home / রূপচর্চা ও বিউটি টিপস
বাতাবি লেবু শুধু খেতেই সুস্বাদু নয়, বরং ত্বকের যত্নেও দারুণ উপযোগী

বাতাবি লেবু শুধু খেতেই সুস্বাদু নয়, বরং ত্বকের যত্নেও দারুণ উপযোগী

বাতাবি লেবু খেতে কতটা ভালবাসেন আপনি? তবে বাতাবি লেবু যে শুধু খেতেই ভাল লাগে তা কিন্তু নয়। বাতাবি লেবুর গুণঅনেক। আবার শুধু শরীর ভাল রাখার জন্য নয়, ত্বকের যত্নে বাতাবি লেবু একইভাবেই কার্যকরী। যদি প্রতিদিন বাতাবি লেবু খেতে পারেন, তাহলে আপনার ত্বক থাকবে তরতাজা, টানাটান এব শরীরও ভাল থাকবে। বাতাবি লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্য়ান্ট রয়েছে। যা আপনার ত্বককে ভাল (skin benefits of grapefruit) রাখে। তাহলে বাতাবি লেবু কীভাবে আপনার ত্বককে ভাল রাখে, আসুন জেনে নেওয়া যাক ত্বকের যত্নে বাতাবি লেবু ব্যবহার…

স্কিন ডায়েটে বাতাবি লেবু (skin benefits of grapefruit)

ত্বকের তারুণ্য বজায় রাখে

মুখে বয়সের ছাপ পড়ে যাচ্ছে। চিন্তার কোনও কারণ নেই। প্রতিদিন ডায়েটে অবশ্যই বাতাবি লেবু (skin benefits of grapefruit) রাখবেন। ত্বকের কোলাজেন তৈরি বাড়িয়ে তোলে। ফলে ত্বকের টানটান ভাব এবং আপনার ত্বকের তারুণ্য বজায় থাকে।

সানবার্ন থেকে বাঁচায়

বাতাবি লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্য়ান্টস রয়েছে। বাতাবি লেবু অ্যান্টি অক্সিড্যান্টসে ভরপুর (skin benefits of grapefruit) যা ফ্রি ব়্যাডিক্যালের আক্রমণ থেকে আপনার ত্বককে বাঁচায়। দূষণ থেকেও সুরক্ষিত রাখে। অতিবেগুনি রশ্মির হাত থেকেও আপনার ত্বককে বাঁচায়। আপনার প্রতিদিন ডায়েটে যদি বাতাবি লেবু থাকে, তবে ত্বক থেকে সানবার্ন এবং সূক্ষ্ম বলিরেখা উধাও হবে।

ব্রণর দাগ মলিন করে

বাতাবি লেবুতে যেমন অ্যান্টি অক্সিড্যান্টস রয়েছে, একইভাবে রয়েছে অ্য়াস্ট্রিনজেন্টের গুণও(skin benefits of grapefruit) । যাঁদের তৈলাক্ত ত্বক, অ্যাকনে প্রোন তাঁরা প্রতিদিন বাতাবি লেবু খেতে পারেন। আপনি উপকার পাবেন। বাতাবি লেবু ত্বকের পিএইচের ভারসাম্য বজায় রাখবে। তাই মুখে ব্রণ বা অ্যাকনের সমস্য়া অনেকটাই কম হয়ে যায়।

ত্বকের আর্দ্রতা বজায় থাকে (skin benefits of grapefruit)

বাতাবি লেবুতে জলের পরিমাণ খুব বেশি (skin benefits of grapefruit) । যাঁরা প্রতিদিন বাতাবি লেবু খান, তাঁদের ত্বকে আর্দ্রতার পরিমাণ ঠিক থাকবে। ত্বক কোমল থাকবে। আপনার ত্বকের ধরন শুষ্ক হলে আপনি প্রতিদিন অবশ্যই বাতাবি লেবু খাবেন।

রূপচর্চায় বাতাবি লেবু

বাতাবি লেবু খাওয়ার পাশাপাশি ত্বকের চর্চায় আপনি বাতাবি লেবু যোগ করতে পারেন। ফেস মাস্কে ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বক এক্সফোলিয়েট করে। ত্বকের রং উজ্জ্বল করে। ত্বকের দাগছোপ দূর করে।

ত্বক এক্সফোলিয়েশন

ত্বকের মৃত কোষ সরিয়ে ফেলার জন্য আমাদের নিয়মিত এক্সফোলিয়েশন প্রয়োজন। নিয়মিত এক্সফোলিয়েশনে ত্বকের উপরের মৃত কোষ সরে যায়। ত্বকের উজ্জ্বল ভাব বজায় থাকে। ফেস মাস্কে বাতাবি লেবুর শাঁস বা রস মিশিয়ে নিতে পারেন। বাতাবি লেবুর ভিটামিন সি আপনার ত্বকের বিবর্ণ ভাব কাটিয়ে তুলবে। ত্বক নিমেষে আর্দ্র ও ঝলমলে করে তুলবে।

অ্যাকনের সমস্যা কম করে (skin benefits of grapefruit)

বাতাবি লেবুর রস নিন দুই টেবিল চামচ। একটি ডিম ভেঙে সাদা অংশ বের করে নিন। তার সঙ্গে লেবুর রস মিশিয়ে ভাল ভাবে ফেটিয়ে নেবেন। আপনি এরপর ঠোঁটের চারপাশ এবং চোখের চারদিক বাদ দিয়ে সারা মুখে ও গলায় ভাল করে এই মিশ্রণ লাগিয়ে নেবেন(skin benefits of grapefruit) । এরপর হালকা গরম জলে মুখ ধুয়ে ও শেষে ঠান্ডা জলে মুখ ভাল করে ধুয়ে পরিষ্কার করে নেবেন। সব শেষে ময়শ্চারাইজার লাগিয়ে নেবেন।

বি : দ্র : লেবু আপনার মুখের ত্বকে ব্যবহারের আগে এই প্রতিটি প্যাক বা মিশ্রণই আগে হাতের চামড়ায় লাগিয়ে দেখবেন। যদি জ্বালা করে, তবে সঙ্গে সঙ্গে ধুয়ে ফেলবেন। যদি ত্বকে কোনও প্রভাব না পড়ে তবেই একমাত্র মুখে লাগাবেন। কখনওই সঙ্গে সঙ্গে মুখে লাগাবেন না। আপনার ত্বক সেনসিটিভ হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া ত্বকে কিছু ব্যবহার করবেন না।

POPxo এখন চারটে  ভাষায়! ইংরেজিহিন্দিমারাঠি আর বাংলাতেও!       

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন #POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

19 Jan 2022

Read More

read more articles like this
good points logo

good points text