একটু একটু করে শরীরকে শেষ করে দিচ্ছে। আর তার জন্যই ব্যায়াম করা প্রয়োজন। প্রয়োজনীয় এক্সারসাইজই (30 mins of exercise)আপনার শরীরকে ঠিক রাখতে পারে। আপনার দুশ্চিন্তা কম করতে পারে।

স্মৃতিশক্তি ঠিক থাকে (30 mins of exercise)

প্রতিদিন ৩০ মিনিট হাঁটলে বা দৌড়ালে (30 mins of exercise)মস্তিষ্কের হিমোকম্পাস নামক অঞ্চলে ব্রেন সেলের উৎপাদন বেড়ে যায়। তাই মস্তিষ্কের কর্মক্ষমতা এতটাই বৃদ্ধি পায় যে স্মৃতিশক্তির উন্নতি ঘটতে সময় লাগে না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

24 Nov 2021

Read More

read more articles like this
good points logo

good points text