home / চুলের যত্ন নিয়ে নানা টিপস
চুলে রং করলে চুলের ঘনত্ব কমে যায়? এইসব ধারণাকে এবার বিদায় জানান

চুলে রং করলে চুলের ঘনত্ব কমে যায়? এইসব ধারণাকে এবার বিদায় জানান

অনেকেরই চুল রং করা নিয়ে একাধিক প্রশ্ন থাকে। চুল রং করলে কি সত্যিই চুলের ক্ষতি হয়? এইসব ভেবে অনেকে চুলে রং করব করব ভেবেও করাতে চান না। আসলে চুলে রং করা নিয়ে আমাদের মধ্যে অনেকগুলো মিথ রয়েছে। কিন্তু সেসবের সত্যতা কতটা? আজ সেরকমই কয়েকটি মিথ নিয়ে আলোচনা করব এবং তার বাস্তবিক তথ্য খুঁজব আমরাই। আসুন জেনে নিই চুলে রং করা কি খারাপ (truth about hair color myth)? 

মিথ – রং করলে চুলের ঘনত্ব কমে যায়

অনেকেই এই কথাটি মনে করেন যে, চুলে রঙ করলে হয়তো চুলের ঘনত্ব কমে যায়। কিন্তু এই কথাটি ঠিক নয়। কারণ, চুলের রঙে যে লাইটেনিং এজেন্ট ব্যবহার করা হয় তা আসলে কিউটিকলকে আরও মোটা করে দেয় যাতে সহজে রং ধরে যায়। তাই চুলে রং করলে প্রতিটি চুল আগের তুলনায় মোটা ও পরিপূর্ণ দেখায় (truth about hair color myth)। তাই হেয়ার কালার করুন ইচ্ছে মতো। 

মিথ – রং করার আগে চুল ধুতে হয়

এই কাজটি কখনও করবেন না। চুলে রং করার অন্তত ২৪ থেকে ৪৮ ঘণ্টা আগে চুল ধুয়ে নেবেন। চুলের রঙে রাসায়নিক উপাদান থাকে। তাই আমাদের স্ক্যাল্পে যে স্বাভাবিক তেল থাকে, তা ওই রাসায়নিক উপাদান থেকে আমাদের চুলকে রক্ষা করে। সদ্য চুল ধোয়ার পর পরেই স্বাভাবাকিভাবে স্ক্যাল্পে ওই প্রাকৃতিক তেল কম থাকে, ফলে রাসায়নিক আমাদের চুলের আরও বেশি ক্ষতি করতে পারে। তাই চুল ধোয়ার সঙ্গে সঙ্গে চুল রং করবেন না(truth about hair color myth)। বরং অন্তত চুল ধোয়ার দুদিন পর রং করান।

 

মিথ- রং করা চুলে যে কোনও শ্যাম্পু ব্যবহার করা যায়

আদৌ না। বরং কয়েকটি শ্যাম্পু হয় যা বিশেষ করে রং করা চুলের জন্যই তৈরি করা হয়। সেই ফর্মুলা মেনে তৈরি হয়। তাই রং যাতে তাড়াতাড়ি ফিকে না হয়ে যায় বা চুলের চকচকে ভাব এবং আর্দ্রতা যদি ঠিক বজায় থাকে তার জন্য শ্য়াম্পু বেছে নিন। সব ধরনের শ্যাম্পু লাগাবেন না। এতে আপনারই ভাল হবে (truth about hair color myth)।

 

মিথ – একবার রং করলে বারবার করতে হয়

এরকম কোনও কারণ নেই। আপনার ইচ্ছের উপর নির্ভর করছে আপনি একবার রং করার পর আবার রং করবেন কি না। তবে ভাল মানের রং ব্যবহারের চেষ্টা করবেন।

মিথ – রং করা চুলে তেল দেওয়া উচিত নয়

এই কথাটি কখনওই সত্যি নয়। তেল সব সময়ই চুলকে ভাল রাখে। তবে তেল লাগাবেন স্ক্যাল্পে। এমনভাবে তেল লাগাবেন যাতে চুলের গোড়ায় পুষ্টি পৌঁছায়। এতে আপনার চুল আরও ভাল থাকবে। কখনওই তেলের জন্য চুলের রং ফিকে হয়ে যাবে না। এসব ভুল ধারণা নিয়ে আর এগোবেন না। খুশি মনে চুল রং করুন। আপনার চুল সুন্দর (truth about hair color myth)থাকুক।

POPxo এখন চারটে ভাষায়! ইংরেজি, হিন্দি, মারাঠি আর বাংলাতেও!

বাড়িতে থেকেই অনায়াসে নতুন নতুন বিষয় শিখে ফেলুন। শেখার জন্য জয়েন করুন
#POPxoLive, যেখানে আপনি সরাসরি আমাদের অনেক ট্যালেন্ডেট হোস্টের থেকে নতুন
নতুন বিষয় চট করে শিখে ফেলতে পারবেন। POPxo App আজই ডাউনলোড করুন আর জীবনকে আরও একটু পপ আপ করে ফেলুন!

20 Jan 2021

Read More

read more articles like this
good points logo

good points text